শনিবার, ২ জুলাই, ২০২২ ০০:০০ টা

শুরু হলো টাইগারদের বিশ্বকাপ প্রস্তুতি মিশন!

ক্রীড়া প্রতিবেদক

শুরু হলো টাইগারদের বিশ্বকাপ প্রস্তুতি মিশন!

ফাইল ছবি

তিন ফরম্যাটের ক্রিকেটের মেজাজ তিন রকম। মূলধারায় প্রবেশের দুই যুগ পর বাংলাদেশ কেবলমাত্র ওয়ানডের সঙ্গে নিজেদের ভালোভাবে মানিয়ে নিতে পেরেছে। টেস্ট এবং টি-২০তে এখনো যাচ্ছেতাই পারফরম্যান্স টাইগারদের।

ক্রিকেট বলতে বাংলাদেশের কাছে মূলত ওয়ানডে! টেস্ট কিংবা টি-২০ অনেকটা সিজনাল ব্যাপার। সারা বছর ক্রিকেটারদের প্রস্তুতি-অনুশীলনে ওয়ানডেই প্রাধান্য পায়। তাই ওই ফরম্যাটে সাফল্যও আসছে।

তবে আপাতত কয়েক মাস টাইগারদের চিন্তা-চেতনা এবং মগজে থাকবে টি-২০। কারণ, সামনেই সংক্ষিপ্ত ফরম্যাটের এ ক্রিকেটের সেরা আসর ‘টি-২০ বিশ্বকাপ’! এবার অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায় ‘১৬ অক্টোবর-১৩ নভেম্বর’!

টি-২০ বিশ্বকাপের সবশেষ আসরে সুবিধা করতে পারেনি বাংলাদেশ। দ্বিতীয় রাউন্ডে সবকটি ম্যাচেই হেরেছিল টাইগাররা। তবে এবার আর প্রথম রাউন্ড খেলতে হবে না। বাংলাদেশ সরাসরি দ্বিতীয় রাউন্ড খেলবে।

বিশ্বকাপ নিয়ে এবার অনেক বেশি সতর্ক টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজ নিয়েই বিশ্বকাপের প্রস্তুতি শুরু করছেন মাহমুদুল্লাহ রিয়াদরা।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ আজ। এখান থেকেই বিশ্বকাপের অনুশীলন চলবে। সে কারণেই উন্ডিজের বিরুদ্ধে এ টি-২০ সিরিজটি অনেক বেশি গুরুত্ব পাচ্ছে। তবে সিরিজ শুরুর আগেই টাইগাররা নৌ-পথে সাগড় পাড়ি দিতে গিয়ে বড় একটা ধাক্কা খেয়েছেন। অনভ্যস্ততা বা ‘মোশন সিকনেস’-এর কারণে ক্রিকেটারদের অনেকেই অসুস্থ হয়ে পড়েছিলেন। তবে সব শেষ খবর পাওয়া পর্যন্ত ক্রিকেটাররা সবাই সুস্থ আছেন।

আন্তর্জাতিক পর্যায়ে খেলতে গেলে এসব পরিস্থিতি একজন খেলোয়াড়ের জন্য ‘বাস্তবতা’। কেন না সারা বছরই কোথাও না কোথাও সফর থাকে। বিশ্বের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটতে হয়। বিভিন্ন দেশের বিভিন্ন আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে হয়। সব সময় সব রকম পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়াও একটা বড় চ্যালেঞ্জ।

টি-২০তে বাংলাদেশ শক্তিশালী না হলেও এর আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে সংক্ষিপ্ত ফরম্যাটের এ ক্রিকেটে সিরিজ জয়ের অভিজ্ঞতা আছে টাইগারদের। সেবারও টেস্ট সিরিজে ক্যারিবীয়দের কাছে বিধ্বস্ত হওয়ার পর ওয়ানডে ও টি-২০ দুই সিরিজই জিতেছিল বাংলাদেশ। তাই টেস্ট সিরিজের বাজে পারফরম্যান্স নিয়ে দুঃচিন্তা করে না ক্রিকেটাররা মধুর স্মৃতি রোমন্থন করে মানসিকভাবে চাঙ্গা হয়েই আজ খেলতে নামতে পারেন।

সর্বশেষ খবর