রবিবার, ২৯ মে, ২০২২ ০০:০০ টা
কিংস অ্যারিনায় তারুণ্যের জোয়ার

পাইওনিয়ারের পালে নতুন হাওয়া

ক্রীড়া প্রতিবেদক

পাইওনিয়ারের পালে নতুন হাওয়া

সত্তর থেকে নব্বই দশকের মাঝামাঝি সময় দেশের ফুটবলে ছিল তারকার ছড়াছড়ি। শেরেবাংলা ও সোহরাওয়ার্দী কাপ খেলে পরবর্তীতে তারকার খ্যাতি পেয়েছেন বাদল রায়, আসলাম, রুমি, সালাম, ইলিয়াসসহ আরও অনেকে। ৮০ সালে বয়সভিত্তিক পাইওনিয়ার লিগ শুরু হলে তৃণমূল পর্যায় থেকে অনেক প্রতিভার সন্ধান মিলে। যারা ঘরোয়া ও আন্তর্জাতিক আসরে নৈপুণ্য প্রদর্শন করে তারকার খ্যাতি পেয়ে যান। রুম্মন ওয়ালি বিন সাব্বির, সম্রাট হোসেন এমিলি, মোনেম মুন্না, গাউস ও গোলরক্ষক মহসিনদের মতো দেশ পরিচিত খেলোয়াড়দের শুরুটা হয়েছিল পাইওনিয়ার লিগ থেকে। শুরুতেই ইতিহাসে নাম লেখায় খুদে ফুটবলারদের এ লিগ। তৎকালীন ঢাকা স্টেডিয়াম ১৯৮০ সালে লিগ উদ্বোধন করেন ফিফা সভাপতি জোয়াও হ্যাভেল্যাঞ্জ।

পরবর্তীতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী থেকে শুরু করে অনেক মন্ত্রীও পাইওনিয়ার লিগ উদ্বোধন করেন। এতটা জনপ্রিয় ছিল যে লিগ খেলতে রীতিমতো লবিং চলত। সেই পাইওনিয়ার লিগ কিনা অনিয়মে বন্দী হয়ে হারাতে বসেছিল। ফুটবলার তৈরির পাইপ লাইন বন্ধ হয়ে যাওয়ার বড় কারণ হচ্ছে শেরেবাংলা ও সোহরাওয়ার্দী কাপ বিলুপ্ত ও পাইওনিয়ার লিগ অনিয়মিত হয়ে পড়ায়। আশার কথা এ লিগের পালে নতুন হাওয়া বইতে শুরু করেছে। অনেক দিন পর বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে লিগের যাত্রা হলো।

দেশের ক্রীড়াঙ্গনে আলোড়ন তোলা বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্সের কিংস অ্যারিনায় গতকাল বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় লিগের উদ্বোধন করেন বাফুফে সহ-সভাপতি ও বসুন্ধরা কিংস সভাপতি ইমরুল হাসান।

তিনি আবার মহানগরী লিগ কমিটির চেয়ারম্যান। তিনি বলেছেন, ‘প্রতিভা সন্ধানে পাইওনিয়ার লিগের গুরুত্ব অনেক। অতীত অতীতই এখন থেকে এ লিগ নিয়মিত মাঠে গড়াবে আশা রাখি।’

বাস্তবে তার প্রতিফলন ঘটে কমই। কিন্তু ইমরুলের মতো পরীক্ষিত সংগঠক দায়িত্বে আছেন বলেই নতুনত্ব আসতেই পারে। পাঁচ ভেন্যুতে ৪৩টি দল বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে লিগে খেলবে।

সর্বশেষ খবর