শনিবার, ১৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

অধিনায়কত্ব ছাড়লেন জো রুট

ক্রীড়া ডেস্ক

অধিনায়কত্ব ছাড়লেন জো রুট

টেস্টে জিততে ভুলেই গেছে ইংল্যান্ড। একের পর এক সিরিজ হারছে। সর্বশেষ চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার কাছে ৪-০ ব্যবধানে হেরেছে। সে জন্য সমালোচনায় জর্জরিত হচ্ছেন দলের অধিনায়ক জো রুট। অথচ পারফরম্যান্সের বিচারে এ মুুহূর্তে দেশটির সেরা ব্যাটার জো রুট। নিজের পারফরম্যান্স ভালো। কিন্তু দল রেজাল্ট পাচ্ছে না। দেশটির সাবেক ক্রিকেটাররা বারবার বলছেন, রুট যেন দলের অধিনায়কত্ব ছেড়ে দেন। কিন্তু রুট চেয়েছিলেন দলকে আরও নেতৃত্ব দিতে। সমালোচকদের তীর্যকবাণে শেষ পর্যন্ত দলনায়কত্ব ছাড়তে বাধ্য হয়েছেন রুট। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) গতকাল অফিশিয়ালি জানিয়েছে, জো রুট নেতৃত্ব ছেড়ে দিয়েছেন। যার কার্যকরিতা শুরু হয়েছে তাৎক্ষণিকভাবে। ২০১৭ সালে তিনি দায়িত্ব নেন অ্যালিয়েস্টার কুকের কাছ থেকে।

এরপর গত পাঁচ বছরে দেশকে নেতৃত্ব দিয়েছেন ৬৪ টেস্টে। জয় ২৭টি। যা ইংলিশ অধিনায়কদের মধ্যে সর্বোচ্চ। তার পেছনে রয়েছেন মাইকেল ভন ৫১ টেস্টে জিতেছে ২৬টি।

কুক জিতেছেন ৫৯ টেস্টে ২৪টি ও অ্যান্ড্রু স্ট্রাউস ৫৪ টেস্টে ২৪টি। তার পাঁচ বছরের অধিনায়কত্বে ইংল্যান্ড ঘরের মাঠে ভারতকে ৪-১, শ্রীলঙ্কার মাটিতে ২০০১ সালের পর সিরিজ, ২০২০ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতেও ৩-১ ব্যবধানে সিরিজ জয় করে। রুট ৬৪ টেস্ট নেতৃত্বে হেরেছে ২৬টিতে। অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট হারের দিকে সবার উপরে দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ (২৯) ও নিউজিল্যান্ডের স্টিভেন ফ্লেমিং (২৭টি)। ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা হেরেছেন ২৬টি। জো রুটের ক্যারিয়ার অনেক সমৃদ্ধ। ১১৭ টেস্টের ২১৬ ইনিংসে ৫৪.৬৫ গড়ে রান করেছেন ৯৮৮৯। সেঞ্চুরি ২৫টি। হাফসেঞ্চুরি ৫৩টি। সর্বোচ্চ ২৫৪। অধিনায়ক হিসেবে রুট রান করেছেন ৪৬.৪৪ গড়ে ৫২৯৫। ১৪ সেঞ্চুরি ও ২৬ হাফসেঞ্চুরি।

সর্বশেষ খবর