সোমবার, ৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

নেদারল্যান্ডসের দুয়ার খোলা

এক বিশ্বকাপ শেষ হলেই চার বছরের অপেক্ষা। এমন মধুর অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে। রাশিয়ার পর কাতার বিশ্বকাপের কড়া নাড়ছে। খুব বেশি দেরিও নেই। নভেম্বরে দুনিয়া কাঁপানো এ আসরের পর্দা উঠবে। কে কার বিপক্ষে খেলবে গ্রুপিংও তৈরি হয়ে গেছে। আট গ্রুপের ৩২ দেশ। বিশ্বসেরা হবে এক দেশ। কে চ্যাম্পিয়ন হবে তা নিয়ে তর্ক-বিতর্ক শুরু হয়ে যাবে কিছুদিনের মধ্যে। এখন চলছে গ্রুপ পর্যালোচনা বা কোন কোন দেশ প্রথমপর্ব পেরিয়ে নকআউট পর্বে জায়গা করে নেবে তা নিয়ে আলোচনা। দুর্ভাগ্যক্রমে এবারও চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির দেখা মিলবে না ফুটবল বিশ্ব যুদ্ধে। যে দেশ কিছুদিন আগে ইউরোপ সেরা হয়ে মন জয় করল তারা নেই এই মেগা আসরে তা ভাবাই যায় না। তবু বিশ্বকাপ চলবে এবং শেষ হবে। তারপর চার বছরের অপেক্ষা।

আসা যাক গ্রুপ প্রসঙ্গে। আমি ‘এ’ গ্রুপের সম্ভাবনা নিয়ে কিছু বলব। লটারির মাধ্যমে যে চারটি দেশ এই গ্রুপে লড়বে এর মধ্যে সবচেয়ে আলোচিত দেশ নেদারল্যান্ডস। বিশ্বকাপে তাদের অভাগা বললেও ভুল হবে না। তারাই একমাত্র দল তিনবার ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন হতে পারেনি। ১৯৭৪ সালে জার্মানি, ১৯৭৮ সালে আর্জেন্টিনা ও ২০১০ সালে স্পেনের কাছে ফাইনালে হেরে যায় নেদারল্যান্ডস। তবে সবচেয়ে অবাক করেছিল ১৯৯০ বিশ্বকাপে। রুদ গুলিত, বাস্তেন, রাইকার্ডের গড়া নেদারল্যান্ডস ১৯৮৮ সালে ইউরো জিতল অথচ তারকাভরা দলটি বিশ্বকাপে চরম ব্যর্থতার পরিচয় দেয়।

কাতার বিশ্বকাপে তরুণ ও অভিজ্ঞ মিলিয়ে নেদারল্যান্ডস ব্যালেন্স দল। ডি জং সেমপিস ডিপেই ও লুব্রিজং ইউরোপিয়ান লিগে আস্থার পরিচয় দিচ্ছেন। দলে আরও বেশ কজন কুশলী ফুটবলার রয়েছেন। বিশ্বকাপে কোনো দেশকে দুর্বল বলা যাবে না। তবুও ‘এ’ গ্রুপে কাতার, সেনেগাল ও ইকুয়েডর থাকলেও আমি নেদারল্যান্ডসকে এগিয়ে রাখব। বলতে পারেন নকআউট পর্বে তাদের জন্য দরজা খোলা। এরপরই সেনেগালের সম্ভাবনা দেখছি। স্বাগতিক কাতার কিংবা ইকুয়েডর যদি নকআউট পর্বে যায় তা হবে বড় অঘটন।

সর্বশেষ খবর