শনিবার, ২৮ মে, ২০২২ ০০:০০ টা

বেনজেমার রিয়াল নাকি সালাহর লিভারপুল

ক্রীড়া ডেস্ক

বেনজেমার রিয়াল নাকি সালাহর লিভারপুল

চার বছর আগের ঘটনা। ইউক্রেনের রাজধানী কিয়েভের এনএসসি অলিম্পিক স্টেডিয়ামে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুল ৩-১ গোলে হেরেছিল রিয়াল মাদ্রিদের কাছে। পরের বছল স্পেনের রাজধানী মাদ্রিদে চ্যাম্পিয়ন্স জয় করে লিভারপুল। তবে রিয়াল মাদ্রিদের কাছে হারের আক্ষেপটা তাদের রয়েই যায়। সেই আক্ষেপ দূর করার সুযোগ পেয়েছে লিভারপুল। আজ প্যারিসে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হচ্ছে লিভারপুল-রিয়াল মাদ্রিদ। ইউরোপসেরার লড়াইয়ে ১৪তম শিরোপা ঘরে তুলবে রিয়াল মাদ্রিদ? নাকি সপ্তমবারের মতো ইউরোপসেরা হবে লিভারপুল?

দুই দল তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে মুখোমুখি হচ্ছে। এরচেয়ে বেশি আর কোনো দুটি দলই ফাইনালে পরস্পরের মুখোমুখি হয়নি। আগের দুইবারের মধ্যে একটি করে জয় আছে লিভারপুল ও রিয়াল মাদ্রিদের। লিভারপুল ১৯৮১ সালের ফাইনালে রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে হারায়। ২০১৮ সালে লিভারপুলকে হারিয়ে দেয় রিয়াল মাদ্রিদ (৩-১)। এবার কে জিতবে? ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সেরা এ টুর্নামেন্টে এর আগে মোট আটবার মুখোমুখি হয়েছে দুই দল। এর মধ্যে প্রথম তিনবার জয় পেয়েছে লিভারপুল।

 পরের পাঁচবারের মধ্যে চারবারই জিতেছে রিয়াল মাদ্রিদ। একবার ড্র করেছে দুই দল।

রিয়াল মাদ্রিদ ১৩বার ইউরোপসেরা হয়েছে। অন্যদিকে ছয়বার ইউরোপসেরা হয়েছে লিভারপুল। আজ রিয়াল মাদ্রিদ সংখ্যাটাকে আরও এগিয়ে নিতে পারে। অন্যদিকে লিভারপুল জিতলে যৌথভাবে দুই নম্বরে উঠে আসবে। সাতবার ইউরোপসেরা হয়ে দ্বিতীয় স্থানে আছে এসি মিলান। ছয়টি করে শিরোপা আছে লিভারপুল ও বায়ার্ন মিউনিখের।

সর্বশেষ খবর