সোমবার, ৬ জুন, ২০২২ ০০:০০ টা

সিডন্সের প্রস্তাবে বিস্মিত তামিম

ক্রীড়া প্রতিবেদক

সিডন্সের প্রস্তাবে বিস্মিত তামিম

তামিম ইকবাল ওয়ানডে অধিনায়ক। দেশের সেরা ওপেনার। সেরা ব্যাটারদের অন্যতম। ক্যারিয়ারে টেস্ট খেলেছেন ৬৭, ওয়ানডে ২২৫ ও টি-২০ খেলেছেন ২২৫টি। সব মিলিয়ে ১৫ বছরের ক্যারিয়ারে ৩৭০ ম্যাচের ৩৬৮ ইনিংসে রান করেছেন ১৪৫৬৫। যে ৩৬৮ ইনিংস খেলেছেন তামিম, তার মধ্যে একটি মাত্র ইনিংসে ওপেন করেননি তামিম। ওপেনার হিসেবে যে ব্যাটারের ক্যারিয়ারের এতটা বর্ণিল, তাকে নিয়ে ৪ নম্বরে ব্যাটিংয়ের চিন্তা ভাবনা করছেন টাইগারদের ব্যাটিং কোচ জেমি সিডন্স। বিষয়টি নিয়ে মেনে নিতে পারেননি তামিম। গতকাল রবির দুই বছরের ব্রান্ড স্পনসর হওয়ার পর মিডিয়ার মুখোমুখিতে বিষয়টি নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন তামিম। টাইগার ব্যাটিং কোচের প্রস্তাব মেনে নিতে পারেননি তামিম, ‘আপনার কাছে কি মনে হয় আমার ৪ নম্বরে ব্যাট করাটা ভালো, নাকি ওপেনিংয়ে? আমার কাছে মনে হয়, প্রশ্নটা যে ব্যক্তি করেছে, তার মাথার মধ্যে কি আছে না আছে...আমার কোনো ধারণা নেই। কিন্তু প্রশ্নটা ছিল খুবই স্টুপিড...। আমি নিজের কাছে চারে ব্যাটিং করার কোনো কারণই খুঁজে পাই না। ১৭ বছর ধরে আমি ওপেনিংয়ে ভালোই করছি।’ দলের প্রয়োজনে টেস্ট খেলতে সম্মতি হয়েছেন মুস্তাফিজুর রহমান।

২০২১ সালের ফেব্রুয়ারিতে চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন মুস্তাফিজ। ওয়েস্ট ইন্ডিজ সফরে ২টি টেস্ট ও ৩টি করে ওয়ানডে ও টি-২০ খেলবে বাংলাদেশ। সিরিজ খেলতে ইতোমধ্যে ৬ সদস্যের দল ঢাকা ছেড়েছে। আজ রাতে ঢাকা ছাড়বেন তামিম, সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমানসহ কোচরা। সাকিব ঢাকা থেকে পরিবারের কাছে যাবেন মার্কিন যুক্তরাষ্ট্রে। এরপর সেখান থেকে ওয়েস্ট ইন্ডিজ যাবেন। টাইগারদের সফর শুরু হবে টেস্ট সিরিজ দিয়ে। প্রথম টেস্ট ১৬-২০ জুন এন্টিগায় এবং গ্রস আইলেটে দ্বিতীয় টেস্ট ২৪-২৮ জুন। এরপর টি-২০ সিরিজের প্রথম ও দ্বিতীয়টি রসেউতে ২ ও ৩ জুলাই এবং প্রোভিডেন্সে ৭ জুলাই। ওয়ানডে সিরিজের তিন ম্যাচ প্রোভিডেন্সে ১০, ১৩ ও ১৬ জুলাই। 

আগের দিন অনুশীলনের পর সিডন্স জানিয়েছিলেন, দলের সিনিয়র ক্রিকেটাররা অনেকদিন খেলার পর মিডল অর্ডারে ব্যাটিং করেন। তামিম যদি চারে ব্যাটিং করেন, তাহলে সেটা হবে অসাধারণ, ‘একটু নিচে নামতে পারলে তামিমেরও ভালো লাগবে বলে আমার ধারণা। আমার মতে, চার নম্বরে সে খুবই ভালো করবে।’ তামিম এই প্রস্তাব মেনে নিতে পারেননি। ক্যারিয়ারে একটি মাত্র ইনিংসে ৫ নম্বরে ব্যাট করেন বাঁ হাতি ওপেনার। ২০১৭ সালে পচেফস্ট্রমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ নম্বরে ব্যাট করেছিলেন। স্বাগতিকদের ইনিংসের শেষ দিকে ফিল্ডিং করতে পারেননি তামিম। ওপেন করতে পারেননি। ৫ নম্বরে ব্যাটিং করে ৩৯ রান করেছিলেন।         

সর্বশেষ খবর