সোমবার, ৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

প্রশংসায় ভাসছেন মোরসালিন

কাউন্টার অ্যাটাকে তিনি ৩০ গজ দূর থেকে দূরপাল্লা শটে পরাস্ত করেন দেশসেরা গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে।

ক্রীড়া ডেস্ক

প্রশংসায় ভাসছেন মোরসালিন

১৯৭৭ সালে আগাখান গোল্ডকাপের কথা মনে পড়ে কী? সেবার এই টুর্নামেন্টে ভারতীয় জাতীয় ফুটবলারদের নিয়ে গড়া অল ইন্ডিয়া একাদশের বিপক্ষে মুখোমুখি হয়েছিল ঢাকা মোহামেডান। ভাঙা দল নিয়েও ম্যাচে ২-১ গোলে জয় পেয়েছিল মোহামেডান। সেই ম্যাচে অভিষেক হয়েছিল রংপুরের ছেলে মোসাব্বেরের। তাঁর পা থেকেই এসেছিল ম্যাচের প্রথম গোল। চোখে ধরে রাখার মতো গোল। ৪৫ বছর পেরিয়ে গেলেও তা স্মরণীয় হয়ে আছে। গুরুদেব সিংকে কাটিয়ে ৩২ গজ দূর থেকে মোসাব্বের পরাস্ত করেছিলেন। ওই সময়ে এশিয়ার অন্যতম সেরা গোলরক্ষক ভাস্কর গাঙ্গুলিকে।

অনেক দিন ধরেই দেশি ফুটবলাররা চমক দেওয়ার মতো গোল করতে পারছিলেন না। চমক কি পেশাদার লিগে দেশি ফুটবলারদের গোল যেন স্বপ্নে পরিণত হয়েছে। এখানে বিদেশিদেরই আধিপত্য। যার প্রভাব পড়ছে জাতীয় দলেও। লাখ লাখ টাকা পারিশ্রমিক পাওয়া ফুটবলার ব্যর্থ হলেও অচেনা তরুণ ফুটবলার শেখ মোরসালিন দুর্দান্ত গোল করে শুধু সাড়া ফেলেননি, বলা যায় নায়কও বনে গেছেন। অনেকের কাছে ভুলতে বসা মোসাব্বেরকে মনে করিয়ে দিলেন তিনিই। তবে কোনো বিদেশি দলের বিপক্ষে নয় গোল করেছেন হ্যাটট্রিক শিরোপা প্রত্যাশী দেশসেরা বসুন্ধরা কিংসের বিপক্ষে।

কুমিল্লায় কিংসের বিপক্ষে মোহামেডানের হয়ে সাড়া জাগানো গোলটি করেন মোরসালিন। কাউন্টার অ্যাটাকে তিনি ৩০ গজ দূর থেকে দূরপাল্লা শটে পরাস্ত করেন দেশসেরা গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে। ম্যাচটি ১-১ গোলে ড্র হলেও মোরসালিনের গোল নিয়ে প্রশংসার ঝড় বইছে। ঘরের শত্রু বিভীষণ বলে যে প্রবাদ বাক্যটি আছে তাই যেন হয়ে গেলেন এ তরুণ। কেননা তিনি মূলত বসুন্ধরার ফুটবলার। তিন বছরের জন্য বিকেএসপির উচ্চ মাধ্যমিক পরিক্ষার্থী ১৮ বছরের তরুণ মোরসালিনকে দলে ভেড়ায় কিংস। কিন্তু যে দলে দেশি ও বিদেশি তারকার ছড়াছড়ি সেখানে অচেনা ফুটবলারে জায়গা হয় কীভাবে? প্রথম লেগে পুরোটা সময় মাঠের বাইরে ছিলেন।

মধ্যবর্তী দলবদলে ঢাকা মোহামেডান খেলোয়াড়ই খুঁজে পাচ্ছিল না। বসুন্ধরার কাছে অনুরোধ করলে মোরসালিনকে ছেড়ে দেয়। কিংস ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেয় ছেলেটাকে বসিয়ে রেখে লাভ কি তার চেয়ে বরং মোহামেডানে গেলে খেলতে পারবে। তাই ধার হিসেবে ছেড়ে দেয়। সেই ছেলেই কি না এমন কান্ড ঘটাল। শেখ জামালের বিপক্ষেও গোল পেয়েছিলেন। কিন্তু বসুন্ধরার বিপক্ষে গোল নিয়েই যত আলোচনা।

সর্বশেষ খবর