রবিবার, ১ মে, ২০২২ ০০:০০ টা

ব্যাটিং অনুশীলন ভালো হয়নি

ক্রীড়া প্রতিবেদক

ব্যাটিং অনুশীলন ভালো হয়নি

প্রিমিয়ার ক্রিকেট লিগ শেষ। প্রথমবারের মতো প্রিমিয়ার ক্রিকেটে শিরোপা জিতেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। এখন ক্রিকেটাররা প্রস্তুতি নিচ্ছেন শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট ম্যাচ সিরিজের জন্য। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে ৮ মে ঢাকায় আসবে শ্রীলঙ্কা ক্রিকেট দল। একই দিন অনুশীলন শুরু হবে মুমিনুল বাহিনীর। প্রথম টেস্ট চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। প্রথম টেস্টের জন্য ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন টিম ম্যানেজমেন্ট। নাম ছিল স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের। শেখ জামালের হয়ে সুপার লিগে ফিল্ডিংয়ে আঙুলে চিড় ধরে মিরাজের। ফলে প্রথম টেস্ট খেলতে পারছেন না তিনি। তার জায়গায় নেওয়া হয়েছে অফ স্পিনার নাঈম হাসানকে। শেষ মুহূর্তে দলে নেওয়া হয়েছে স্পিন অলরাউন্ডার বিবেচনায় মোসাদ্দেক হোসেন সৈকতকে। ঘরের মাটিতে সিরিজ খেলতে নামার আগে সুপার লিগে অংশ নেন টেস্ট স্কোয়াডের ১০ ব্যাটার। মোসাদ্দেক হাসান সৈকত, নুরুল হাসান সোহান ও তামিম ইকবাল ছাড়া আর কোনো ব্যাটারই ভালোভাবে প্রস্তুতি নিতে পারেননি। সোহান খেলেছেন শেখ জামালের হয়ে। তার দলে খেলেছেন জাতীয় দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। রানার্স আপ লিজেন্ড অব রূপগঞ্জের হয়ে খেলেছেন সাকিব আল হাসান। প্রাইম ব্যাংকের হয়ে ব্যাটিং করেছেন টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল, টেস্ট অধিনায়ক মুমিনুল হক ও ইয়াসির আলি। আবাহনীর হয়ে খেলেছেন জাতীয় দলের উপরের সারির তিন ব্যাটার লিটন দাস, মাহামুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্ত এবং মিডল অর্ডার মোসাদ্দেক সৈকত। মোসাদ্দেক, তামিম ও সোহান ছাড়া অন্য ব্যাটারদের ব্যাটে রানের ফাল্গুদারা ছুটেনি।

দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ খেলেছে। কিন্তু পারিবারিক কারণে টেস্ট সিরিজ না খেলেই দেশে ফিরেন সাকিব। শ্রীলঙ্কা সিরিজের আগে নিজের প্রস্তুতি নিতে অংশ নেন লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে। যদিও লিগে সাকিব নাম লিখেছিলেন মোহামেডানের পক্ষে। কিন্তু দলটি সুপার লিগে খেলতে ব্যর্থ হলে অনাপত্তি ছাড়পত্র নিয়ে যোগ দেন লিজেন্ডস অব রূপগঞ্জে। ৪ ম্যাচের ৩টিতে ব্যাটিং করে রান করেন মাত্র ৮৩। এক ম্যাচে ৫৯ রানের ইনিংস খেলেন ২৬ বলে। ২১ বলে ছিল ৫০ রানের ইনিংস। চ্যাম্পিয়ন শেখ জামালের পক্ষে দারুণ খেলেছেন সোহান। শেখ জামালকে প্রথমবারের মতো শিরোপা উৎসবে মেতে উঠতে ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন উইকেটরক্ষক ব্যাটার। প্রথম লেগে খেলেছিলেন ৩ ম্যাচ। সুপার লিগে ৫ ম্যাচে খেলেছেন পঞ্চাশোর্ধ ইনিংস। ৮ ম্যাচে ৯৬.৬০ গড়ে রান করেছেন ৪৮৩। স্কোয়াডে ডাক পাওয়া ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে সফল ব্যাটার তিনি। সুপার লিগে তার ইনিংসগুলো ছিল ১৫, ৮১*, ৭১, ১৩২* ও ৭৩। লিগের তিন ম্যাচের স্কোর ২২, ৬৪ ও ২৫*। মুশফিক খেলেছেন মাত্র ৪টি ম্যাচ। রান করেছেন ২১.৭৫ গড়ে ৮৭। টাইগারদের উপরের সারির তিন ব্যাটার লিটন দাস, মাহামুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্তরা আহামরি ব্যাটিং করেননি। একটি মাত্র ইনিংসে ৮৬ রান করেন শান্ত। ৪ ম্যাচে তার ১৭৪। লিটনের রান ৪ ম্যাচে ৬৪, সর্বোচ্চ ৩০। মাহামুদুল হাসান জয়ের রান ৪ ম্যাচে ৩২। মোসাদ্দেক ১৫ ম্যাচে রান করেন ৬৫৮। প্রাইম ব্যাংকের হয়ে ১৫ ম্যাচে ১১৩৮ রান করেন এনামুল হক বিজয়। ৩টি সেঞ্চুরির পাশাপাশি হাফসেঞ্চুরি তার ৯টি। ছন্দে থাকার পরও জাতীয় দলের স্কোয়াডে নেই এনামুল। তার সঙ্গে নতুন বলে খেলেছেন তামিম ইকবাল। সুপার লিগে মাত্র ৪টি ম্যাচ খেলেন তিনি। ২টি সেঞ্চুরি ও একটি হাফসেঞ্চুরিসহ রান করেছেন ৪ ম্যাচে ৩৪৪। সেঞ্চুরি দুটির ইনিংস ১৩৭ ও ১০৯*। টেস্ট অধিনায়ক মুমিনুল হকও খেলেছেন সুপার লিগে ৫ ম্যাচ। কিন্তু হাফসেঞ্চুরির ইনিংস নেই একটিও।

রান করেছেন মাত্র ৫৬। টাইগার ব্যাটিংয়ের মিডল অর্ডার ইয়াসির আলি রান করেছেন ৫ ম্যাচে ৯৪। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথমটি চট্টগ্রামে ১৫-১৯ মে। দ্বিতীয়টি ২৩-২৭ মে মিরপুরে। ক্রিকেটাররা ঈদের পরপরই অনুশীলনে নেমে পড়বেন সিরিজের প্রস্তুতি নিতে। 

সর্বশেষ খবর