মঙ্গলবার, ১৭ মে, ২০২২ ০০:০০ টা

নায়ক নাঈম আক্ষেপ ম্যাথুজের

ক্রীড়া প্রতিবেদক

নায়ক নাঈম আক্ষেপ ম্যাথুজের

সাকিবের তালুবন্দী হতেই হতাশায় ব্যাট দিয়ে প্যাডে আঘাত করেন অ্যাঞ্জেলি ম্যাথুজ। নাঈম হাসানের ফাঁদে পা না দিলে ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরির উচ্ছ্বাসে মেতে উঠতেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক ম্যাথুজ। কিন্তু সামান্য ভুলে আউট হন ১৯৯ রানে। ১৪৫ বছরের টেস্ট ইতিহাসে ২৪৬২ নম্বর টেস্টে ১৪ নম্বর ক্রিকেটার হিসেবে ১৯৯ রানে আউট হন ম্যাথুজ। তার আগে আরও দুজন শ্রীলঙ্কান সনত

জয়সুরিয়া ও কুমার সাঙ্গাকারা আউট হয়েছিলেন ১৯৯ রানে। ম্যাথুজের আক্ষেপের দিনে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের নায়ক ছিলেন নাঈম। ম্যাথুজকে আউট করে ৭ টেস্ট ক্যারিয়ারের সেরা বোলিং করেন দীর্ঘদেহী অফ স্পিনার।          

খেলা চলছে ১৪৯ ওভারের। স্কোর ৮ উইকেটে ৩৯০। চারশ পার হওয়া সময়ের ব্যাপার। তখনই ওভারের পঞ্চম বলে পরিষ্কার টার্নে আশিথা ফার্নান্দোকে বোল্ড করে ক্যারিয়ারে তৃতীয়বারের মতো ৫ উইকেট নেওয়ার উচ্ছ্বাসে মাতেন নাঈম। মাত্র ২৫ বল পর শ্রীলঙ্কার প্রথম ইনিংসের কফিনে শেষ পেরেকটাও ঠুঁকে দেন নাঈম। এবার সাজঘরে ফেরান ৩৯৭ বল খেলা ম্যাথুজকে। দ্বিতীয় ডাবল সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে থাকা ম্যাথুজকে ফাঁদে ফেলে আউট করেন। ১৫৩ ওভারের শেষ বল করার আগে ফিল্ডিংয়ে কিছুটা পরিবর্তন আনেন নাঈম। মিড অফ, মিড অন ও মিড উইকেটের ফিল্ডারদের ৩০ গজের সার্কেলে নিয়ে আসেন সিঙ্গেল আটকাতে। ডাবল সেঞ্চুরির খুব কাছে থাকা ম্যাথুজ চাইলেন বলটিকে মিড উইকেটের উপর দিয়ে বাউন্ডারিতে পাঠাতে। কিন্তু নাঈমের টার্নে বোকা বনে শর্ট স্কয়ার লেগে সাকিবের তালুবন্দী হন। ১৯৯ রানে আউট হন। সফরকারী শ্রীলঙ্কার প্রথম ইনিংস গুটিয়ে যায় ৩৯৭ রানে। নাঈম তার ৭ টেস্ট ক্যারিয়ারে তৃতীয়বার ৫ বা ততোধিক উইকেট নেন। দিন শেষে নাঈমের ক্যারিয়ার সেরা বোলিং স্পেল ৩০-৪-১০৫-৬। শুধু নাঈম নন, দারুণ বোলিং করেছেন বাকি দুই স্পিনার সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম। সফরকারী ইনিংসের ১০ উইকেট নেন স্পিনারট্রয়। লাঞ্চের পর টানা দুই বলে উইকেট নিয়ে ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিকের আশা জাগিয়ে তুলেছিলেন সাকিব।       

খেলারই কথা ছিল না। অফ স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের আঙুলে ফ্রাকচার হলে সুযোগ পান নাঈম। সুযোগ পেয়েই বাজিমাত করেন ২২ বছর বয়সী অফ স্পিনার। ১৫ মাস পর জাতীয় দলে সুযোগ পাওয়া নাঈম প্রথম দিন নেন ২ উইকেট গতকাল নেন আরও ৪ উইকেট। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক ইনিংসেই ৫ উইকেট নিয়েছিলেন নাঈম। ক্যারিয়ারে দ্বিতীয়বার ৫ উইকেট নেন নিজের পঞ্চম টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে। সর্বশেষ টেস্ট খেলেন ২০২১ সালে মিরপুরে। ক্যারিবীয়দের বিপক্ষে খেলা সর্বশেষ টেস্টেও নেন ৩ উইকেট।

 এরপর আর তিনি সুযোগ পাননি জাতীয় দলে। মিরাজ ইনজুরিতে পরলে সুযোগ পান তিনি এবং ক্যারিয়ার সেরা বোলিং করেন। আগের দিন এক উইকেট নেওয়া সাকিব গতকাল নেন ২ উইকেট। ১১৭ ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে রমেশ মেন্ডিস ও লাসিথ এম্বুলদুনিয়াকে আউট করে ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিকের আশা জাগিয়েছিলেন সাকিব। কিন্তু বিশ্ব ফার্নান্দো হ্যাটট্রিক রক্ষা করেন।

দুর্ভাগ্য ম্যাথুজের। চাপের কাছে হেরে ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি করতে ব্যর্থ হয়েছেন ম্যাথুজ। চট্টগ্রামে টেস্টের প্রথম দিন ৯৫ টেস্ট ক্যারিয়ারের ১২ নম্বর সেঞ্চুরি তুলে অপরাজিত ছিলেন ১১৪ রানে। গতকাল পঞ্চম উইকেট জুটিতে দিনেশ চান্দিমালের সঙ্গে ১৩৬ রান যোগ করেন। চান্দিমাল সাজঘরে ফিরেন ব্যক্তিগত ৬৬ রানে। সবশেষ ব্যাটার হিসেবে আউট হন ম্যাথুজ। ইনিংসটি খেলেন ৩৯৭ বলে ১৯ চার ও এক ছক্কায়। ম্যাথুজের ক্যারিয়ার সেরা ইনিংস অপরাজিত ২০০ রান, হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে।       

 

২৬তম...

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেট রানে ভরা। এখানে বোলারদের জন্য কাজটা অনেক কঠিন। তারপরও বোলাররা দাপট দেখান। গতকাল বাংলাদেশের বোলার নাঈম হাসান একাই নিয়েছেন ৬ উইকেট। এই মাঠে ইনিংসে ৫ কিংবা তার বেশি উইকেট নেওয়ার ২৬তম ঘটনা এটি। সর্বোচ্চ ৪ বার এমন কীর্তি দেখিয়েছেন সাকিব আল হাসান।

 

এই প্রথম...

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এর আগে কোনো ব্যাটসম্যানের ১৯৯ রানে আউট হওয়ার ঘটনা আর নেই। অ্যাঞ্জেলো ম্যাথুজই প্রথম ব্যাটসম্যান যিনি ১৯৯ রানে আউট হলেন। তবে এর আগে ইংল্যান্ডের কেভিন পিটারসেন একবার ৯৯ রানে আউট হয়েছিলেন। এ ছাড়া মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি কিংবা ডাবল সেঞ্চুরি মিস হওয়ার ঘটনা এই স্টেডিয়ামে নেই।

সর্বশেষ খবর