বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২ ০০:০০ টা
শেষ টি-২০ আজ

ব্যাটসম্যানদের দিকে তাকিয়ে মাহমুদুল্লাহ

গায়ানার প্রোভিডেন্সে টাইগাররা প্রথম খেলে ২০০৭ আইসিসি বিশ্বকাপে। বিশ্বকাপে বাংলাদেশ প্রথম ম্যাচেই হারিয়েছিল শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলীর ভারতকে। প্রথমবারের মতো সুপার এইটে খেলেছিল টাইগাররা।

ক্রীড়া প্রতিবেদক

ব্যাটসম্যানদের দিকে তাকিয়ে মাহমুদুল্লাহ

সুখস্মৃতির গায়ানায় জ্বলে ওঠার প্রত্যয়

ওয়েস্ট ইন্ডিজ সফর এখনো সুখকর হয়ে উঠতে পারেনি। পুরোপুরি বিধ্বস্ত হয়েছে টেস্ট সিরিজে। টেস্টের ব্যর্থতার চক্কর থেকে বের হতে পারেনি টি-২০ সিরিজেও। মাহামুদুল্লাহ বাহিনী আজ সিরিজের তৃতীয় ও  শেষ টি-২০ খেলতে নামবে গায়ানার প্রোভিডেন্সে। এখানে এই প্রথম টি-২০ খেলবেন মাহমুদুল্লাহ, সাকিবরা। প্রথমবারের মতো ২০ ওভারের ম্যাচ খেললেও ওয়ানডে খেলার অভিজ্ঞতা রয়েছে টাইগারদের। ওয়ানডে ক্রিকেটে প্রোভিডেন্স বাংলাদেশের সুখকর ভেন্যু। তিন ওয়ানডে খেলে এখানে জয় দুটি এবং হার একটি। দুই জয়ের একটি আবার ২০০৭ সালের বিশ্বকাপ ক্রিকেটে। সেই সুখকর, পয়মন্ত ভেন্যুতে মাহমুদুল্লাহরা রাত সাড়ে ১১টায় নামবেন সিরিজে সমতা আনতে। দ্বিতীয় টি-২০ ৩৫ রানে হেরেই ক্ষান্ত থাকেনি মাহমুদুল্লাহ বাহিনী। জরিমানাও গুনেছে। দ্বিতীয় ম্যাচে নির্ধারিত সময়ের মধ্যে ২০ ওভার বোলিং করতে পারেনি টাইগাররা। এক ওভার কম করেছে। নির্ধারিত সময়ে ১৯ ওভার বোলিং করেছিল। যে জন্য নিয়ম অনুযায়ী পুরো দল ম্যাচ ফি’র ২০ শতাংশ জরিমানা গুনেছে। জিততে শুধু ব্যাটার নয়, স্পিনারদেরও সেরাটা দিতে হবে। সাকিব ছাড়া দায়িত্বশীল ব্যাটিং করতে হবে অধিনায়ক মাহমুদুল্লাহ, লিটন দাস, মুনিম শাহরিয়ার ও এনামুল হক বিজয়দের। একই সঙ্গে স্পিনের ভেলকি দেখাতে হবে সাকিব, মেহেদী হাসান মিরাজ, মেহেদি হাসানদের।             

তিন ম্যাচ টি-২০ সিরিজের প্রথম দুটির ভেন্যু ছিল সেন্ট লুসিয়ায়। বৃষ্টিতে ভেসে যায় প্রথম ম্যাচ। দ্বিতীয়টি হেরে যায় ব্যাটিং ব্যর্থতায়। সেন্ট লুসিয়ায় প্রথম ব্যাটিংয়ে নেমে ব্রেন্ডন কিং ও রভম্যান পাওয়েলের জোড়া হাফসেঞ্চুরিতে ২০ ওভারে ৫ উইকেটে ১৯৩ রান করে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে টাইগারদের সংগ্রহ ছিল ২০ ওভারে ৬ উইকেটে ১৫৮ রান। এই স্কোরও হতো না মাহমুদুল্লাহ বাহিনীর, যদি না ৫২ বলে ৫ চার ও ৩ ছক্কায় ৬৮ রানের ইনিংস খেলতেন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। বাংলাদেশ ম্যাচটি হেরে ৩৫ রানে। সেন্ট লুসিয়ায় সফর শেষ করে টাইগাররা পরের দিনই পা রেখেছেন গায়ানায়। এখানেই আজ শেষ টি-২০ খেলবেন মাহমুদুল্লাহরা। এখানে তামিম ইকবালের নেতৃত্বে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ ১০, ১৩ ও ১৬ জুলাই।

প্রোভিডেন্সে টাইগাররা প্রথম খেলে ২০০৭ আইসিসি বিশ্বকাপে। বিশ্বকাপে বাংলাদেশ প্রথম ম্যাচেই হারিয়েছিল শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলীর ভারতকে। প্রথমবারের মতো সুপার এইটে খেলেছিল টাইগাররা। সুপার এইটের প্রথম ম্যাচেই টাইগাররা চমকে দিয়েছিল ফেবারিট দক্ষিণ আফ্রিকাকে। প্রথমে ব্যাট করে মোহাম্মদ আশরাফুলের ৮৩ বলে ১২ চারে সাজানো ৮৭ রানে ভর করে ৫০ ওভারে ৮ উইকেটে ২৫১ রান করেছিল বাংলাদেশ। ২৫২ রানের টার্গেটে ৪৮.৪ ওভারে ১৮৪ রানে গুটিয়ে যায় প্রোটিয়ারা। শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে গুটিয়ে দেন তিন বাঁ হাতি বোলার সৈয়দ রাসেল, আব্দুর রাজ্জাক রাজ ও সাকিব। রাসেল পেস বোলার এবং রাজ্জাক রাজ ও সাকিব বাঁ হাতি স্পিনার। এই মাঠে সর্বশেষ ২০১৮ সালে দুটি ওয়ানডে খেলে বাংলাদেশ। ৪৮ রানে জয়ী ম্যাচে ১৩০ রানের ইনিংস খেলেছিলেন তামিম। পরের ম্যাচে টাইগাররা হেরে যায় ৩ রানে।

বিশ্বকাপকে সামনে রেখে প্রোভিডেন্স স্টেডিয়ামের তৈরি ২০০৬ সালে। এই মাঠে টেস্ট হয়েছে মাত্র ২টি। ২২টি ওয়ানডে ও টি-২০ হয়েছে ১০টি। ৩টি ভেসে যায় বৃষ্টিতে। যার দুটি আবার পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ দুটি টি-২০ ম্যাচ।                       

সর্বশেষ খবর