বুধবার, ১৮ মে, ২০২২ ০০:০০ টা

এক সেঞ্চুরি তিন ফিফটি

ক্রীড়া প্রতিবেদক

এক সেঞ্চুরি তিন ফিফটি

ডানের হাতের পেশীতে টান লাগায় চা-বিরতির পর আর বাইশগজে নামতে পারেননি তামিম ইকবাল। ১৩৩ রানে রিটায়ার্ড হার্ট। সুস্থ হলে আবারও ব্যাটিং করার সুযোগ পাবেন।

ড্যাসিং ওপেনারের ইনজুরির কারণে খানিকটা আগেই ব্যাটিংয়ে নামতে হয় লিটন দাসকে। বাইশগজে গিয়ে মুশফিকুর রহিমের সঙ্গে দ্রুত সেটও হয়ে যান। এরপর এই জুটিই দিনের খেলা শেষ করে ড্রেসিং রুমে ফেরেন।

তৃতীয় দিন শেষে বাংলাদেশের স্কোর ৩১৮/৩। লিটন অপরাজিত রয়েছেন ৫৪ রানে। মুশফিক ব্যাট করছেন ৫৩ নিয়ে। দিনের শেষ সেশনে দুই ব্যাটসম্যান যেন প্রতিযোগিতা করে রান করছিলেন। তাদের হাফ সেঞ্চুরিও হয় একই সময়ে। আগের ওভারের তৃতীয় লিটন, পরের ওভারের প্রথম বলে মুশফিক। ৯৮ অপরাজিত রয়েছে এই জুটি। বাংলাদেশ শ্রীলঙ্কার প্রথম ইনিংসের চেয়ে এখনো ৭৯ রানে পিছিয়ে।

চট্টগ্রামের ব্যাটিং স্বর্গে টস ম্যাচের ভাগ্য গড়ে দেয় অনেক। টস জিতে প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কা ৩৯৭ রান করে। এমন উইকেটে প্রথম ইনিংসে প্রতিপক্ষকে চারশ রানের নিচে আউট করতে পারাটা বোলারদের জন্য বড় কৃতিত্বই বটে। এরপর দাপট দেখাতে শুরু করেন বাংলাদেশের ব্যাটসম্যানরা।

দুই ওপেনারের ক্যারিশমায় ওপেনিং জুটিতে আসে ১৬২ রান। দাপুটে ব্যাটিং করে টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে নিয়েছেন তামিম। ড্যাসিং ওপেনারের ১৩৩ রানের ইনিংসে ছিল ১৫টি বাউন্ডারি। দারুণ ছন্দে ছিলেন তিনি। কিন্তু পেশীতে টান লাগায় রিটায়ার্ড হার্ট হতে হয়। গতকাল দারুণ ব্যাটিং করেছেন তামিম। লঙ্কান বোলারদের রীতিমতো নাস্তানাবুত করে ছাড়েন। কোনো বোলারই ড্যাসিং ওপেনারের বিরুদ্ধে সুবিধা করতে পারেননি। কিন্তু ইনজুরির কারণে থামতে বাধ্য হয়েছেন তিনি। আজ নামার সুযোগ পাবেন তামিম।

আরেক ওপেনার মাহমুদুল হাসান জয়ও ব্যাটিংয়ে তার ক্যারিশমা প্রদর্শন করেছেন। খেলেছেন ৫৮ রানের দারুণ এক ইনিংস। নিঃসন্দেহে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম টেস্টে খেলা ১৩৭ রানের ইনিংসটি তাকে অনুপ্রেরণা দিয়েছে। যদিও দ্বিতীয় টেস্টে দুই ইনিংসে রানের খাতাই খুলতে পারেননি। এমন কি ঘরোয়া লিগে চার ম্যাচেও রান পাননি। তবে লঙ্কানদের বিরুদ্ধে টেস্টে প্রথম ইনিংসেই ব্যাট হাতে দাপট দেখিয়েছেন। তামিমকে দারুণ সঙ্গ দিয়েছেন।

সব শেষ দক্ষিণ আফ্রিকা সিরিজে দুই টেস্টে ব্যাটিং ব্যর্থতার জন্যই হারতে হয়েছিল। এবার ঘরের মাঠে সেই ব্যাটসম্যানরাই দাপট দেখাচ্ছেন। একদিনে একটি সেঞ্চুরি ও তিনটি হাফ সেঞ্চুরি হয়েছে।

তবে ব্যাটসম্যানদের দাপুটে দিনেও ব্যর্থ ক্যাপ্টেন মুমিনুল হক। মাত্র ২ রানেই সাজঘরে ফিরতে হয়েছে তাকে। অথচ এই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুমিনুলের ব্যাটিং গড় ৬৬.৮৩(এই ম্যাচের আগে)। কিন্তু বেশ কিছু দিন থেকে ফর্মে নেই টাইগার ক্যাপ্টেন।

সুবিধা করতে পারেননি ওয়ানডে ডাউনে নামা নাজমুল হোসেন শান্তও। তিনিও বিদায় নিয়েছেন মাত্র ১ রানে। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর