মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা

মিডল অর্ডার ব্যাটার যখন ওপেনার!

ক্রীড়া প্রতিবেদক

মিডল অর্ডার ব্যাটার যখন ওপেনার!

ওপেনিং নিয়ে সমস্যা নতুন কিছু নয়! দীর্ঘদিন থেকে বাংলাদেশ ওপেনিংয়ে পারফেক্ট জুটি পাচ্ছেই না। ড্যাসিং ওপেনার তামিম ইকবাল টি-২০ থেকে অবসর নেওয়ায় সমস্যা আরও প্রকট হয়েছে।

এশিয়া কাপের সব শেষ আসরেও ওপেনিং নিয়ে সমস্যায় পড়েছিল বাংলাদেশ। চার বছর আগে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এশিয়া কাপে প্রথম ম্যাচেই তামিম ইকবাল ইনজুরিতে পড়ে যান। তারপর লিটন দাসের সঙ্গী পাওয়া যাচ্ছিল না। ফাইনালে তো কোনো উপায় না দেখে মেহেদী হাসান মিরাজকে লিটনের সঙ্গে ওপেন করতে নামানো হয়েছিল।

ভারতের বিরুদ্ধে ম্যাচে ১২০ রানের দারুণ একটি পার্টনারশিপও হয়েছিল। ওই ম্যাচে লিটন ১২১ রানের ক্যারিশম্যাটিক ইনিংস খেলেছিলেন। মিরাজের ব্যাট থেকে এসেছিল ৩২ রান। লিটনকে দারুণ সঙ্গ দিয়েছিলেন মিরাজ।

এবারও এশিয়া কাপে লিটনের সঙ্গী নেই! তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু দল ঘোষণা করার সময় ইঙ্গিত দিয়েছিলেন মিডল অর্ডারের কাউকে দিয়ে ওপেন করানো হতে পারে। এবার একই কথা বললেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনও। তিনি বলেন, ‘আমাদের ওপেনাররা কেউ ভালো করছে না। এটা মাথায় নিতে হবে। জিম্বাবুয়েতে আমরা কয়েকজনকে দেখেছি, ভালো করেনি। তামিম ইকবালের না থাকাটা একটা ধাক্কা আমাদের জন্য। আমাদের মেক-শিফট করতে হবে। বিভিন্ন উইকেটের পরিকল্পনা করে হয়তো আমরা মেক-শিফট করব। কে হবে বা কে করবে না, এটা এখনই বলছি না। তবে আমরা অনেক চিন্তা করেছি।’

টি-২০র মতো ফরম্যাটে অবশ্য ওপেনিং নিয়ে খুব বেশি চিন্তা করার প্রয়োজনও নেই। সে কারণেই যেন কিছুটা নির্ভার করে টিম ম্যানেজমেন্ট। খালেদ মাহমুদ বলেন, ‘অভিজ্ঞদের মধ্যে থেকে খুঁজে বের করতে চাই, যারা টি-২০ অনেক খেলেছে। কিংবা যারা ঘরোয়া ক্রিকেটে কিছু কিছু ক্ষেত্রে ওপেন করেছে। তাদেরকে আমরা চিন্তা করতে পারি, কারও ব্যাটিং পজিশন বদলে দিয়ে। এশিয়া কাপে আমরা করতে পারি এসব।’

বিশ্বকাপের আগে এশিয়া কাপে। তাই এই আসরে যে ব্যাটিং অর্ডার নিয়ে পরীক্ষা নিরীক্ষা করতে যাচ্ছে টিম ম্যানেজমেন্ট তা তো বলার অপেক্ষা রাখে না।

তবে মিডলঅর্ডার এবং অভিজ্ঞতার কথা চিন্তা করলে এগিয়ে থাকবে সাকিব কিংবা মুশফিক। তারাই তো সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান এবং অনেক টি২০ও খেলেছেন।

যদিও ওপেনিং নিয়ে অনেক দিন থেকেই পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে টিম ম্যানেজমেন্ট। খুব যে একটা লাভ হয়েছে, তা নয়। এখন দেখা যাক, এশিয়া কাপে ওপেনিং নিয়ে পরিকল্পনা কতটা কাজে লাগে!

সর্বশেষ খবর