শনিবার, ১৮ জুন, ২০২২ ০০:০০ টা

রেকর্ড ভেঙে চুরমার

ওয়ানডেতে রানের নতুন পাহাড়ে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক

রেকর্ড ভেঙে চুরমার

ইংল্যান্ড : ৪৯৮, বাটলার ৭০ বলে ১৬২ রান

ওয়ানডে ক্রিকেটে আরও একবার বিশ্ব রেকর্ড গড়ল ইংল্যান্ড। এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ডটা তৃতীয়বারের মতো ভেঙে নিজেদের করে নিলেন ইয়ন মরগানরা। গতকাল আমস্টালভিনে নেদারল্যান্ডসের বিপক্ষে চার উইকেটে ৪৯৮ রানের পাহাড় গড়ে ইংল্যান্ড। ফিল সল্ট (১২২), ডেভিড মালান (১২৫) ও জশ বাটলারের (১৬২) সেঞ্চুরিতে নতুন করে বিশ্ব রেকর্ড গড়ে ইংলিশরা। রেকর্ডের এই ম্যাচে ২৩২ রানে জিতেছে ইংল্যান্ড। ৪৯৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ডাচরা ২৬৬ রান করে।

এক সময় ওয়ানডে ক্রিকেটে ৪০০ রানের মাইলফলক পাড়ি দেওয়া অসাধ্যই মনে হতো। ১৯৯৬ সালে শ্রীলঙ্কার করা ৩৯৮ রানই ছিল ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ। তবে ১০ বছর পর ২০০৬ সালে ধারণা বদলে দেয় দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। এক ম্যাচেই দুই দল ৪০০ রানের মাইলফলক পাড়ি দেয় (অস্ট্রেলিয়া ৪৩৪/৪ ও দক্ষিণ আফ্রিকা ৪৩৮/৯)। এরপর শ্রীলঙ্কা, ভারত এবং নিউজিল্যান্ডও এ মাইলফলক পাড়ি দেয়। তবে ইংল্যান্ড একটু বেশিই যোগ করে। ২০১৫ সালে প্রথমবার তারা ৪০০ রান অতিক্রম করে নিউজিল্যান্ডের বিপক্ষে (৪০৮/৯)। এরপর ২০১৬ সালে পাকিস্তানের বিপক্ষে ৪৪৪/৩ রান করে বিশ্ব রেকর্ড গড়ে ইংলিশরা। শ্রীলঙ্কার ৪৪৩ রানের রেকর্ড ভেঙে দেয় ইংল্যান্ড। রেকর্ড গড়েও যেন সন্তুষ্ট ছিল না ইংলিশরা। ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৮১ রান করে রেকর্ডটাকে নতুন উচ্চতায় নিয়ে যায় তারা।

গতকাল ইংলিশ ব্যাটাররা নেদারল্যান্ডসের বোলারদের তুলাধোনাই করলেন। জশ বাটলার একাই ছক্কা হাঁকালেন ১৪টা। সবমিলিয়ে ইনিংসে ছক্কা ছিল ২৬টা। চার ছক্কার ফুলঝুড়ির মধ্যে তিন সেঞ্চুরির বিশ্ব রেকর্ডও স্পর্শ করল ইংলিশরা। এর আগে ক্রিকেটপ্রেমীরা ওয়ানডেতে এক ইনিংসে তিন সেঞ্চুরির ঘটনার সাক্ষী হয়েছেন কেবল দুই বার। ২০১৫ সালের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা (১৫৩), রাইলি রুশো (১২৮) ও এবিডি ভিলিয়ার্স (১৪৯) সেঞ্চুরি করেন।

একই বছরের অক্টোবরে ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ডি কক (১০৯), ডু প্লেসিস (১৩৩) ও এবিডি ভিলিয়ার্স (১১৯) সেঞ্চুরি করেন। এবার ওয়ানডের এক ইনিংসে তিন সেঞ্চুরি করল ইংলিশরাও (ফিল সল্ট ১২২, ডেভিড মালান ১২৫ ও জশ বাটলার ১৬২)।

শ্রীলঙ্কার ৩৯৮ রানের রেকর্ডটা ভাঙতে ১০ বছর সময় লেগেছিল ক্রিকেট দুনিয়ার। ইংল্যান্ডের ৪৯৮ রানের বিশ্ব রেকর্ড ভাঙতে কতদিন লাগবে!

 

ইংল্যান্ডের ৪০০-ঊর্ধ্ব রান

রান      প্রতিপক্ষ ভেন্যু        তারিখ

৪৯৮/৪        নেদারল্যান্ডস আমস্টালভিন ১৭ জুন, ২০২২

৪৮১/৬        অস্ট্রেলিয়া  নটিংহ্যাম   ১৯ জুন, ২০১৮

৪৪৪/৩        পাকিস্তান   নটিংহ্যাম   ৩০ আগস্ট, ২০১৬

৪১৮/৬        ওয়েস্ট ইন্ডিজ    সেন্ট জর্জেস ২৭ ফেব্রুয়ারি, ২০১৯

৪০৮/৯        নিউজিল্যান্ড বার্মিংহ্যাম  ৯ জুন, ২০১৫

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর