রবিবার, ১০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
বিশ্বকাপ ‘সি’ গ্রুপ বিশ্লেষণ

মেসিরা একেবারে সহজ গ্রুপে নয়

মেসিরা একেবারে সহজ গ্রুপে নয়

আমি বলব গ্রুপটা একেবারে সহজ নয়। হয়তো সৌদি আরব টিকে থাকতে পারবে না। কিন্তু পোল্যান্ড ও মেক্সিকো কখনো ফাইনাল না খেলেও এরা বিশ্বকাপে ভালো খেলে।

দিয়েগো ম্যারাডোনা ১৯৯৪ সালে নিষিদ্ধ হওয়ার পর আর বিশ্বকাপে খেলেননি। তার অনুপস্থিতি ভালোভাবে প্রভাব পড়ে। ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপে জ্বলে উঠতে পারেনি আর্জেন্টিনা। ম্যারাডোনার মতো কুশলী ফুটবলাররাও খুঁজে পাওয়া যাচ্ছিল না। ২০০৬ সালে লিওনেল মেসির অভিষেক হলেও দুবারের বিশ্বকাপ জয়ীদের চেনারূপে দেখা যায়নি। পরের বিশ্বকাপ অর্থাৎ ২০১০ বিশ্বকাপে মেসি হয়ে উঠেন বড় তারকা। লা লিগায় বার্সেলোনায় অসাধারণ নৈপুণ্যে আর্জেন্টাইন ভক্তদের আশা বাড়িয়ে দেয়। দলে মেসির মতো নির্ভরযোগ্য তারকা। তারপর আবার কোচ সবার প্রিয় ম্যারাডোনা। দুই জনকে ঘিরে আর্জেন্টিনা হয়ে উঠে আসরের টপ ফেবারিট। স্বপ্ন স্বপ্নই থেকে যায়। জার্মানির কাছে বিধ্বস্ত হয়ে সেবার মেসিরা সেমিফাইনাল খেলতে পারেনি।

২০১৪ সালে মেসির নেতৃত্বে আর্জেন্টিনা ফাইনাল উঠলেও বিশ্বকাপ জিততে পারেনি। জার্মানির কাছে হেরে রানার্স আপেই সন্তুষ্ট থাকতে হয়। ২০১৮ সালে শেষ ষোলো থেকেই শেষ হয়ে যায় মেসিদের বিশ্বকাপের মিশন। কাতার হবে মেসির ক্যারিয়ারে পঞ্চম বিশ্বকাপ। মেসির বয়স ৩৮ হয়ে গেছে। পরবর্তী বিশ্বকাপে দাঁড়াবে ৪২। সে ক্ষেত্রে অনেকটা নিশ্চিত যে কাতারই হবে মেসির শেষ বিশ্বকাপ। মেসি তার শেষ বিশ্বকাপে আর্জেন্টিনাকে শিরোপা উপহার দিতে পারবেন কি?

শিরোপা জিততে হলে তো গ্রুপ পর্ব পেরিয়ে নক আউট পর্বে জায়গা করে নিতে হবে। তাই দেখতে হবে আর্জেন্টিনার গ্রুপটা কেমন। ‘সি’ গ্রুপে মেসিদের প্রতিপক্ষ সৌদি আরব, পোল্যান্ড ও মেক্সিকো। আমি বলব গ্রুপটা একেবারে সহজ নয়। হয়তো সৌদি আরব টিকে থাকতে পারবে না। কিন্তু পোল্যান্ড ও মেক্সিকো কখনো ফাইনাল না খেলেও এরা বিশ্বকাপে ভালো খেলে। এই দুই দেশ আর্জেন্টিনার সামনে চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে। বিশেষ করে পোল্যান্ডে অনেক খ্যাতনামা ফুটবলার আছেন যারা ইউরোপিয়ান লিগ কাঁপান।

সর্বশেষ খবর