রবিবার, ২৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

আবাহনীর হলোটা কী টানা তিন লিগে ব্যর্থ

ক্রীড়া প্রতিবেদক

আবাহনীর হলোটা কী টানা তিন লিগে ব্যর্থ

পেশাদার ফুটবল লিগে ঢাকা আবাহনীর দুবার হ্যাটট্রিক শিরোপার কৃতিত্ব রয়েছে। তৃতীয়বার তাদের হ্যাটট্রিক চ্যাম্পিয়নের সুযোগ ছিল। ২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়ন হলেই আবাহনী সবমিলিয়ে চারবার হ্যাটট্রিক শিরোপা জিতত। ১৯৮৩, ১৯৮৪ ও ১৯৮৫ সালে স্বাধীনতার পর প্রথম দল হিসেবে প্রথম বিভাগ লিগে হ্যাটট্রিক শিরোপা জেতে তারা। ২০১৮-১৯ মৌসুমে শিরোপার বদলে তারা রানার্সআপে সন্তুষ্ট থাকে। পেশাদার লিগে বসুন্ধরা অভিষেকেই ট্রফি জেতে ঘরোয়া ফুটবলে নতুন ইতিহাস গড়ে। শুধু তাই নয় দেশের প্রথম শ্রেণির ৭৪ বছর ফুটবল ইতিহাসে বসুন্ধরাই অভিষেকেই টানা তিনবার চ্যাম্পিয়ন হয়ে বিরল রেকর্ড গড়ে।

বসুন্ধরার এ সাফল্য যেমন কৃতিত্বের তেমনি টানা তিন বছর শিরোপা না জেতাটা আবাহনীর জন্য বড় হতাশার। কোনো সন্দেহ নেই দেশি-বিদেশি ফুটবলার নিয়ে শক্তিশালী দল গড়ে বসুন্ধরা শিরোপার বৃত্তে বন্দী। কিন্তু আবাহনী তো আর বসে ছিল না। বসুন্ধরার সঙ্গে পাল্লা দিয়ে সেরা দল গড়েছে। এবার কাগজে কলমে সেরা দল ছিল আবাহনীই। মৌসুমের প্রথম দুই ট্রফি স্বাধীনতা কাপ ও ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন হয়ে প্রমাণ দিয়েছিল। আবাহনী তাদের সুবর্ণ জয়ন্তী পালন করছে। টার্গেট ছিল ফুটবলে এক মৌসুমে তিন ট্রফি জেতে ৫০ বছরের পূর্তিটা স্মরণীয় করে রাখবে। কিন্তু তা আর হলো না। ঘরোয়া ফুটবলে সবচেয়ে মর্যাদাকর ট্রফিটি জিততে পারল না।

প্রশ্ন হচ্ছে আবাহনীর কেন এ ব্যর্থতা। দুর্বল সাংগঠনিক কান্ড ও অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে ঐতিহ্যবাহী মোহামেডানের নাজুক অবস্থা। ২০ বছর ধরে ফুটবল লিগে তাদের শিরোপা নেই। ক্রিকেট ও হকিতেও করুণ হাল। অনেক দিন পর একটি ট্রফি এসেছে তাও মহিলা ক্রিকেটারদের বদৌলতে। ব্যর্থতার বৃত্ত থেকে কোনোভাবেই বের হতে পারছে না সাদা-কালোরা। আবাহনীর তো এই হাল নয়। তাদের সাংগঠনিক দক্ষতা কারোর অজানা নয়। পরিকল্পিতভাবে ক্লাব পরিচালিত হচ্ছে। সবচেয়ে বড় কথা আবাহনীর অর্থ সমস্যা নেই। শক্তিশালী দল গড়তে তাদের হা-হুতাশা করতে হয় না।

লিগে টানা তিন শিরোপা না জেতাটা নতুন নয়।  ফুটবল ১৯৭২ সালে অভিষেকের পর অবাহনী ১৯৭৮, ১৯৭৯, ১৯৮০, ১৯৮৬, ১৯৮৭, ১৯৮৮-৮৯, ১৯৯৬, ১৯৯৭, ১৯৯৯ ও ২০০০ সালে চ্যাম্পিয়ন হতে পারেনি। কিন্তু পেশাদার লিগে এ ব্যর্থতা সত্যিই হতাশাজনক। ২/৩ টা দল ছাড়া কেউতো চ্যাম্পিয়নের মতো দল গড়তে পারে না। এরপর আবাহনী কেন পারছে না? তাহলে কি এ ব্যর্থতা দলের সংগঠকদের। নাকি মাঠে ফুটবলাররা মনোযোগী নয়? আবাহনীর আসলে হয়েছেটা কি? ১৯৭২ সালে আগমনের পর যে আবাহনী ফুটবল, ক্রিকেট ও হকির সাফল্যের দিক দিয়ে সবাইকে ছাড়িয়ে গেছে। হঠাৎ ফুটবলে হলোটা কি?

সর্বশেষ খবর