বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২ ০০:০০ টা

নতুন ক্যাপ্টেনের কঠিন পরীক্ষা

ক্রীড়া প্রতিবেদক

নতুন ক্যাপ্টেনের কঠিন পরীক্ষা

নুরুল হাসান সোহান

টি-২০ সিরিজ খেলতে নুরুল হাসান সোহানের নেতৃত্বে টাইগাররা এখন জিম্বাবুয়ে। ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে তামিম ইকবাল ও লিটন দাস বিশ্রাম করছেন ইংল্যান্ডে। আজকালের মধ্যেই দলের সঙ্গে যোগ দেবেন লিটন। তামিম যোগ দেবেন ওয়ানডে সিরিজের আগে। ওয়ানডে স্কোয়াডের বাকি ক্রিকেটাররা অনুশীলন করছেন ঢাকায়। মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, তাইজুল ইসলামরা অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন। হজের জন্য ক্যারিবীয় সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন মুশফিক। হজ শেষে জিম্বাবুয়ে সফরের জন্য নিজেকে মানসিকভাবে প্রস্তুতও হয়েছিলেন। কিন্তু ভবিষ্যৎ এবং আসন্ন টি-২০ বিশ্বকাপ মাথায় রেখে তরুণ ক্রিকেটারদের নিয়ে দল সাজিয়েছে বিসিবি। যার নেতৃত্ব তুলে দেওয়া হয়েছে নুরুল সোহানের হাতে। লড়াকু ক্রিকেটার সোহানের প্রথম অ্যাসাইনমেন্ট জিম্বাবুয়ে সফর। মাহমুদুল্লাহ রিয়াদের পরিবর্তে অধিনায়ক হিসেবে সোহানের জন্য সফরটি কঠিন অ্যাসাইনমেন্টও। ঢাকা ছাড়ার আগে মানসিকভাবে দৃঢ় সোহান অবশ্য স্পষ্ট করেই জানিয়েছেন, হারজিতের চেয়ে খেলার মেজাজটাই তার কাছে গুরুত্বপূর্ণ, ‘দলের ফলাফল কি হবে, আমার কাছে সেটার চেয়েও গুরুত্বপূর্ণ খেলার মেজাজ এবং ডর ভয়হীন ক্রিকেট।’

বাংলাদেশ এবার নিয়ে ষষ্ঠবার টি-২০ সিরিজ খেলবে জিম্বাবুয়ের বিপক্ষে। তৃতীয়বারের মতো টি-২০ সিরিজ খেলতে আফ্রিকান দেশটিতে যাচ্ছে। ২০১৩ সালে প্রথমবার টি-২০ সিরিজ খেলেছিল দেশটিতে। ২ ম্যাচের সিরিজটি ড্র হয়েছিল ১-১ ব্যবধানে। ২০২১ সালে সর্বশেষ টি-২০ সিরিজ খেলেছিল দেশটিতে। মাহমুদুল্লাহর নেতৃত্বে ২-১ ব্যবধানে জিতেই জিম্বাবুয়ে ছেড়েছিল টাইগাররা। সবমিলিয়ে ৫ ম্যাচ টি-২০ সিরিজে তিনটি জিতেছে টাইগাররা। দুই দলের ১৬ ম্যাচের লড়াইয়ে টাইগারদের জয় ১১ এবং হার ৫। চলতি বছর এখন পর্যন্ত দুটি টি-২০ সিরিজ খেলেছে টাইগাররা। ঘরের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে ২ ম্যাচের সিরিজ ১-১ ব্যবধানে ড্র হয়। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সর্বশেষ সিরিজে হেরে যায় ২-০ ব্যবধানে। সেই ধাক্কা সামলানোর প্রথম অ্যাসাইনমেন্ট জিম্বাবুয়ে। সফরে টি-২০ তিনটি ৩০ ও ৩১ জুলাই এবং ২ আগস্ট এবং ওয়ানডে তিনটি ৫, ৭ ও ১০ আগস্ট। 

টেস্ট, ওয়ানডে ও টি-২০ তিন ফরম্যাটে বাংলাদেশ সবচেয়ে দুর্বল টি-২০ ক্রিকেটে। ওমান-দুবাইয়ে সর্বশেষ টি-২০ বিশ্বকাপে বাংলাদেশ দ্বিতীয় রাউন্ডের সবগুলো ম্যাচই হেরেছিল। প্রথম রাউন্ডে হেরেছিল একটি। টেস্টে পারফরম্যান্স খুব ভালো নয়। তবে ওয়ানডে ক্রিকেটে দুর্দমনীয় টাইগাররা। ক্যারিবীয়দের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে জয় পায় টাইগাররা। ক্যারিবীয়দের হোয়াইওয়াশের আত্মবিশ্বাস নিয়েই জিম্বাবুয়ের বিপক্ষে খেলবে তামিম বাহিনী। আফ্রিকান দেশটির বিপক্ষে সব মিলিয়ে ১৮ বারের মতো ওয়ানডে সিরিজ খেলবে। দেশটির মাটিতে খেলবে অষ্টমবারের মতো। আগের ৭ বারের সিরিজে টাইগারদের জয় সাকল্যে ২টি এবং পাঁচবার জিতেছে স্বাগতিক জিম্বাবুয়ে। অবশ্য সর্বশেষ ২০২১ সালে বাংলাদেশ হোয়াইটওয়াশ করেছিল স্বাগতিকদের। দুই দল এখন পর্যন্ত ৭৮ ম্যাচের মুখোমুখিতে বাংলাদেশের জয় ৫০। জিম্বাবুয়ের ২৮।

টাইগারদের টি-২০ বিশ্বকাপ প্রস্তুতি শুরু হয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে। জিম্বাবুয়ে আরেকটি প্রস্তুতি। অস্ট্রেলিয়ায় টি-২০ শুরু ১৬ অক্টোবর। ৮ দলের বাছাইপর্ব থেকে দুটি করে ৪টি দল চূড়ান্তপর্বে খেলবে। ১২ দলের টুর্নামেন্টে বাংলাদেশ খেলবে গ্রুপ-২-এ। গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত, পাকিস্তান ছাড়াও দক্ষিণ আফ্রিকা এবং বাকি দুই দল বাছাইপর্বের। টাইগারদের প্রথম ম্যাচ ২৪ অক্টোবর বেলেরিভে, প্রতিপক্ষ স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বাছাইপর্বের দ্বিতীয় সেরা দল। দক্ষিণ আফ্রিকা ম্যাচ ২৭ অক্টোবর, তৃতীয় ম্যাচ ৩০ অক্টোবর নামিবিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত ও নেদারল্যান্ডসের চ্যাম্পিয়ন দল। ভারতের বিপক্ষে ম্যাচ ২ নভেম্বর ও ৬ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে।

সর্বশেষ খবর