বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২ ০০:০০ টা

বিশ্বকাপে রোনালদো লেবানডস্কি

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপে রোনালদো লেবানডস্কি

কাতার বিশ্বকাপের টিকিট পেল পর্তুগাল। উয়েফা অঞ্চলের বাছাইপর্বে প্লে-অফ ফাইনালে নর্থ মেসিডোনিয়াকে ২-০ গোলে হারিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদোরা। বিশ্বকাপের চূড়ান্তপর্ব নিশ্চিত করেছে পোল্যান্ডও। রবার্ট লেবানডস্কির দল প্লে-অফ ফাইনালে ২-০ গোলে হারিয়েছে সুইডেনকে।

কাতার বিশ্বকাপের বাছাইপর্ব থেকে ইতালির বিদায়ের পর পর্তুগালের ভক্তরাও শঙ্কায় ছিল। তবে ক্রিস্টিয়ানো রোনালদোরা সব শঙ্কা উড়িয়ে দিলেন। ব্রুনো ফার্নান্দেজের ডাবলে দুর্দান্ত জয়ে চূড়ান্তপর্ব নিশ্চিত করল পর্তুগাল। একটি গোলে এসিস্ট করেছেন রোনালদো। এই নিয়ে টানা ষষ্ঠবারের মতো বিশ্বকাপের চূড়ান্তপর্ব নিশ্চিত করল পর্তুগাল। ২০০২ সাল থেকে টানা বিশ্বকাপ খেলছে দলটি। বিশ্বকাপের চূড়ান্তপর্ব নিশ্চিত করার পর পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস বলেছেন, ‘আমি দলের সব ফুটবলারকে অভিনন্দন জানাই। তারা দারুণ খেলেছে।’ প্লে-সেমিফাইনাল থেকে নর্থ মেসিডোনিয়া ইতালিকে বিদায় করেছিল। তবে পর্তুগালের সামনে তারা টিকতে পারল না। সব ঠিক থাকলে ক্রিস্টিয়ানো রোনালদো ক্যারিয়ারে পঞ্চম বিশ্বকাপ খেলতে যাবেন কাতারে। ২০০৬ সালে রোনালদোরা সেমিফাইনালে খেলেছেন। গতবার শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল পর্তুগাল। এবার কতদূর যাবেন রোনালদোরা! পর্তুগালের দাপুটে ফুটবলের সঙ্গে পারল না নর্থ মেসিডোনিয়া। প্রথমবারের মতো দলটি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার স্বপ্ন দেখছিল।

এদিকে আবারও পোল্যান্ডকে বিশ্বকাপের চূড়ান্তপর্বে নিয়ে এলেন রবার্ট লেবানডস্কি। এ বায়ার্ন মিউনিখ তারকা সুইডেনের বিপক্ষে প্লে-ফাইনালের ম্যাচে পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন। এরপর জিয়েলিনস্কি আরও একটি গোল করে জয়ের ব্যবধান বাড়ান। টানা দ্বিতীয়বারের মতো পোলিশরা চূড়ান্তপর্ব নিশ্চিত করল। গতবার তারা গ্রুপপর্ব খেলেই বিদায় নিয়েছিল। পোলিশরা ৯ম বারের মতো বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলতে যাচ্ছে কাতারে। ১৯৭৪ ও ১৯৮২ সালে দলটি তৃতীয় স্থান অর্জন করেছিল।

সর্বশেষ খবর