রবিবার, ৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা

কমনওয়েলথ গেমসে বেহাল দশা

এবার বার্মিংহাম কমনওয়েলথ গেমসে শূন্য হাতে ফিরছে। অবশ্য দল যাওয়ার আগে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন সাংবাদিকদের জানিয়ে ছিল বার্মিংহামে পদক জেতার সম্ভাবনা ক্ষীণ।

ক্রীড়া প্রতিবেদক

কমনওয়েলথ গেমসে বেহাল দশা

অলিম্পিক গেমসে বাংলাদেশের পদক জেতাটা স্বপ্নই থেকে গেছে। এশিয়ান গেমসে ১৯৮৬ সালে বক্সিংয়ের মাধ্যমে বাংলাদেশ প্রথমবারের মতো তামা জিতে ছিল। তবে ২০১০ সালে আশরাফুলের নেতৃত্বে ক্রিকেটে স্বপ্নের সোনা আসে। কমনওয়েলথ গেমসেই প্রথম সোনা জিতে বাংলাদেশ। তাও ৩২ বছর আগে। ১৯৯০ সালে কমনওয়েলথ গেমসে শ্যুটিংয়ে যৌথভাবে সোনা জেতেন বাংলাদেশের আতিক ও নিনি। সোনা জিতবে তা ছিল ধারণার বাইরে। তাই দেশে ফেবার পর আতিক ও নিনিকে রাজকীয় সংবর্ধনা দেওয়া হয়। ২০০২ সালে ম্যানচেস্টার কমনওয়েলথ গেমসে শ্যুটিং থেকেই আসে দ্বিতীয় সোনা। আসিফ হোসেন এ কৃতিত্ব অর্জন করেন।

অন্যরা এগিয়ে যায়। আর বাংলাদেশ পেছনে হাঁটে। ১৯৯০ সালে যদি সোনা আসে তাহলে ৩২ বছর পর পদক শূন্য থাকবে কেন। এবার বার্মিংহাম কমনওয়েলথ গেমসে শূন্য হাতে ফিরছে। অবশ্য দল যাওয়ার আগে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন সাংবাদিকদের জানিয়ে ছিল বার্মিংহামে পদক জেতার সম্ভাবনা ক্ষীণ। সুতরাং এ নিয়ে প্রশ্ন উঠলে কর্মকর্তারা বলতে পারেন আমরা তো আগেই বলেছি পদক জেতার সম্ভাবনা নেই। প্রশ্ন হচ্ছে কেন পারবে না। শ্যুটিং ইভেন্ট ছিল না বলে এই দশা। অ্যাথলেটিক্স, সাঁতার, কুস্তি, ভারোত্তোলন, টেবিল টেনিস, উচ্চ লাফ, বক্সিং ও জিমন্যাস্টিক্স এই আট ইভেন্টে বাংলাদেশ অংশগ্রহণ করে।

এত বড় গেমসে অংশ নেবে। প্রস্তুতি বা অনুশীলনটা সেভাবে কী হয়েছে? কর্মকর্তারা বারবার বলছেন এখন থেকে আমরা গুরুত্ব দেব। কই তা কি হয়েছে। জোড়াতালি দিয়ে খেলোয়াড় বাইরে পাঠানো হচ্ছে। সেখানে সাফল্য আসবে কীভাবে। কর্মকর্তারা বললেও ভারোত্তোলনে মাবিয়া আক্তার সীমান্তকে নিয়ে কেউ কেউ আশাবাদী ছিলেন। এস এ গেমসে দুবার সোনা জেতা মাবিয়া যদি কিছু করে। না, অষ্টম স্থান দখল করেই শেষ। মাবিয়া অবশ্য বলেছেন, এমন পারফরমেন্সে তিনি সন্তুষ্ট। তার কথা ভালো যে করব সেমানের প্রশিক্ষণ হয়েছে কি? যতটুকু পেরেছি নিজ চেষ্টায়। আপনি প্রশিক্ষণ বা কোনো কিছুর সুযোগ সুবিধা দেবেন না। আর পদকের আশা করেন কীভাবে?

সর্বশেষ খবর