বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২ ০০:০০ টা

‘এখানে যে কোনো দলই দুইশর কাছাকাছি রান করবে’

ক্রীড়া প্রতিবেদক

‘এখানে যে কোনো দলই দুইশর কাছাকাছি রান করবে’

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে গায়ানায় দ্বিতীয় টি-২০তে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। তিন ম্যাচের সিরিজের প্রথমটি বৃষ্টিতে পন্ড হয়ে যায়, দ্বিতীয় ম্যাচে হেরে ১-০তে পিছিয়ে টাইগাররা। সিরিজে সমতা ফেরাতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই।

ওয়েস্ট ইন্ডিজে এর আগের সফরে বাংলাদেশ টি-২০ সিরিজ জিতেছিল। এবার সে সুযোগ নেই। তবে সিরিজ বাঁচানোর জন্য লড়াই করবেন টাইগাররা। আগের ম্যাচে বাংলাদেশের ব্যাটসম্যানরা ছিলেন ব্যর্থ। যে উইকেটে উইন্ডিজ প্রথমে ব্যাট করে ১৯৩ রান করেছিল সেখানে বাংলাদেশ ১৫৮ রানের বেশি করতে পারেননি। টাইগার বোলাররাও আহামরি ভালো করতে পারেননি। তবে ব্যাটিংয়ে দুর্বলতা ছিল চোখে পড়ার মতো।

টি-২০তে পাওয়ার প্লে ও স্লগ ওভার সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এই দুই জায়গাতেই বড় দুর্বলতা টাইগারদের। প্রথম ছয় ওভারে যেমন দ্রুতগতিতে রান তুলতে হবে, তেমনি উইকেটও হাতে রাখতে হবে। আবার স্লগ ওভারে বাইশগজে ঝড় তোলার মতো পিঞ্চহিটার থাকতে হবে। এই দুই সমস্যার কারণেই টি-২০তে পিছিয়ে বাংলাদেশ।

গায়ানার ম্যাচের আগে মিডিয়ার মুখোমুখি হয়েছিলেন পেসার মুস্তাফিজুর রহমান। তার কথায় পরিষ্কার বোঝা যায়, বাংলাদেশের ব্যাটসম্যানরা ঠিকঠাক নিজেদের কাজটা করতে পারছেন না। তিনি বলেন, ‘এখানকার উইকেট অনেক ভালো। এখানে অন্য কোনো দল হলেও দুইশর কাছাকাছি রান করতো। এশিয়ার বাইরের উইকেটগুলোতে অনেক বেশি রান হয়।’

তাহলে কি বোলারদের কোনো দায় নেই? মুস্তাফিজ বলেন, ‘আমাদের বোলিংও কিছুটা বাজে করেছি।’ তবে নিজের বোলিং নিয়ে সন্তুষ্টি আছে কাটার মাস্টারের।

আগের ম্যাচে মুস্তাফিজ তার চার ওভারের কোটায় ৩৭ রান দিয়েছিলেন। তা ছাড়া মুস্তাফিজের বোলিংয়ে যে আগের মতো সেই ধার আর নেই তা তো ‘ওপেন-সিক্রেট’! কেন মুস্তাফিজ নিজেকে সেই ফর্মে নিয়ে যেতে পারছেন না? কাটার মাস্টারের উত্তর, তিনি এখনো শিখছেন!

মুস্তাফিজের কথায় পরিষ্কার যে, উইন্ডিজের মাটিতে জিততে হলে দলীয় স্কোর দুইশর কাছাকাছি হতে হবে। তা না হলে বোলারদের কিছুই করার থাকবে না!

সর্বশেষ খবর