সোমবার, ৯ মে, ২০২২ ০০:০০ টা

শ্রীলঙ্কা ক্রিকেট দল ঢাকায়

ক্রীড়া প্রতিবেদক

ফ্লাইট বিলম্বিত হয়েছে ১ ঘণ্টা। দিমুথ কারুণারতেœর নেতৃত্বে ১৮ সদস্যের শ্রীলঙ্কা ক্রিকেট দল গতকাল দুপুর পৌনে ১ টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখে। বিমানবন্দর থেকে লঙ্কান ক্রিকেট দলকে সরাসরি সোনারগাঁও হোটেলে নিয়ে যাওয়া হয়েছে। করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে লঙ্কান ক্রিকেটারদের। পরীক্ষার ফল নেগেটিভ হলেই মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুশীলনে নামবে কারুণারতেœ বাহিনী। একদিন অনুশীলনের পর ১০ ও ১১ মে বি্ন্ডেকএসপিতে বিসিবি একাদশের বিপক্ষে দুদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা। প্রস্তুতি ম্যাচ শেষে ১৩ মে চট্টগ্রাম উড়ে যাবে সফরকারীরা। সেখানেই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম টেস্ট খেলবে ১৫-১৯ মে। দ্বিতীয় টেস্ট মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে ২৩-২৭ মে। ১৬.৬৬ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের র‌্যাঙ্কিংয়ের ৮ এবং ৫০ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা ৫ নম্বরে। দুই দল এখন পর্যন্ত ২২ টেস্ট খেলেছে পরস্পরের বিপক্ষে। বাংলাদেশের ১ জয়ের বিপরীতে শ্রীলঙ্কার ১৭টি। ড্র ৪টি। টাইগারদের জয় ২০১৬ সালে কলম্বোয় নিজেদের শততম টেস্টে। এবার নিয়ে পঞ্চমবারের মতো বাংলাদেশ সফরে আসছে দ্বীপরাষ্ট্র্র।

দুই দল সর্বশেষ টেস্ট সিরিজ খেলেছিল ২০২১ সালে। পাল্লেকেলেতে ড্র করেছিল একটি টেস্ট। হেরেছিল বাকিটি। ২০১৭ সালে ঘরের মাটিতে দুই টেস্টের একটি ড্র করেছিল টাইগাররা এবং অপরটি হেরেছিল।           

শ্রীলঙ্কার ১৮ সদস্যের টেস্ট স্কোয়াড : দিমুথ কারুণারতেœ, কামিল মিশারা, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথুস, কুশল  মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, নিরোশান ডিকভেলা, দীনেশ চান্ডিমাল, রমেশ মেন্ডিস, চামিকা কারুণারতেœ, সুনিন্দা লক্ষণ, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো, আসিথা ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা, প্রবীণ জয়বিক্রমা ও লাসিথ এম্বুলদেনিয়া।

সর্বশেষ খবর