সোমবার, ১৫ আগস্ট, ২০২২ ০০:০০ টা

মিডল অর্ডার আছে ওপেনার কই

ক্রীড়া প্রতিবেদক

মিডল অর্ডার আছে ওপেনার কই

জিম্বাবুয়ের বিপক্ষে গত সিরিজে ছুটিতে ছিলেন সাকিব আল হাসান। জাতীয় দল বর্তমানে বিশ্রামে থাকলেও অনুশীলনে নেমে পড়লেন তিনি। গতকাল মিরপুরে জিমও করেন সাকিব।

মিরপুর স্টেডিয়ামে সাকিব আল হাসান যখন প্রবেশ করেন, তখন ঘড়ির কাঁটায় সকাল ১০টা। ঘণ্টাখানেক অনুশীলন করেন। জাতীয় দলের অনুশীলন নেই। ছুটিতে ক্রিকেটাররা। তারপরও জিম ও রানিংয়ের সময় পেয়েছেন সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হক। জিম্বাবুয়ে সিরিজে বিশ্রামে ছিলেন সাকিব। খেলার বাইরে থাকায় ফিটনেস নিয়ে বাড়তি কাজ করতে হচ্ছে টাইগার অধিনায়ককে। সেজন্য একটু আগে অনুশীলন শুরু করেন নতুন টি-২০ অধিনায়ক সাকিব। দেশসেরা ক্রিকেটার নেতৃত্ব ফিরে পেয়েছেন অনলাইন বেটিং ও ক্যাসিনোর ওয়েবসাইট বেটউইনারের সঙ্গে বিতর্কিত চুক্তি বাতিলের পর। সাকিবকে অধিনায়ক করে এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি, তাতে নিয়মিত ওপেনার মাত্র দু’জন। যদিও জিম্বাবুয়ে সিরিজে ছিলেন ৫ ওপেনার। স্কোয়াডে মিডল ও লোয়ার অর্ডার ব্যাটারই বেশি। লোয়ার মিডল অর্ডারকে শক্তিশালী করতে টিম ম্যানেজমেন্ট ৩ বছর ফিরিয়ে এনেছে সাব্বির রহমানকে। ছন্দহীনতার জন্য নেতৃত্ব কেড়ে নেওয়ার পরও শুধুমাত্র একজন ‘ফিনিশার’ হিসেবে দলে রাখা হয়েছে মাহমুদুল্লাহ রিয়াদকে। 

এশিয়া কাপের স্কোয়াডে যে দু’জন স্পেশালিস্ট ওপেনার রয়েছেন, তাদের একজন পারভেজ হোসেন ইমন জিম্বাবুয়ে সিরিজে ওপেন করেছিলেন। অভিষেক ম্যাচে রান করেছিলেন মাত্র ২। আরেক ওপেনার এনামুল হক বিজয় সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজে ব্যাটিং করেন ৩ নম্বরে। ৩ ম্যাচ সিরিজে রান করেন ১৪, ১৬ ও ২৬। ১৯ ম্যাচ ক্যারিয়ারের ১৩টিতেই অবশ্য ওপেন করেছেন এনামুল। টি-২০ ক্যারিয়ারে রান করেছেন ১১৫.৪৮ স্ট্রাইক রেটে ৪৪০। হাফসেঞ্চুরি সাকল্যে একটি। ওপেনার হিসেবে ১৩ ম্যাচে রান করেছেন ২৫৫। লিটন দাস না থাকায় দলের ওপেনিংয়ে যথেষ্ট ক্ষতি হয়েছে। এনামুল হক বিজয় ও পারভেজ ইমনের সঙ্গে টিম ম্যানেজমেন্ট বাড়তি ওপেনার হিসেবে চিন্তা করছেন শেখ মাহাদি হাসান ও সাব্বির রহমানকে। মিডল অর্ডারে টাইগার অধিনায়ক সাকিব ছাড়াও রয়েছেন মুশফিক, আফিফ হোসেন ও মোসাদ্দেক হোসেন সৈকত। মাহমুদুল্লাহ ও সাব্বির দলের প্রয়োজনে আপার অর্ডার থেকে মিডল অর্ডারে ব্যাটিং করার ক্ষমতা রাখেন। ম্যাচ ফিনিশ করতে ও হার্ড হিটিংয়ের জন্য সাব্বির, নুরুল হাসান সোহান, মাহমুদুল্লাহ ও মোহাম্মদ সাইফুদ্দিন রয়েছেন। যদিও সোহান পুরোপুরি ফিট নন। স্কোয়াডে থাকতে সোহানকে এশিয়া কাপে যাওয়ার আগে ফিটনেস প্রমাণ করতে হবে। স্পিনে সাকিবের সঙ্গী রয়েছেন মেহেদী হাসান মিরাজ, শেখ মাহাদি ও বাঁ হাতি স্পিনার নাসুম আহমেদ। পেস বোলিংয়ে মুস্তাফিজুর রহমান ছাড়াও রয়েছেন তাসকিন আহমেদ, ইবাদত হোসেন ও সাইফুদ্দিন। ডানহাতি পেসার ইবাদত প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন। অলরাউন্ডার সাইফুদ্দিন ইনজুরি কাটিয়ে ফিরেছেন।   

সর্বশেষ খবর