বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২ ০০:০০ টা
ডারবান টেস্ট শুরু আজ

পেসারদের দিকে তাকিয়ে মুমিনুল

ক্রীড়া প্রতিবেদক

পেসারদের দিকে তাকিয়ে মুমিনুল

গত দুই দশকে যা পারেনি, রংধনুর দেশে এবারই প্রথম জয়োৎসবে মেতেছেন তামিমরা। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবার ওয়ানডে সিরিজ জয়ের অবিশ্বাস্য কীর্তি গড়েছে বাংলাদেশ। প্রোটিয়াদের হারানোর ফলও হাতেনাতে পেয়েছে টাইগাররা। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানকে পেছনে ফেলেছে তামিম বাহিনী। র‌্যাঙ্কিংয়ে ব্যক্তিগত উন্নতিও হয়েছে তাসকিন, তামিম, সাকিব, মুশফিক, মেহেদী হাসান মিরাজদের। ওয়ানডে সিরিজ জয়ের আত্মবিশ্বাসে ফুরফুরে মেজাজে মুমিনুল বাহিনী। এই প্রথম দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আত্মবিশ্বাসের চূড়ায় থেকে টেস্ট খেলবে টাইগাররা। গত দুই দশকে দেশটিতে ৬ টেস্ট খেলে হারের বৃত্ত ভাঙতে পারেনি। এবারই প্রথম বৃত্ত ভেঙে স্বপ্ন পূরণে আত্মবিশ্বাসী মুমিনুল বাহিনী। ডিন এলগারের দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মুমিনুলের বাংলাদেশকে আত্মবিশ্বাস জোগাচ্ছে জানুয়ারির মাউন্ট মঙ্গানুই জয়। জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের ঐতিহাসিক জয় ডারবান জয়ের সাঁকো হিসেবে কাজ করবে। যদিও কিংসমিডে এই প্রথম টেস্ট খেলবে টাইগাররা। ডারবানে স্বপ্ন পূরণে টাইগার টেস্ট অধিনায়কের ভরসা পেস বোলিং বিভাগ। তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও ইবাদতে হোসেনের গতি ও বাউন্সে ভর করে আরও একবার ইতিহাস লিখতে চান টাইগার অধিনায়ক, ‘বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জিততে পেস বোলাররা খুবই গুরুত্বপূর্ণ। পেসাররা যদি ভালো জায়গায় বল করে, তাহলে আমরা ভালো করতে পারব। ওদের ভূমিকাটা অনেক গুরুত্বপূর্ণ। পেসারদের কয়েকজন ওয়ানডে খেলেছে। কিছুদিন বিশ্রাম নিয়ে শক্তি ফিরে পেয়েছে। ওরা সবাই শারীরিক ও মানসিকভাবে ভালো আছে।’

ডারবানের কিংসমিডে দক্ষিণ আফ্রিকার পুরনো ভেন্যুগুলোর একটি। ১৯২৩ সাল থেকে নিয়মিত টেস্ট খেলা হচ্ছে এখানে। টেস্ট হয়েছে ৪৪টি এবং স্বাগতিকদের জয় ১৪টি। সর্বশেষ টেস্ট তিন বছর আগে, ২০১৯ সালের ফেব্রুয়ারিতে। শ্রীলঙ্কা জিতেছিল শেষ উইকেট জুটির দৃঢ়তায়। কিংসমিডের উইকেট বরাবরই পেস সহায়ক। সবুজ ঘাস আচ্ছাদিত উইকেটে বাউন্স বেশি। এমন হার্ড ও বাউন্সি উইকেটে স্বাগতিক পেসারদের গতি, সুইং ও বাউন্সের মুখে পড়তে হবে মুমিনুল বাহিনীর। যদিও কাসিগো রাবাদা, লুঙ্গি এনগিডির মতো মূল একাদশের পেসাররা খেলবেন না। তবে সাফল্য পেতে পেসারদের সঠিক জায়গায় বোলিংয়ের গুরুত্ব দিয়েছেন মুমিনুল, ‘সবাই জানেন, ডারবানের উইকেট পেসবান্ধব। অমনই হবে বলে মনে হয়। ঠিক জায়গায়, প্রক্রিয়ায় বল করা আমার কাছে এটাই বড় ব্যাপার। প্রক্রিয়া অনুযায়ী বল করাটা এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ।’ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের এলগার প্রথমটি খেলবেন চার নতুন মুখ নিয়ে। মুমিনুল বাহিনীর টেস্ট স্কোয়াড সব মিলিয়ে টেস্ট খেলেছে ৩৬২টি। বিপরীতে স্বাগতিক প্রোটিয়া স্কোয়াডের ক্রিকেটাররা খেলেছেন ২০৬টি। ডারবানে প্রথমবারের মতো খেলছে মুমিনুল বাহিনী। টেস্টটি আবার মাইলফলক হয়ে থাকছে টাইগার টেস্ট অধিনায়ক মুমিনুল ও প্রোটিয়া ওয়ানডে অধিনায়ক টেম্বা ভাবুমার। দুজনেই আজ খেলতে নামবেন ক্যারিয়ারের ৫০ নম্বর টেস্ট। মুমিনুলের আগে হাবিবুল বাশার, মোহাম্মদ আশরাফুল, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ ৫০টি করে টেস্ট খেলেছেন। ভাবুমার আগে ২৩ প্রোটিয়া এই মাইলফলক স্পর্শ করেছেন।

ডারবানের আবহাওয়া জানচ্ছে, আগামী ৪ দিন বৃষ্টি ঝরতে পারে। এমন আবহাওয়া পেসারদের স্বর্গ।

মুমিনুল বাহিনী তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও ইবাদত হোসেনকে নিয়েই একাদশ সাজাচ্ছে। দেশে চলে আসায় সাকিব খেলছেন না ডারবানে। তবে ৭-১১ এপ্রিল পোর্ট এলিজাবেথে খেলার সম্ভাবনা রয়েছে। ২০২১ সালের এপ্রিলের পর টেস্ট খেলতে নামবেন তামিম। নতুন বলে তামিমের সঙ্গী হিসেবে দেখা যাবে তরুণ ওপেনার মাহামুদুল হাসান জয়কে। অধিনায়ক মুমিনুল তেমনটাই বলেছেন, ‘তামিম ও জয়ের উদ্বোধনী জুটি হওয়ার সম্ভাবনাই বেশি।’ মাউন্ট মঙ্গানুইংয়ে মাহামুদুল জয় ৭৮ রানের হিমালয়সম দৃঢ়তার ম্যাচ খেলেছিলেন। ফিরছেন মুশফিক। যিনি ইনজুরির জন্য ক্রাইস্টচার্চ টেস্ট মিস করেছিলেন।                

 

সর্বোচ্চ দলগত স্কোর

বাংলাদেশ : ৩২৬/১০, ১১৬.১ ওভার, চট্টগ্রাম

দক্ষিণ আফ্রিকা : ৫৮৩/৭, ১৬১.১ ওভার চট্টগ্রাম

সর্বনিম্ন দলগত স্কোর

বাংলাদেশ : ৯০/১০, ৩২.৪ ওভার, পচেফস্ট্রোম

দক্ষিণ আফ্রিকা : ১৭০/১০, ৫৮.৪ ওভার, মিরপুর

 

সবচেয়ে বেশি রান

বাংলাদেশ : ৩৩১ রান, মুশফিকুর রহিম 

দক্ষিণ আফ্রিকা : ৭৪৩, গ্রায়েম স্মিথ 

 

ব্যক্তিগত সর্বোচ্চ

বাংলাদেশ : ৭৭, মুমিনুল হক

দক্ষিণ আফ্রিকা : ২৩২, গ্রায়েম স্মিথ

সেঞ্চুরি

বাংলাদেশ : ০

দক্ষিণ আফ্রিকা : ১৯

সর্বাধিক উইকেট

বাংলাদেশ : শাহাদাত হোসেন,

১৫ উইকেট, ৪ টেস্ট

দক্ষিণ আফ্রিকা : মাখায়া এনটিনি,

৩৫ উইকেট, ৮ টেস্ট

সেরা বোলিং পারফরম্যান্স

বাংলাদেশ : শাহাদাত হোসেন রাজিব, ৬/২৭

দক্ষিণ আফ্রিকা : মাখায়া এনটিনি, ৫/১৯

সর্বশেষ খবর