রবিবার, ১৯ জুন, ২০২২ ০০:০০ টা

সাকিব-সোহানের ব্যাটিং দৃঢ়তা

ক্রীড়া প্রতিবেদক

সাকিব-সোহানের ব্যাটিং দৃঢ়তা

৬২ টেস্ট ক্যারিয়ারের ২৯তম হাফ সেঞ্চুরি করেন অধিনায়ক সাকিব আল হাসান। প্রথম ইনিংসেও হাফ সেঞ্চুরি করেছিলেন টাইগার অধিনায়ক -এএফপি

নেতৃত্ব বদল করেও ব্যাটিং ব্যর্থতার বৃত্ত থেকে বেরোতে পারছে না বাংলাদেশ ক্রিকেট দল। ব্যাটারদের টানা ব্যর্থতায় সাদা পোশাক ও লাল বলের টেস্ট ক্রিকেটে হেরেই চলেছে। অথচ টাইগারদের বছর শুরু হয়েছিল দারুণ এক জয়ে। এরপর আর জয়ের দেখা নেই। চলতি বছরের জানুয়ারিতে মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডকে হারানোর পর চট্টগ্রামে ড্র করে টাইগাররা। ছন্দ হারিয়ে ফেলা মুমিনুল হকের কাছ থেকে নেতৃত্ব পাওয়া সাকিব আল হাসান টেস্ট খেলতে দল নিয়ে উড়ে যান ওয়েস্ট ইন্ডিজ। অ্যান্টিগার নর্থ সাউন্ডের স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং ব্যর্থতায় সাকিব বাহিনী। প্রথম ইনিংসে ১০৩ রান করেছিল টাইগাররা। ১৬২ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংসেও ব্যর্থতার কাতারে নাম লেখান ব্যাটাররা। চা বিরতি পর্যন্ত অধিনায়ক সাকিব ও নুরুল হাসান সোহানের ব্যাটিং দৃঢ়তায় এগিয়ে গেছে বাংলাদেশ। দুজনে সপ্তম উইকেটে শতরানের জুটি  গড়েছেন। সাকিব ২৯তম হাফ সেঞ্চুরি তুলে ব্যাট করছেন ৫৩ রানে। সোহান ব্যাট করছেন ৪৯ রানে। দুজনের  ব্যাটিং দৃঢ়তায় ৭৬ ওভারে ৬ উইকেটে ২১০ রান করেছে বাংলাদেশ।  এগিয়ে গেছে ৪৮ রানে।

চার বছর আগে এই স্টেডিয়ামে যে টেস্ট খেলেছিল টাইগাররা, সেটা হেরেছিল ইনিংস ও ২১৯ রানে। ওই টেস্টের প্রথম ইনিংসে ৪৩ রানে গুটিয়ে গিয়েছিল। বাংলাদেশের টেস্ট ক্রিকেট ইতিহাসে যা সর্বনিম্ন স্কোর। দ্বিতীয় ইনিংসে অলআউট হয়েছিল ১৪৪ রানে। এবার ক্যারিবীয় দ্বীপপুঞ্জে টাইগাররা পা রাখে জয়ের স্বপ্ন বুকে নিয়ে। কিন্তু অ্যাটিগায় সেই স্বপ্নে বড় ধাক্কা লাগে ব্যাটারদের টানা ব্যর্থতায়। প্রথম ইনিংসে ৩২.৫ ওভার স্থায়ী ৬ ব্যাটার রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেন। সর্বোচ্চ ৫১ রান করেন তৃতীয়বারের মতো টেস্ট অধিনায়কত্বের দায়িত্ব পাওয়া সাকিব। ২৯ রানের ইনিংস খেলা টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল দ্বিতীয় টাইগার ক্রিকেটার হিসেবে ৫ হাজার রানের মাইলফলক গড়েন। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ৫ হাজার রানের মাইলফলক গড়েন মুশফিকুর রহিম। হজ্বের জন্য মুশফিক ওয়েস্ট ইন্ডিজ সফরে আসেননি।

টাইগার ব্যাটাররা প্রথমবারের মতো ডিউক বলে খেলছেন অ্যান্টিগা টেস্টে। ডিউক বলের সেলাই একটু উঁচু বলে সুইং ও বাউন্স বেশি। এই বলের বাউন্সের সঙ্গে মানিয়ে নিতে পুরোপুরি ব্যর্থ হন টাইগার ব্যাটাররা। অবশ্য স্বাগতিক ক্যারিবীয় দলকে ২৬৫ রানে আটকে ফেলে সাকিব বাহিনী। ১৬২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ফের বিপর্যয়ে পড়ে টাইগাররা। প্রথম ইনিংসে ৬ ব্যাটার শূন্য রানে আউট হন। দ্বিতীয় ইনিংসে টাইগারদের কোনো ব্যাটার শূন্য রানে সাজঘরে ফিরেননি। কিন্তু বড় কোনো স্কোরও গড়তে পারেননি। কাইলি মেয়াসের সুইং ও কেমার রোচের গতি ও বাউন্সে ফের বিপর্যয়ে পরে ১০৯ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে। আগের ৮ ইনিংসের মতো এবারও দুই অঙ্কের রান করার আগেই সাজঘরে ফিরেন মুমিনুল। মেয়ার্সের সুইংয়ে লেগ বিফোর হওয়ার আগে রান করেন মাত্র ৪। প্রথম ইনিংসে শূন্য করা ওপেনার মাহমুদুল হাসান জয় ১৫৩ বল খেলে রান করেন ৪২। তামিম ২২, নাজমুল শান্ত ১৭, লিটন দাস ১৭ রান করেন।

সর্বশেষ খবর