বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২ ০০:০০ টা
সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ

দুরন্ত জয়ে যুবাদের প্রতিশোধ

এই দলে ভালোমানের তরুণ ফুটবলার আছে। ছেলেরা কঠোর পরিশ্রম করছে। আর আমাদের যে পরিকল্পনা ছিল তাও তারা মাঠে করে দেখিয়েছে।

ক্রীড়া প্রতিবেদক

দুরন্ত জয়ে যুবাদের প্রতিশোধ

তিন বছর আগের কথা। নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাংলাদেশকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। তিন বছর আগের সেই পরাজয়ের মোক্ষম প্রতিশোধই নিল বাংলাদেশের ছেলেরা। গতকাল ভারতের ভুবনেশ্বরে সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে রাউন্ড রবিন ম্যাচে স্বাগতিকদের ২-১ গোলে হারিয়েছে বাংলাদেশ। ভারতকে হারিয়ে ফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেল যুবারা। অন্যদিকে বাংলাদেশের কাছে হেরে ফাইনালে ওঠা বেশ কঠিন হয়ে গেল স্বাগতিক ভারতের জন্য।

ভারতের বিপক্ষে দারুণ একটা ম্যাচ খেলল বাংলাদেশ। কোচ পল স্মলির পরিকল্পনা মাঠে বাস্তবায়ন করে জয় নিয়ে ফিরল তারা। সুযোগ পেয়ে কাজে লাগিয়েছেন ৯ নম্বর জার্সিধারী ফুটবলার পিয়াস আহমেদ নোভা। তার ফুটবল নৈপুণ্যেই দুরন্ত জয় পেল বাংলাদেশ। দলের পক্ষে দুটি গোলই করেছেন তিনি। বিশেষ করে মাথা ঠা া রেখে প্রথম গোলটিতে দারুণ ফিনিশিং করেছেন তিনি। প্রতিপক্ষের দুজন ডিফেন্ডার এবং গোলরক্ষককে ফাঁকি দিয়েছেন পিয়াস। পেনাল্টি থেকে গোল করার ক্ষেত্রেও বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছেন তিনি।

কোচ পল স্মলি দলের তরুণ ফুটবলারদের প্রশংসা করলেন ম্যাচ শেষে। তিনি বলেন, ‘এই দলে ভালোমানের তরুণ ফুটবলার আছে। তারা কঠোর পরিশ্রম করছে। আর আমাদের যে পরিকল্পনা ছিল তাও তারা মাঠে করে দেখিয়েছে। সামনের ম্যাচগুলোতেও আমরা নিজেদের পরিকল্পনা মাঠে বাস্তবায়ন করতে চাই।’ দুই গোলে দলকে জয় উপহার দেওয়া পিয়াস আহমেদেরও প্রশংসা করেন তিনি।

সাফ চ্যাম্পিয়নশিপের বয়সভিত্তিক প্রতিযোগিতায় ২০১৭ সালে রাউন্ড রবিন পদ্ধতিতে লড়াইয়ে রানার্সআপ হয় বাংলাদেশ। ২০১৯ সালে ফাইনালে ভারতের কাছে হেরে শিরোপাবঞ্চিত হয় দলটা। দুবারই প্রতিযোগিতার ফরম্যাট ছিল অনূর্ধ্ব-১৮ লেভেলের। এবার সেই টুর্নামেন্টাই হচ্ছে অনূর্ধ্ব-২০ লেভেলে। প্রথম দুই ম্যাচ জিতে বাংলাদেশ বেশ আশা জাগিয়েছে। ছেলেদের ফুটবলে দীর্ঘদিন ধরেই কোনো ট্রফি নেই। মূল জাতীয় দল তো ফাইনাল খেলার যোগ্যতাই অর্জন করতে পারে না। ২০১৫ ও ২০১৮ সালে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশের ছেলেরা। সাম্প্রতিক সময়ে সফলতা বলতে এটাই। যুবারা কী এবার আশার আলো দেখাতে পারবেন? রাউন্ড রবিন পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে এবারের সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ। চার ম্যাচের দুটি জয় করেছে বাংলাদেশ। পরের দুই ম্যাচ খেলবে মালদ্বীপ ও নেপালের বিপক্ষে। এর মধ্যে একটা জিতলেই ফাইনাল খেলবে যুবারা।

সর্বশেষ খবর