মঙ্গলবার, ২২ মার্চ, ২০২২ ০০:০০ টা

মালদ্বীপে এবার জয় চান জামালরা

ক্রীড়া প্রতিবেদক

বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজোন গত বছর মালদ্বীপে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। সেসময় জামাল ভূঁইয়ারা স্প্যানিশ এ কোচের টেকটিকস নিয়ে বেশ কাজ করেছিলেন। এরপর মারিও লেমোসকে জাতীয় দলের কোচ করা হয়। নতুন বছরের শুরুর দিকে জাতীয় দলের দায়িত্ব নেন আরেক স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরা। গত কয়েক মাস তিনি লিগের খেলা দেখে জাতীয় দলের ফুটবল বাছাই করেছেন। তিন দিন ধরে বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে কাবরেরার অধীনে অনুশীলন করছেন জামাল ভূঁইয়ারা। ফিফা উইন্ডোতে মালদ্বীপ ও মঙ্গোলিয়ার বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের প্রস্তুতি নিচ্ছেন তারা। তিন দিনের অনুশীলনে কোচ কাবরেরার টেকটিকস দেখে জামাল ভূঁইয়ার অস্কার ব্রুজোনের কথাই মনে হচ্ছে। গতকাল টিম হোটেলে এক সংবাদ সম্মেলনে অধিনায়ক জামাল বলেন, ‘অস্কার ব্রুজোনের সঙ্গে বর্তমান কোচের অনেক মিল আছে। অবশ্য প্রতিটা কোচেরই ভিন্ন ভিন্ন ধরন ও কৌশল থাকে।’

মালদ্বীপের রাজধানী মালেতে ২৪ মার্চ প্রীতিম্যাচ খেলবে বাংলাদেশ। আজ সকালে মালদ্বীপের উদ্দেশ্যে যাত্রা করবে ফুটবল দল। মালদ্বীপের মাটিতে আগে জয়ের রেকর্ড নেই। গত বছর সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপের কাছে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ।

তবে অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, ‘আগে রেকর্ড না থাকলেও আমরা এবার জিততে চাই।’

মঙ্গোলিয়ার বিপক্ষে সিলেটে প্রীতিম্যাচ খেলবে বাংলাদেশ ২৯ মার্চ। মালদ্বীপে ম্যাচ খেলে ২৫ মার্চ ঢাকায় আসবে বাংলাদেশ দল। পরের দিনই তারা চলে যাবে সিলেটে। দুটি প্রীতিম্যাচ দিয়েই শুরু হচ্ছে স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরার অভিযান। প্রথম এই অভিযান নিয়ে বেশ রোমাঞ্চিত কাবরেরা। গতকাল সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমার প্রথম মিশন হতে যাচ্ছে এটি। সুতরাং আমি বেশ রোমাঞ্চিত। চাপ অনুভব করছি। আমি মনে করি দায়িত্ববোধ থেকেই এই চাপটা আসে। তবে ম্যাচ দুটির জন্য আমরা প্রস্তুতিও নিয়েছি।’ নিজের কোচিং টেকটিকস মাঠে কতটা কাজে লাগাতে পারবেন এই অল্প সময়ের অনুশীলনে? কাবরেরা বলেন, ‘সবকিছুই ধীরে ধীরে করতে হয়। হঠাৎ করে কিছুই হবে না। আমাদেরকে ধৈর্য ধারণ করতে হবে।’ ২৩ সদস্যের দলে কাবরেরা বসুন্ধরা কিংস থেকে নয় জন, আবাহনী থেকে পাঁচ জন, সাইফ স্পোর্টিং থেকে চার জন, শেখ রাসেল, শেখ জামাল, মোহামেডান, পুলিশ এফসি ও উত্তর বারিধারা থেকে একজন করে ফুটবলার নিয়েছেন। এখান থেকেই আগামী জুনে এশিয়ান কাপ বাছাইপর্বের জন্য চূড়ান্ত দল ঠিক করবেন কাবরেরা।

সর্বশেষ খবর