শিরোনাম
রবিবার, ৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা

একাদশ নিয়ে প্রশ্ন!

আজ দ্বিতীয় ওয়ানডে

ক্রীড়া প্রতিবেদক

২৮ মাস পর ওয়ানডে খেলতে নেমেই বাজিমাত করেছিলেন বাঁ হাতি স্পিনার তাইজুল ইসলাম। তার ঘূর্ণি জাদুতে বিধ্বস্ত হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের বিপক্ষে দুর্দান্ত বোলিং করেও জিম্বাবুয়েতে প্রথম ওয়ানডেতে সুযোগ পাননি তাইজুল। বিস্ময়ের সৃষ্টি করেছে যা। ক্রিকেট বিশ্বে যা বিরল। ৩০৩ রান করে হারের পর একাদশ সাজানো নিয়ে প্রশ্ন উঠেছে। ১০ বল হাতে রেখে ম্যাচ হেরে যাওয়ায় টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল একজন বাঁ হাতি স্পিনারের অভাব বোধ করেছেন, ‘এখন চিন্তা করলে মনে হচ্ছে একজন বাঁ হতি স্পিনার থাকলে অবশ্যই ভালো হতো।’ প্রতিপক্ষ জিম্বাবুয়ের উপরের সারির ৬ ব্যাটার ডান হাতি, তারপরও টিম ম্যানেজমেন্ট একাদশে কোনো বাঁ হাতি স্পিনার রাখেননি। একজন স্পেশাস্টি স্পিনার মেহেদী হাসান মিরাজকে নিয়ে খেলেছে। অকেশনাল স্পিনার মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদুল্লাহ রিয়াদ ও আফিফ হোসেন ছিলেন। কিন্তু কোনো প্রভাবই ফেলতে পারেনি জিম্বাবুয়ের দুই সেঞ্চুরিয়ান সিকান্দার রাজা ও ইনোসেন্ট কাইয়ার উপর। শুধুই কী স্পিনাররা ব্যর্থ ছিলেন, প্রথম ওয়ানডেতে? তিন পেসার মুস্তাফিজুর রহমান, শরীফুল ইসলাম ও তাসকিন আহমেদ- গতি, সুইং কিংবা বাউন্সে কোনো প্রভাব ফেলতে পারেননি। ৩০৪ রান টার্গেট দিয়েই প্রতিপক্ষকে বেঁধে রাখতে পারেনি। আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডে। সিরিজে সমতা আনতে তামিম বাহিনীর আজ জয়ের বিকল্প নেই।  

তিনশোর্ধ্ব রান করেও জিম্বাবুয়ে বিপক্ষে এই প্রথম হেরেছে টাইগাররা। রাজা ও কাইয়ার আক্রমণাত্মক ব্যাটিংয়ে অসহায়ত্ব ফুটে উঠেছে টাইগার পেসারদের। যদিও শুরুটা দারুণ ছিল মুস্তাফিজদের। ৬ রানে তুলে নিয়েছিল দুই উইকেট। ৬২ রানে ৩ উইকেট নেওয়ার পর মনে হয়েছিল জিম্বাবুয়ের বিপক্ষে টানা ২০ ওয়ানডে জয়ের পথেই ছুটছেন তামিমরা। কিন্তু চতুর্থ উইকেট জুটিতে কাইয়া-রাজা ১৯২ রান যোগ করে ম্যাচ থেকে ছিটকে দেন তামিম বাহিনীকে। কাইয়া চতুর্র্থ ওয়ানডে খেলতে নেমে ১১০ রানের ইনিংস খেলেন। টি-২০ সিরিজসেরা রাজা ১৩৫ রানের হার না মানা ইনিংসটি খেলেন ৮ চার ও ৬ ছক্কায়। উইনিং শটটি ছিল ছক্কা। ক্যারিয়ারে এটা রাজার চতুর্থ সেঞ্চুরি।

টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম প্রতিপক্ষকে আটকাতে ৬ বোলার ব্যবহার করেন। উইকেট বুঝতে ব্যর্থ টাইগার অধিনায়ক একাদশ সাজান তিন পেসার দিয়ে। মুস্তাফিজ, শরিফুল ও তাসকিন-তিন পেসার গতকাল একত্রে বোলিং করেছেন ২৭.৪ ওভার। রান দিয়েছেন ১৬৬! উইকেট নিয়েছেন মাত্র ২টি। চার খেয়েছেন ১৬টি এবং ছক্কা ৬টি। নো বল করেননি একটিও। ওয়াইড দিয়েছেন ৭। অবশ্য ৯৯টি ডট বল নিয়েছেন। কিন্তু প্রতিপক্ষ ব্যাটারদের চাপে ফেলতে পারেননি। একমাত্র স্পিনার মেহেদী হাসান মিরাজ ১০ ওভারে রান দিয়েছেন ৫৯। নুরুল হাসান সোহানের ইনজুরিতে শেষ টি-২০ অধিনায়ক মোসাদ্দেক সৈকত ৯.২ ওভারে ৬৭ রান দিয়ে উইকেট নেন একটি। এই বোলিং বিভাগ নিয়েই কী আজ দ্বিতীয় ওয়ানডে খেলতে তামিম বাহিনী? না একাদশে পরিবর্তন আসবে?

প্রথম ম্যাচে দ্রুত সিঙ্গেল নেওয়ার সময় হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েন লিটন দাস। ইনজুরি গ্রেড-২ হওয়ায় আগামী ৩-৪ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হচ্ছে। বাঁ হাতের তর্জনীতে ব্যথা পাওয়ায় টি-২০ অধিনায়ক ৩-৪ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে। এছাড়া পেসার শরিফুল ইসলাম আহত হন। আঙ্গুলে ব্যথা পান মুশফিকুর রহিমও। লিটন ও শরিফুলের ইনজুরিতে দলের সঙ্গে যোগ দিতে গতকাল রাতে ঢাকা ছাড়েন বাঁ হাতি ওপেনার মোহাম্মদ নাঈম ও পেসার ইবাদত হোসেন।    

আজ দ্বিতীয় ওয়ানডে। সিরিজে ফিরতে মরিয়া তামিম বাহিনী একাধিক পরিবর্তন নিয়েই খেলবে, কোনো সন্দেহ নেই।  

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর