শিরোনাম
বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২ ০০:০০ টা

ছোট হয়ে আসছে শিরোপার লড়াই

নতুনভাবে নির্মাণ হওয়া বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্সে কোনো খেলাই রাখেনি। এ নিয়ে ক্রীড়াঙ্গনে বিতর্কের ঝড় বয়ে যায়। রহস্যজনকভাবে উপযোগী মাঠে খেলা না দেওয়ায় সাবেক তারকা ফুটবলাররাও ক্ষুব্ধ হয়ে ওঠেন।

ক্রীড়া প্রতিবেদক

ছোট হয়ে আসছে শিরোপার লড়াই

বাংলাদেশ ফুটবল ফেডারেশন একটি ক্ষেত্রে প্রশংসা পেতে পারে। আর তা পেশাদার লিগ ঘিরেই। রেফারিং নিয়ে বিতর্ক থাকলেও প্রতি মৌসুমে এ আসরের সমাপ্তির ঘটছে। এবার লিগের শুরুতে ভেন্যু কেন্দ্র করে জটিলতা তৈরি হয়। নতুনভাবে নির্মাণ হওয়া বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্সে কোনো খেলায় রাখেনি। এ নিয়ে ক্রীড়াঙ্গনে বিতর্কের ঝড় বয়ে যায়। রহস্যজনকভাবে উপযোগী মাঠে খেলা না দেওয়ায় সাবেক তারকা ফুটবলাররাও ক্ষুব্ধ হয়ে উঠেন। বাফুফে নির্বাহী কমিটিতেও মতবিরোধ দেখা যায়। শেষ পর্যন্ত সভাপতি কাজী সালাউদ্দিনের হস্তক্ষেপে বসুন্ধরা কমপ্লেক্স ছাড়াও অন্যান্য উপযোগী ভেন্যুতে লিগের আয়োজন হয়। এতেই ভয়াবহ পরিস্থিতির সমস্যার নিরসন হয়।

শুরুতে ভেন্যু জটিলতা ও দেশের বাইরে খেলা থাকায় দীর্ঘসময় লিগ বন্ধ থাকার পরও পেশাদার লিগের পর্দা নামার অপেক্ষায়। সব ঠিক থাকলে ১ আগস্টই চলতি লিগ শেষ হবে। শিরোপা কারা জিতবে ১৭ রাউন্ডে নিশ্চিত না হলেও লড়াইটটা অনেক ছোট হয়ে গেছে। প্রথম লেগে যে প্রতিদ্বন্দ্বিতা তাতে মনে হচ্ছিল ৪/৫টি দল শেষ পর্যন্ত শিরোপা রেসে থাকবে। বসুন্ধরা কিংস, ঢাকা আবাহনী, শেখ জামাল ধানমন্ডি ও চট্টগ্রামে আবাহনী দুর্দান্ত পারফরম্যান্স প্রদর্শন করছিল। উদ্বোধনী ম্যাচ হারার পরও বসুন্ধরা কিংসকে শীর্ষস্থান থেকে নামানো যায়নি। তবে বাকি তিন ক্লাব খুব একটা পেছনে ছিল না।

দ্বিতীয় লেগে চেহারা বেশ পাল্টে যায়। প্রথম লেগে অপরাজিত থাকা শেখ জামাল তাদের দাপট ধরে রাখতে পারেনি। চট্টগ্রাম আবাহনীও এলোমেলো, সাইফ স্পোর্টিং দ্বিতীয় লেগে ছন্দ ফিরে পেলেও একটা বিষয় নিশ্চিত যে লড়াইটা ছোট হয়ে আসছে। পরিষ্কার করে বললে শিরোপা লড়াইয়ে টিকে আছে বসুন্ধরা ও আবাহনীই। তৃতীয় কোনো দলের শিরোপা জয়ের সম্ভাবনা নেই বললেই চলে। লিগে অংশ নেওয়া ১২টি ক্লাবেরই ১৭টি করে ম্যাচ শেষ হয়েছে। ৪৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে কিংস। ৩৮ পয়েন্টে ঢাকা আবাহনী দুইয়ে। ৩০ পয়েন্ট নিয়ে গোল পার্থক্য সাইফ তিনে, শেখ জামাল চারে। ২৬ নিয়ে চট্টগ্রাম আবাহনী পাঁচ ও ১ পয়েন্ট কমে ঢাকা মোহামেডান ৬ষ্ঠ স্থানে।

পয়েন্ট টেবিলই বলে দিচ্ছে ছোট হয়ে আসছে শিরোপার লড়াই। আবাহনীর চেয়ে বসুন্ধরা ছয় পয়েন্টে এগিয়ে আছে।

তবু তারা হ্যাটট্রিক শিরোপার ব্যাপারে নিশ্চিত নয়। পাঁচ ম্যাচ বাকি। তাও আবার সব বড় প্রতিপক্ষ। মোহামেডান, চট্টগ্রাম আবাহনী, সাইফ, ঢাকা আবাহনী ও শেখ জামাল। ঢাকা আবাহনীর সামনে স্বাধীনতা ক্রীড়া সংঘ ও উত্তর বারিধারা ছাড়া সবই কঠিন ম্যাচ। সাইফ, শেখ জামাল ও বসুন্ধরা কিংস। ফুটবলে এই শীর্ষে, এই নিচে। তাই কে চ্যাম্পিয়ন হবে বলা মুশকিল। তবে শতভাগ নিশ্চিত এখন শিরোপা লড়াই বসুন্ধরা আবাহনীর মধ্যে সীমাবদ্ধ থাকবে।

সর্বশেষ খবর