শুক্রবার, ১৭ জুন, ২০২২ ০০:০০ টা

টাইগারদের ব্যাটিং বিপর্যয়

শূন্য রানে আউট ৬ ব্যাটার

ক্রীড়া প্রতিবেদক

টাইগারদের ব্যাটিং বিপর্যয়

চরম ব্যাটিং বিপর্যয়ে একমাত্র সাকিব লড়েছেন। তুলে নিয়েছেন প্রথম টেস্টে হাফ সেঞ্চুরি -এএফপি

মিরপুরেই ইতিহাসবন্দি হতে পারতেন তামিম ইকবাল। মুশফিকুর রহিমের পর বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ৫ হাজারি ক্লাবের সদস্য হতে পারতেন দেশসেরা ওপেনার। কিন্তু উভয় ইনিংসেই রানের খাতা খুলতে পারেননি। ফলে অপেক্ষায় থাকতে হয়েছিল তামিমকে। অ্যান্টিগায় টেস্টে চরম ব্যাটিং বিপর্যয়ের মধ্যে ইতিহাসবন্দি হয়েছেন দেশসেরা ওপেনার। ৬৮ টেস্টের ১২৯ ইনিংসে ৫ হাজারি ক্লাবে নাম লিখেছেন দেশসেরা ওপেনার তামিম। বাঁ হাতি ওপেনারের ইতিহাস গড়ার দিনে ফের ব্যর্থ হয়েছেন ছন্দ হারিয়ে নেতৃত্ব হারানো মুমিনুল হক। সিলসের বলে ব্ল্যাকওডের তালুবন্দি হন শূন্য রানে। আগের ইনিংসেও শূন্য করেছিলেন সাবেক অধিনায়ক। সব মিলিয়ে ৫৪ টেস্ট ক্যারিয়ারের ৯৯ ইনিংসে ১৩ বার শূন্য রানে আউট হয়েছেন। সর্বশেষ ৮ ইনিংসে ৩ বার রানের খাতা খুলতে ব্যর্থ হয়েছেন তিনি।         

টেস্ট শুরুর আগে ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হন ফাস্ট বোলার কেমার রোচ। এন্টিগায় স্যার ভিভিয়ান রিচার্ডস ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট স্কোয়াডে শেষ মুহূর্তে সুযোগ পেয়েছেন ক্যারিয়ারে ৭২ টেস্ট খেলতে নামা রোচ। খেলতে নেমেই আঘাত হেনেছেন বাংলাদেশের ব্যাটিং লাইনে। ইনিংস শুরুর ১৩ বলের মধ্যেই তিনি সাজঘরে ফেরত পাঠান টাইগারদের উপরের সারির দুই ব্যাটার মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্তকে। দুজনকেই সাজঘরমুখি করেন রোচ রানের খাতা খোলার আগে। জয় তার ৭ টেস্ট ক্যারিয়ারের ১১ নম্বর ইনিংসে পঞ্চমবারের মতো ‘শূন্য’ রানে আউট হন। নাজমুল শান্ত ১৮ টেস্ট ক্যারিয়ারের ৩৩ ইনিংসে পঞ্চমবারের মতো রানের খাতা খোলার আগেই আউট হন। সর্বশেষ ৫ ইনিংসে তিনি দুই অংকের কোনো রান করেননি। তামিম ২৯ ও লিটন ১২ রানে আউট হয়ে গেলে সংশয় জাগে বাংলাদেশ তিন অঙ্কে যাবে কি না। কিন্তু অধিনায়ক সাকিবের সাহসী ব্যাটিংয়ে বাংলাদেশ ১০৩ রান তুলতে সমর্থ হয়। সাকিব ৬৭ বলে ৫১ রান করে আউট হন। বাংলাদেশের ব্যাটিং এতটাই খারাপ ছিল যে ৬ ব্যাটার কোনো রানই তুলতে পারেননি। 

প্রস্তুতি ম্যাচে কোমরে ব্যথা পান ইয়াসির আলি। ফলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ সংশয়াচ্ছন্ন হয়ে পড়েছে মিডল অর্ডার ব্যাটারের। টিম ম্যানেজমেন্ট দ্রুতলয়ে স্কোয়াডে তার স্থলাভিষিক্ত করেছেন এনামুল হক বিজয়কে। স্কোয়াডে থাকলেও গতকাল শুরু অ্যান্টিগায় টেস্টে জায়গা হয়নি বিজয়ের। এই টেস্ট দিয়ে অধিনায়ক সাকিবের নতুন করে পথ চলা শুরু হয়েছে। দেশসেরা ক্রিকেটার তৃতীয়বারের মতো টেস্ট অধিনায়ক হয়েছেন টাইগারদের। ক্যারিবীয়দের বিপক্ষে গতকাল একাদশে ফিরেছেন ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান, উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান ও অফ স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। আঙুলের ফ্রাকচারের জন্য ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট সিরিজ খেলেননি মিরাজ। তিনি ফিরেছেন একাদশে। তার জন্য বাইরে বসে সুযোগ পাননি দক্ষিণ আফ্রিকায় দারুণ বোলিং করা বাঁ হাতি স্পিনার তাইজুল ইসলাম। হজের জন্য সিরিজ খেলছেন না মুশফিক। ওয়েস্ট ইন্ডিজের সফল বোলার ছিলেন সেলেস ও জোসেফ। দুজন ৩৩ রান দিয়ে ৩টি করে উইকেট পান। কেইল ১০ ও রোচ ২১ রানে ১টি করে উইকেট পান। শেষ খবর পাওয়া পর্যন্ত স্বাগতিকরা বিনা উইকেটে ৬ রান সংগ্রহ করেছে।

সর্বশেষ খবর