বুধবার, ২৭ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

নতুন চ্যাম্পিয়ন শেখ জামাল

আসিফ ইকবাল

নতুন চ্যাম্পিয়ন শেখ জামাল

৪৭ নম্বর ওভারের শেষ বলে যুব বিশ্বকাপজয়ী দলের সদস্য তানজিম হাসান সাকিবকে এক্সট্রা কাভারে বাউন্ডারি মেরে শূন্যে দুই হাত উঁচিয়ে ধরেন নুরুল হাসান সোহান। তার ওই বাউন্ডারি নতুন ইতিহাস লিখেছে ঢাকা প্রিমিয়ার ক্রিকেটে। ওই বাউন্ডারিতেই প্রিমিয়ার ক্রিকেটে প্রথমবার শিরোপা জিতেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। সোহানের অবিশ্বাস্য ব্যাটিংয়ে নতুন চ্যাম্পিয়ন পেয়েছে প্রিমিয়ার ক্রিকেট। ক্লাবের ক্রিকেট ইতিহাসে প্রথম শিরোপা জিততে সোহানের অপরাজিত ৮১ রানে ভর করে শেখ জামাল ৪  উইকেটে হারিয়েছে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে সফল দল আবাহনীকে। উৎসবের প্রস্তুতি নিয়েই এসেছিল শেখ জামালের সমর্থকরা। গ্যালারিতে ঢাক ঢোল বাজিয়ে খেলোয়াড়দের উৎসাহ দিয়েছেন। ম্যাচ শেষে শিরোপা জিতে বাঁধভাঙা উচ্ছ্বাসে মেতে উঠে জামাল শিবির। 

লিগের শুরুতে দায়িত্ব নিয়ে সতীর্থদের একটি বার্তা দিয়েছিলেন অধিনায়ক ইমরুল কায়েশ। বিশ্বাস জুগিয়েছিলেন, শিরোপা জয়ের সামর্থ্য রয়েছে সতীর্থদের। গতকাল মহাগুরুত্বপূর্ণ ম্যাচে আবাহনীকে হারিয়ে সেই বিশ্বাসের বাস্তবায়ন করেছে ইমরুল বাহিনী। বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান ক্লাবটির সভাপতির দায়িত্বে থাকা অবস্থায় প্রিমিয়ার ক্রিকেটে প্রথম শিরোপা জিতল শেখ জামাল। এর আগে টি-২০ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিল ক্লাবটি। সভাপতির নির্দেশেই ক্রিকেটার বাছাই করে দল গড়ে শেখ জামাল। শুধু ক্রিকেট নয়, এবার পেশাদার ফুটবল লিগেও দারুণ খেলছে ক্লাবটি। ১২ ম্যাচে অপরাজিত থেকে শিরোপার পথে হাঁটছে শেখ জামাল।

জিতলেই চ্যাম্পিয়ন-এমন সমীকরণের ম্যাচটি সহজ ছিল না শেখ জামালের। ২৩০ রানের টার্গেট আকাশসমান নয়। ওভার প্রতি ৪.৬ রান টপকাতে এক পর্যায়ে ২৫ ওভারে ৭৮ রানে ৫ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে ইমরুল বাহিনী। সেখান থেকে সোহান ও ভারতীয় ক্রিকেটার পারভেজ রসুল ষষ্ঠ উইকেট জুটিতে ১২.৪ ওভারে ৭৮ রান যোগ করে দলের বিপর্যয় রোধ করেন। ভালো খেলতে থাকা রসুল হঠাৎই অকেশনাল স্পিনার নাজমুল শান্তকে সুইপ খেলে ডিপ মিড উইকেটে লিটন দাসের সহজ ক্যাচে পরিণত হন। ৪০ বলে ৩৩ রানের ইনিংসটিতে ছিল ৩টি চার। দলীয় ১৫০ রানে ষষ্ঠ উইকেটের পতনের পর সোহানের সঙ্গে জুটি বাধেন জিয়াউর রহমান। দুজনে চাপ সামলে ১৮ বল হাতে রেখেই তুলে নেন জয়। ৮ নম্বরে ব্যাট করতে নামা জিয়াউর ৩৯ রানের অপরাজিত ইনিংস খেলেন মাত্র ২৬ বলে ৪ চার ও ২ ছক্কায়। ছন্দে থাকা সোহান চাপের মুখে অসাধারণ ক্রিকেট খেলেছেন। ৪৭ ওভারে ৩ চার ও এক ছক্কায় ২০ রান নিয়ে ম্যাচ শেষ করেন ১৮ বল আগে। ৮১ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলেন ৮১ বলে ৮ চার ও ২ ছক্কায়। প্রথম লেগে মাত্র ৩টি ম্যাচ খেলেছিলেন উইকেটরক্ষক ব্যাটার। দক্ষিণ আফ্রিকা সফর শেষে সুপার লিগের চার ম্যাচে খেলেন পঞ্চাশোর্ধ ইনিংস। সুপার লিগে সোহানের ইনিংস চারটি-৭৩, ১৩২*, ৭১ ও ৮১*। ম্যাচ জেতানোর নায়ক সোহান ম্যাচ শেষে বলেন, ‘শেখ জামালের ড্রেসিং রুমের পরিবেশ অসাধারণ। টিম ম্যানেজমেন্টকে ধন্যবাদ। আমরা এর আগে টি-২০ চ্যাম্পিয়ন হয়েছি, লিগে রানার্সআপ হয়েছি। এবার লিগ চ্যাম্পিয়ন হয়েছি। দারুণ লাগছে। শেখ জামালে খেলতে পারলে আমার সব সময়ই ভালো লাগে।’ প্রতিপক্ষ আবাহনীর অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকতও প্রশংসা করেছেন সোহানের, ‘চ্যাম্পিয়ন হওয়ায় শেখ জামালকে অভিনন্দন। সোহান দুর্দান্ত খেলেছে। আজ (গতকাল) জয়ের ক্রেডিট দিলাম সোহানকে।’

প্রিমিয়ার ক্রিকেট লিগ শুরু ১৯৭৪-৭৫ মৌসুমে। ২০১১-১২ মৌসুম পর্যন্ত লিগ হয়েছে। সর্বোচ্চ ১৭ বার চ্যাম্পিয়ন হয়েছে আবাহনী। ২০১৩-১৪ মৌসুমে প্রিমিয়ার ক্রিকেট মর্যাদা পায় লিস্ট-‘এ’-এর। সর্বশেষ ২০১৮-১৯ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়েছে আবাহনী ৩ বার। গাজী ট্যাংক, গাজী ক্রিকেটার্স, প্রাইম ব্যাংক ও শেখ জামাল একবার করে চ্যাম্পিয়ন হয়েছে। এবার নতুন চ্যাম্পিয়ন পেল ঘরোয়া ক্রিকেট। আগামীকাল লিজেন্ড অব রূপগঞ্জের বিপক্ষে আনুষ্ঠানিকতার ম্যাচ খেলবে শেখ জামাল।

সর্বশেষ খবর