বুধবার, ১৫ জুন, ২০২২ ০০:০০ টা

মালয়েশিয়ার বিপক্ষে বড় হার

মালয়েশিয়া ৪ : ১ বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

মালয়েশিয়ার বিপক্ষে বড় হার

তুর্কমেনিস্তানের বিপক্ষেই ভালো ফলের আশা করেছিলেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরা। এশিয়ান কাপ বাছাইপর্বে তুর্কমেনিস্তানের কাছে হেরে যায় লাল-সবুজের জার্সিধারীরা (২-১)। বাহরাইন শক্তিশালী দল হওয়ায় লক্ষ্যটা খুব বড় ছিল না। ড্র হলেই সন্তুষ্ট হতেন জামালরা। কিন্তু বাহরাইনের কাছেও ২-০ গোলে হেরে যায় তারা। এরপর মালয়েশিয়ার বিপক্ষে বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচেও ভালো ফল করার লক্ষ্য নির্ধারণ করেন কোচ। কিন্তু এখানেও হতাশাই সঙ্গী হলো জামাল ভূঁইয়াদের। গতকাল বাছাইপর্বে ই গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মালয়েশিয়ার বুকিত জলিল ন্যাশনাল স্টেডিয়ামে ৪-১ গোলে হেরেছে কাবরেরার শিষ্যরা। টানা তিন ম্যাচ হেরে শূন্য হাতেই দেশে ফিরছে বাংলাদেশ।

গতকাল ম্যাচটা দারুণভাবেই শুরু করেছিল বাংলাদেশ। পাসিংয়ে বেশ ভালো করছিল। ডিফেন্ডিংয়েও নিজেদের দায়িত্ব সামলাচ্ছিলেন বিশ্বনাথ-ইয়াসিনরা। কিন্তু হঠাৎ করেই রেফারির এক বিতর্কিত সিদ্ধান্তে বদলে যায় দৃশ্যপট। ম্যাচের ষোলো মিনিটে পেনাল্টি থেকে গোল করেন মালয়েশিয়ার সাফাবি রশিদ। ডি বক্সের ভিতর থেকে বল ক্লিয়ার করেন ফাহাদ। তার সামনে থাকা মালয়েশিয়ার ফুটবলার মাটিতে পড়ে গেলে পেনাল্টির বাঁশি বাজান ইরাকি রেফারি জাইদ থামের মোহাম্মদ। সঙ্গে সঙ্গেই প্রতিবাদ জানান জামাল ভূঁইয়ারা। কিন্তু রেফারি প্রতিবাদে কান না দিয়ে নিজের সিদ্ধান্তে অটল থাকেন। সাফাবি রশিদের পেনাল্টি শট প্রায় ঠেকিয়ে দিয়েছিলেন বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকো। তার হাতে বল লেগেছিল। তবে জোরাল গতির শটটা আটকাতে পারেননি জিকো। অবশ্য ম্যাচজুড়ে দুর্দান্ত খেলেছেন তিনি। একটা গোল সেভ করেছেন গোললাইন থেকে।

পিছিয়ে পড়ার পর সমতায় ফিরতে খুব একটা সময় নেয়নি বাংলাদেশ। ৩১তম মিনিটে দারুণ হেডে গোল করে বাংলাদেশকে সমতায় ফেরান মোহাম্মদ ইব্রাহিম। ডি বক্সের ভিতর থেকেই লং থ্রু বলে হেড পাসে ইব্রাহিমকে বল এগিয়ে দেন রাকিব। দুর্দান্ত এই গোলের পর বুকিত জলিল ন্যাশনাল স্টেডিয়ামের গ্যালারিতে কয়েক হাজার বাংলাদেশি সমর্থক উল্লাসে ফেটে পড়েন। কিন্তু এই উল্লাস বেশিক্ষণ টিকে থাকেনি। কিছুক্ষণের মধ্যেই জিকোর হাতের নিচ দিয়ে গোল করেন মালয়েশিয়ার দিওন কুলস (৩৮ মিনিট)। দ্বিতীয়বার পিছিয়ে পড়ার পর আর ম্যাচে ফিরতে পারেনি বাংলাদেশ। এরপরও বেশ কয়েকটা গোলের সুযোগ পেয়েছেন জামালরা। কিন্তু মালয়েশিয়ার জালে আর বল জড়াতে পারেননি। উল্টো আরও দুইটা গোল হজম করে লাল-সবুজের জার্সিধারীরা। ৪৭ মিনিটে শফিক আহমেদ এবং ৭৩ মিনিটে ড্যারেন লক গোল করে মালয়েশিয়াকে বড় জয় উপহার দেন।

বাংলাদেশের বিপক্ষে জয়ে ২০০৭ সালের পর প্রথমবারের মতো এশিয়ান কাপের চূড়ান্তপর্ব নিশ্চিত করল মালয়েশিয়া। ২০০৭ সালে নিজেদের মাটিতে এশিয়ান কাপ খেলে গ্রুপ পর্বে একটা ম্যাচও না জিতে বিদায় নিয়েছিল তারা। সবমিলিয়ে চতুর্থবারের মতো এশিয়ান কাপের চূড়ান্তপর্ব নিশ্চিত করল মালয়েশিয়া।

ই গ্রুপ থেকে এশিয়া কাপের চূড়ান্তপর্ব নিশ্চিত করেছে বাহরাইনও। তারা বাংলাদেশের বিপক্ষে জয়ের পর মালয়েশিয়া (২-১) ও তুর্কমেনিস্তানকেও (১-০) হারিয়েছে। নয় পয়েন্ট নিয়ে গ্রুপের সেরা হিসেবেই চূড়ান্তপর্ব নিশ্চিত করল বাহরাইন।

শেষ ম্যাচে অন্তত একটা পয়েন্টের আশা করেছিলেন বাংলাদেশের স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরা। সেই হিসেবে শিষ্যদের প্রস্তুতও করেছিলেন। কিন্তু কৌশলে কাজ হলো না। হতাশাই সঙ্গী হলো জামাল ভূঁইয়াদের। হতাশা নিয়ে ঘরে ফিরেছেন মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশি সমর্থকরাও। গতকাল বাফুফের দেওয়া তথ্যমতে, প্রায় ৭ হাজার বাংলাদেশি সমর্থক গ্যালারিতে বসে খেলা দেখেছেন। মোট দর্শক ছিল প্রায় ৫৩ হাজার।

সর্বশেষ খবর