রবিবার, ২৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

বিশ্বকাপ ভাবনায় নেই মুশফিক মাহমুদুল্লাহ!

টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ছন্দ হারিয়েছেন। জিম্বাবুয়ে সফরে তাকে নিয়ে বিপাকে ছিলেন নির্বাচক প্যানেল। ছন্দহীন মাহমুদুল্লাহকে জিম্বাবুয়ে সফরে পাঠাবেন কি না, এ নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছিলেন।

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ ভাবনায় নেই মুশফিক মাহমুদুল্লাহ!

টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ছন্দ হারিয়েছেন। জিম্বাবুয়ে সফরে তাকে নিয়ে বিপাকে ছিলেন নির্বাচক প্যানেল। ছন্দহীন মাহমুদুল্লাহকে জিম্বাবুয়ে সফরে পাঠাবেন কি না, এ নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছিলেন। যদিও অধিনায়ক হিসেবে তাকে আফ্রিকান দেশটিতে পাঠানো হয়, তাহলে তাকে স্কোয়াডে রাখতেই হবে। কিন্তু স্কোয়াডে রাখতে না চাইলে বাদ দিতে হবে। এমন জটিল পরিস্থিতি সামাল দিতে টিম ম্যানেজমেন্ট অনেকটা বাধ্য হয়ে বিশ্রাম দেন মাহমুদুল্লাহ রিয়াদকে। টি-২০ স্কোয়াডে বিশ্রাম দিলেও সিনিয়র ক্রিকেটার মাহমুদুল্লাহকে রাখা হয়েছে ওয়ানডে স্কোয়াডে! জিম্বাবুয়ের বিপক্ষে তামিম ইকবালের নেতৃত্বে ১৫ সদস্যের যে স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি, তাতে রয়েছেন মাহমুদুল্লাহ। ফিরেছেন মুশফিকুর রহিম। হজের জন্য মুশফিক নিজেকে সরিয়ে নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে। নেওয়া হয়েছে বাঁ হাতি স্পিনার তাইজুল ইসলামকে। ২৮ মাস পর খেলতে নেমে তাইজুল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ওয়ানডেতে ক্যারিয়ার সেরা বোলিং করে নেন ৫ উইকেট। সফরে ম্যাচ তিনটি হারারে স্পোর্টস গ্রাউন্ডে ৫, ৭ ও ১০ আগস্ট।             

পরিবারের সঙ্গে সময় কাটাতে আগেই জিম্বাবুয়ে সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন সাকিব আল হাসান। সফরে টেস্ট সিরিজ নেই। টাইগাররা সফরে খেলবে শুধু টি-২০ ও ওয়ানডে সিরিজ। সফরে যে স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি, তাতে টি-২০ স্কোয়াড পুরোটাই তারুণ্যনির্ভর। কিন্তু ওয়ানডে স্কোয়াডে জুনিয়রদের পাশাপাশি সিনিয়ররাও রয়েছেন। অধিনায়ক তামিম রয়েছেন দারুণ ছন্দে। ক্যারিবীয় সফরে একটি হাফসেঞ্চুরি করেন। সিরিজ সেরা হন। তামিমের রান ২২৮ ম্যাচে ৭৯৪৩ রান। আর মাত্র ৫৭ রান করলেই বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৮ হাজার রানের মাইলফলক গড়বেন। লিটন দাসও একটি হাফসেঞ্চুরি করেন। টি-২০ সিরিজে ব্যর্থ হলেও ওয়ানডেতে রান করেন মাহমুদুল্লাহ। প্রথম ওয়ানডেতে ৪১ রানের অপরাজিত ইনিংস ছাড়াও ২৬ রানের একটি ইনিংস খেলেন। সেই পারফরম্যান্সের বিচারেই তাকে সুযোগ দেওয়া হয়েছে। মুশফিক খেলবেন ওয়ানডে সিরিজ। মুশফিকের রান ২৩৩ ম্যাচে রান ৬৬৯৭। তাইজুলের অন্তর্ভুক্তি তার পারফরম্যান্সে। বাঁ হাতি স্পিনার ২৮ মাস পর খেলেন ওয়ানডে। ১০ ওভারের স্পেলে ২৮ রানের খরচে নেন ৫ উইকেট। যা তার কারিয়ার সেরা পারফরম্যান্স। জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক ম্যাচেই হ্যাটট্রিক করেছিলেন তাইজুল। ১১ রানে ৪ উইকেট ছিল তার ক্যারিয়ার সেরা। স্কোয়াডে তাইজুলের সঙ্গে রয়েছেন আরেক বাঁ হাতি স্পিনার নাসুম আহমেদ। টানা ২২ টি-২০ খেলার পর ওয়ানডে অভিষেক হয় নাসুমের। ক্যারিবীয়দের হোয়াইটওয়াশের সিরিজে দারুণ মিতব্যয়ী বোলিং করেন। স্কোয়াডে দুই বাঁ হাতি স্পিনার ছাড়াও রয়েছেন দুই অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ ও মোসাদ্দেক হোসেন সৈকত। সুযোগ পেয়েছেন ডান হাতি পেসার হাসান মাহমুদ। মুস্তাফিজুর রহমান ছাড়াও রয়েছেন শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ। চার পেসার রয়েছেন স্কোয়াডে। ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকলেও ওয়ানডে খেলা হয়নি এনামুল হক বিজয়ের। সুযোগ না পেলেও জিম্বাবুয়ে সফরে দুটি স্কোয়াডেই রয়েছেন এনামুল। সব মিলিয়ে দলের শক্তিমত্তা খারাপ নয়।

টাইগাররা সর্বশেষ জিম্বাবুয়ে সফর করেছিল ২০২১ সালে। সেবার ৩-০ ব্যবধানে জিতেছিল তামিম বাহিনী। এবারও ফেবারিট হয়েই খেলবে। দুই দল এখন পর্যন্ত ৭৮ ওয়ানডে খেলেছে দুই দেশ। বাংলাদেশ জিতেছে ৫০টি।

সর্বশেষ খবর