সোমবার, ১৮ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

সুপার লিগের সুপার লড়াই

প্রথম পর্বে দারুণ খেলা শেখ জামাল ব্যাটিং শক্তি বাড়াতে মোহামেডান থেকে অনাপত্তি ছাড়পত্র নিয়ে দলভুক্ত করেছে মুশফিক ও মেহেদী হাসান মিরাজকে। দলের প্রতিটি ক্রিকেটারই ধারাবাহিক পরফরম্যান্স করেছে। ওপেনার সৈকত ১০ ম্যাচে ২৭৫, ইমরুল ১০ ম্যাচে ৩৯৭, সাইফ ১০ ম্যাচে ৪১০ রান করেছেন।

ক্রীড়া প্রতিবেদক

পয়েন্ট টেবিলের দ্বিতীয় ও তৃতীয় দলের সঙ্গে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ব্যবধান ৪ পয়েন্ট। শেখ জামালের পয়েন্ট ১০ ম্যাচে ৯ জয়ে ১৮। লিজেন্ডস অব রূপগঞ্জ ও আবাহনীর পয়েন্ট ১৪ করে। সুপার লিগে প্রতিটি দলের খেলা ৫টি করে। যদি পাঁচ ম্যাচের ৩টি জিতে যায় ইমরুল কায়েসের শেখ জামাল, তাহলে পয়েন্ট হবে ২৪। চার ম্যাচ জিতলে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে প্রথমবারের শিরোপা উৎসবে মেতে উঠবে মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজকে নিয়ে গড়া শেখ জামাল ধানমন্ডি ক্লাব। অবশ্য সমীকরনের হিসেবে ২৪ পয়েন্ট পেলেও চ্যাম্পিয়ন হবে ইমরুল বাহিনী। এজন্য নির্ভর করতে হবে আবাহনী ও লিজেন্ড অব রূপগঞ্জের পারফরম্যান্সের উপর। দল দুটির কোনো একটি যদি টানা পাঁচ ম্যাচ জিতে যায়, তাহলে শিরোপা নির্ধারিত হবে সমীকরনের উপর। যদি দুটি করে ম্যাচ হেরে যায় দল দুটি, তাহলে চ্যাম্পিয়ন হবে শেখ জামাল। এমন সমীকরনকে সামনে রেখে আজ ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের সুপার লিগ শুরু হচ্ছে। বিকেএসপি-৩ নম্বর মাঠে মুখোমুখি হবে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও গাজী গ্রুপ ক্রিকেটার্স। বিকেএসপি-৪ নম্বর মাঠে লিজেন্ডস অব রূপগঞ্জ-রূপগঞ্জ ক্রিকেটার্স এবং মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে আবাহনীর প্রতিপক্ষ প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।

সাকিব আল হাসান, মুশফিক, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজদের মতো বড় বড় তারকা ক্রিকেটার নিয়ে দল গড়েনি। কিন্তু ইমরুল, সাইফ হাসান, নুরুল হাসান সোহান, জিয়াউর রহমান, সানজামুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরী, পারভেজ রসুলদের নিয়ে গড়া শেখ জামাল দারুণ খেলছে প্রিমিয়ার ক্রিকেটে। ১১ দলের লিগের প্রথম পর্বে একটি মাত্র ম্যাচ হেরেছে মোহামেডানের বিপক্ষে। বাকি ৯ ম্যাচে জিতেছে। গাজী ক্রিকেটার্সের বিপক্ষে বিকেএসপি-৩ নম্বর মাঠে প্রথম পর্বে জামাল জিতেছিল ৯ উইকেটে। প্রথমে ব্যাট করে ৩৬ ওভারে গাজীর সংগ্রহ ছিল ১৫৭ রান। জাতীয় দলের সাবেক অলরাউন্ডার জিয়াউর ও স্পিনার মৃত্যুঞ্জয় নিয়েছিলেন ৩টি করে উইকেট। শেখ জামাল টার্গেট টপকে যায় ২৬.৩ ওভারে ওপেনার সাইফ হাসানের উইকেট হারিয়ে। সাইফ আউট হয়েছিলেন ৫২ রানে। আরেক ওপেনার সৈকত আলি অপরাজিত ছিলেন ৭৭ রানে। প্রথম পর্বে দারুণ খেলা শেখ জামাল ব্যাটিং শক্তি বাড়াতে মোহামেডান থেকে অনাপত্তি ছাড়পত্র নিয়ে দলভুক্ত করেছে মুশফিক ও মেহেদী হাসান মিরাজকে। দলের প্রতিটি ক্রিকেটারই ধারাবাহিক পরফরম্যান্স করেছে। ওপেনার সৈকত ১০ ম্যাচে ২৭৫, ইমরুল ১০ ম্যাচে ৩৯৭, সাইফ ১০ ম্যাচে ৪১০ রান করেছেন। এছাড়া রবিউল ১৬২, জহুরুল অমি ১০২, পারভেজ রসুল ১৪০, নুরুল সোহান ৩ ম্যাচে ১১১ রান করেছেন। এবার যোগ হয়েছে মুশফিক ও মিরাজ। বোলিংয়ে দারুণ ধারাবাহিক তিন স্পিনার পারভেজ রসুল, মৃত্যুঞ্জয় ও সানজামুল। ভারতীয় ক্রিকেটার পারভেজ ১০ ম্যাচে উইকেট নিয়েছেন ২০টি। ১৫টি করে উইকেট নিয়েছেন মৃত্যুঞ্জয় ও সানজামুল। অধিনায়কের ইমরুলের নেতৃত্বে দুরন্ত গতিতে ছুটছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব।          

প্রথম পর্বে পাল্লা দিয়ে রান করেছেন জাতীয় দলের বাইরে থাকা দুই ব্যাটার নাঈম ইসলাম ও এনামুল হক বিজয়। নাঈম ১০ ম্যাচে ৮৩.২২ গড়ে ৭৪৯ রান এবং এনামুল ১০ ম্যাচে ৭২.৮০ গড়ে ৭২৮ রান করেন। জাকির ৪৮৭, মোসাদ্দেক ৪৭৭ রান করেন। লিগে প্রথম পর্বে সেঞ্চুরি হয়েছে ২৪টি। সর্বোচ্চ ১৮৪ এনামুল বিজয়ের। ২টি করে সেঞ্চুরি করেছেন এনামুল, নাঈম ও  জাকির।

 

সুপার লিগের দলগুলোর পয়েন্ট টেবিল

        দল                  ম্যাচ     জয়     হার       পয়েন্ট

শেখ জামাল ধানমন্ডি     ১০        ৯          ১          ১৮

লিজেন্ডস অব রূপগঞ্জ     ১০        ৭          ৩         ১৪

আবাহনী লিমিটেড         ১০        ৭          ৩         ১৪

প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব  ১০        ৬         ৪          ১২

রূপগঞ্জ ক্রিকেটার্স            ১০        ৫         ৫         ১০

গাজী গ্রুপ ক্রিকেটার্স          ১০        ৫         ৫         ১০ 

সর্বশেষ খবর