মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২ ০০:০০ টা

২১ বছর পর বাংলাদেশ মঙ্গোলিয়া মুখোমুখি

২০০১ সালে বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশ প্রথম লড়েছিল মঙ্গোলিয়ার বিপক্ষে। হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে ঢাকায় প্রথম ম্যাচ ২-২ ড্র ছিল।

ক্রীড়া প্রতিবেদক

২১ বছর পর বাংলাদেশ মঙ্গোলিয়া মুখোমুখি

প্রায় দুই যুগের কাছাকাছি। ২১ বছর পর ফুটবলে বাংলাদেশ ও মঙ্গোলিয়া মুখোমুখি হচ্ছে আজ। সিলেট  জেলা স্টেডিয়ামে ফ্লাড লাইটে ম্যাচটি অনুষ্ঠিত হবে। ফিফা উইন্ডো আওতায় এটি টায়ার-১ আন্তর্জাতিক ম্যাচ। ২৪ মার্চ মালেতে মালদ্বীপের বিপক্ষে লড়েন জামাল ভূঁইয়ারা। ০-২ ব্যবধানে হেরে যায় বাংলাদেশ। নতুন কোচ হাভিয়ের কাবরেরার এটিই ছিল প্রথম ম্যাচ। ২০০১ সালে বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশ প্রথম লড়েছিল মঙ্গোলিয়ার বিপক্ষে। হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে ঢাকায় প্রথম ম্যাচ ২-২ ড্র ছিল। মঙ্গোলিয়ায় দুর্দান্ত পারফরম্যান্স প্রদর্শন করে বাংলাদেশ ৩-০ গোলে জয়ী হয়। স্ট্রাইকার আলফাজ আহমেদ সেই ম্যাচে নজর কাড়া দুটি গোল করেন। যা এখনো চোখে ভাসে।

২১ বছর পর দুই দেশ লড়ছে। বাংলাদেশ কি পারবে ঘরের মাঠে জিততে। মালতে উড়ার আগে কোচ কাবরেরা বলে যান, ছেলেদের ওপর আমার আস্থা রয়েছে। আমার বিশ্বাস ছেলেরা (ফুটবলার) ভালো খেলবে। জয়ের জন্যই আমরা মাঠে নামব। বাস্তবে হয়েছে উল্টোটা। মালদ্বীপের মাটিতে আরও একবার পরাজয়ের গ্লানি নিয়ে মাঠ ছেড়েছেন জামালরা। দুর্বল ডিফেন্সে কোনো বাঁধা ছাড়া মালদ্বীপ ২ গোল করেছে।  নতুন কোচের অভিষেক হারে। তবে সিলেটে তিনি মালের পুনরাবৃত্তি দেখতে চান না। অর্থাৎ মঙ্গোলিয়াকে হারাতে চান। মালেতে বসুন্ধরার কিংসের কোচ অস্কার ব্রুজোন ছুটি কাটাতে যান। সেই ম্যাচ তিনি দেখেন। কোচ কাবরেরা ম্যাচ শেষে অস্কার ও মালদ্বীপের ম্যারাডোনা বলে খ্যাত আশফাকের সঙ্গে কথা বলেছেন। ধারণা করা হচ্ছে বাংলাদেশের কোচ দুজনার কাছে পরামর্শ নিয়েছেন। তাই যদি হয় সিলেটে বাংলাদেশ কী করবে সেটাই এখন অপেক্ষা।

সর্বশেষ খবর