সোমবার, ১৩ জুন, ২০২২ ০০:০০ টা

মুস্তাফিজদের ডিউক বলের চ্যালেঞ্জ

‘এবার ডিউক বলের পালা। যে বলের সঙ্গে আমি খুবই পরিচিত। এ বলের সিম বেশ খাড়া। এটা মানিয়ে নিতে অনেক কাজ করতে হবে। মুস্তাফিজ মাত্র একটি সেশন বোলিং করেছে। আইপিএলের পর এই প্রথম বোলিং করছে সে। ডিউক বলে এই প্রথম মুস্তাফিজ বোলিং করেছে। বলটি সম্পর্কে ধারণা দিয়েছি। তার বোলিং গ্রিপ নিয়ে একটু কাজ করেছি। আমি সন্তুষ্ট। সে ভালো করছে।’

ক্রীড়া প্রতিবেদক

মুস্তাফিজদের ডিউক বলের চ্যালেঞ্জ

ড্রয়ের পথে হেঁটেছে তিন দিনের প্রস্তুতি ম্যাচ। কুলিজ ক্রিকেট স্টেডিয়ামে প্রথম দুই দিনের খেলা শেষে দুই দলের দুই ইনিংস শেষ হয়নি। ৭ উইকেটে ৩১০ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। ৪ উইকেটে ২০১ রান তুলে দ্বিতীয় দিন পার করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট একাদশ। দুই দিন শেষে ম্যাচের যে চিত্র তাতে টাইগারদের মধ্যে শুধু ভালোভাবে ব্যাটিং প্রস্তুতি সেরে নিয়েছেন তামিম ইকবাল ও নাজমুল হোসেন শান্ত। মাহামুদুল হাসান জয়, মুমিনুল হক, লিটন দাস, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকতদের ব্যাটিং প্রস্তুতি ভালো হয়নি। তিন পেসার ইবাদত হোসেন, খালেদ আহমেদ, রেজাউর রহমানরা বোলিং করলেও খুব বেশি প্রভাব ফেলতে পারেননি প্রতিপক্ষ ব্যাটারদের ওপর। দলের মূল স্ট্রাইক পেসার ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান প্রস্তুতি ম্যাচে নামেননি। ১৬-২০ জুন এন্টিগার নর্থ সাউন্ডের স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে প্রথম টেস্টের আগে মুস্তাফিজসহ ইবাদত, খালেদ, রাজাদের পেস বোলিং প্রস্তুতিও শতভাগ হয়নি। যদিও ইবাদত ৩ উইকেট নিয়েছেন। কিন্তু টেস্টে খেলতে হবে সম্পূর্ণ ভিন্নধারার বল ‘ডিউক’ দিয়ে। ‘ডিউক’ বলের সঙ্গে ‘এসজি টেস্ট’ ও কোকাবুরা বলের পার্থক্য অনেক। সিম খাড়া বা উঁচু থাকায় ডিউক বলে বোলিং করা চ্যালেঞ্জিং। সে চ্যালেঞ্জ সামলাতে হবে মুস্তাফিজদের।

‘ডিউক’ বলের সঙ্গে বাকি দুটি বলের মৌলিক পার্থক্য ‘সিম’ বা সেলাইয়ে। বাংলাদেশের ক্রিকেটাররা পরিচিত এসজি টেস্ট ও কোকাবুরা বলের সঙ্গে। ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড ছাড়া বিশ্বের অধিকাংশ দেশেই টেস্ট খেলা হয় এসজি ও কোকাবুরা বলে। ওয়েস্ট ইন্ডিজে খেলা হয় ‘ডিউক’ বলে। ডিউক বলের সিম একটু খাড়া বা উঁচু। সিম উঁচু বলে বাউন্স ও সুইং বেশি। এ ছাড়া ডিউক বল টেকে বেশি। ফলে পেসাররা সুবিধা পাবেন। এসজি বলের সিমও খাড়া। বাউন্সও আছে। তবে ডিউক বলের মতো টেকসই নয়। একসময় সিম বসে পড়ে। তাই শেষ দিকে রিভার্স সুইংয়ের ওপর নির্ভর করতে হয় পেসারদের। কোকাবুরা বলের সিম খাড়া নয়। দ্রুত বসে পড়ে, ফলে বাউন্স তুলনামূলকভাবে কম। ডিউক বলে খেলায় অভ্যস্ত বলে বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টে এ সুবিধা একটু বেশিই পাবেন ক্যারিবীয় পেসাররা। প্রস্তুতি ম্যাচ ছাড়াও বাকি সময়গুলোয় ডিউক বলেই প্রস্তুতি নিচ্ছেন মুস্তাফিজ, ইবাদত, রেজাউর রাজা, খালেদরা। টাইগারদের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড তাদের নিয়ে কাজও করছেন। ৭২ টেস্টে ৩৩০ উইকেট নেওয়া ডোনাল্ডের অভিজ্ঞতা রয়েছে ডিউক বলে খেলার। প্রোটিয়াস ক্রিকেট কিংবদন্তি ডিউক বলের খেলার সে অভিজ্ঞতা হাতে কলমে শেখাচ্ছেন মুস্তাফিজদের।

প্রস্তুতি ম্যাচে দ্বিতীয় দিন ৬৬ ওভার বোলিং করেছেন বোলাররা। ইবাদত, খালেদ ও রাজা একত্রে করেছেন ৩৭ ওভার। মুস্তাফিজ মাঠেই নামেননি। ডোনাল্ডের সঙ্গে আলাদা কাজ করেছেন। ডিউক বলে ডোনাল্ড ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৩ টেস্টে উইকেট নিয়েছেন ৬৫টি। ডিউক বলকে কীভাবে সামলাতে হবে সে বিষয়ে ডোনাল্ড বলেন, ‘এবার ডিউক বলের পালা। যে বলের সঙ্গে আমি খুবই পরিচিত। এ বলের সিম বেশ খাড়া। এটা মানিয়ে নিতে অনেক কাজ করতে হবে। মুস্তাফিজ মাত্র একটি সেশন বোলিং করেছে। আইপিএলের পর এই প্রথম বোলিং করছে সে। ডিউক বলে এই প্রথম মুস্তাফিজ বোলিং করেছে। বলটি সম্পর্কে ধারণা দিয়েছি। তার বোলিং গ্রিপ নিয়ে একটু কাজ করেছি। আমি সন্তুষ্ট। সে ভালো করছে।’ ডিউক বলের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত মুস্তাফিজও। তিনিও ডোনাল্ডের কাছে শিখছেন শিক্ষানবিশের মতো। বাঁ-হাতি পেসার মুস্তাফিজ লাল বল ও সাদা পোশাকে খেলবেন ২০২১ সালের পর।

সর্বশেষ খবর