মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২ ০০:০০ টা

পাল্টে গেছে ঘরোয়া ফুটবলের রূপ

ক্রীড়া প্রতিবেদক

ঘরোয়া ফুটবলে পরিবর্তনের দৃশ্য নতুন নয়। ১৯৪৮ সাল থেকে প্রথম বিভাগ লিগ মাঠে গড়ানোর পর ওয়ান্ডারার্স ও ভিক্টোরিয়াকে চির প্রতিদ্বন্দ্বী বলা হতো। ১৯৫৭ সালে মোহামেডান প্রথম চ্যাম্পিয়ন হয়। সাফল্যের ধারা ধরে রেখে ঐতিহ্যবাহী দলটি শিরোপার জয়ের দিক দিয়ে সবাইকে পেছনে ফেলে। তখন দুই প্রধান বা চিরপ্রতিদ্বন্দ্বী হিসেবে ওয়ান্ডারার্স ও মোহামেডানকে বোঝানো হতো। ইপিআইডিসিও (পরবর্তীতে বিজেএমসি) শিরোপা লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতা করত। স্বাধীনতার পর ওয়ান্ডারার্স ও ভিক্টোরিয়া লিগ চ্যাম্পিয়ন হতে পারেনি। তবু মোহামেডান ও বিজেএমসির পাশাপাশি ওয়ান্ডারার্সকে ফেবারিট বলা হতো। ১৯৭৬ সালের পর ঘরোয়া আসর নতুন রূপ ধারণ করে। শিরোপা শুধু আবাহনী ও মোহামেডানের মধ্যে সীমাবদ্ধ থাকায় এক ব্রাদার্স ইউনিয়ন ছাড়া অন্য কোনো দলের পাত্তাই ছিল না।

১৯৮০ থেকে ১৯৯৭। প্রায় দেড় যুগ ধরে আবাহনী ও মোহামেডানই বিজয় নিশানা উড়িয়ে দুই প্রধান বা চির প্রতিদ্বন্দ্বীর খ্যাতি পেয়ে যায়। এই দুই দল মুখোমুখি হওয়া মানেই মর্যাদার লড়াই। ঘরোয়া আসর নিয়ে গেছে অনন্য উচ্চতায়। মুক্তিযোদ্ধা ও ব্রাদার্স দুবার করে লিগ জিতেছে কিন্তু অবস্থার কোনো পরিবর্তন ঘটাতে পারেনি। এমনকি পেশাদার লিগে শুরু থেকে আবাহনী ছিল সবচেয়ে সফল দল। তাদের পাশাপাশি শেখ জামাল ধানমন্ডি ৩ ও শেখ রাসেল ক্রীড়া চক্র ১ বার করে চ্যাম্পিয়ন হয়েছে। মোহামেডান ব্যর্থ হলেও দুই প্রধানের তকমাটা ঠিকই ধরে রেখেছে।

বসুন্ধরা কিংসের আগমনের পরই সব কিছুই পাল্টে  গেছে। একটা নতুন দল এত দ্রুত জনপ্রিয় ও আলোচিত হয়ে উঠবে তা ভাবাই যায় না। যে দল নতুন এসেই হ্যাটট্রিক শিরোপা জিততে যাচ্ছে তাদের অবস্থান তো উঁচুতেই থাকবে। আবাহনী তো আছেই, টানা তিন বছর সাফল্যের কারণে দুই প্রধান দলের তালিকায় কিংসও জায়গা করে নিয়েছে। আবাহনীর সঙ্গে চিরপ্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে কিংসই। পাল্টে গেছে ঘরোয়া ফুটবলের রূপ।

মোহামেডান-আবাহনীর ম্যাচ যেখানে আনুষ্ঠানিকতায় পরিণত হয়েছে। সেখানে বসুন্ধরা ও আবাহনীর লড়াই মানেই মর্যাদার লড়াই। সাফল্যের খাতায় মোহামেডানের কোনো নামগন্ধ নেই। অন্যদিকে বসুন্ধরা ইতিহাসের পর ইতিহাস গড়ছে। আবাহনী ও বসুন্ধরা একে অপরের চিরপ্রতিদ্বন্দ্বী হয়ে গেছে। এ ব্যাপারে অভিজ্ঞ সংগঠক ফজলুর রহমান বাবুল বলেন, ‘মোহামেডানের ঐতিহ্যই আলাদা। কিন্তু ধারাবাহিক ব্যর্থতায় এই দলকে তো আর সেরার তালিকায় রাখা যায় না।’

সর্বশেষ খবর