মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা

ঘরোয়া ফুটবলে ঋণ-সংস্কৃতি

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ পেশাদার লিগে যেন ইউরোপের ছোঁয়া লেগেছে। বাফুফে এ লিগে নতুনত্ব না আনলেও ক্লাবগুলো ঠিকই তৎপর। শুরুটা করেছে দেশসেরা ক্লাব বসুন্ধরা কিংসই। গত আসরে দ্বিতীয় লেগে কিংস মোহামেডান ও মুক্তিযোদ্ধা দুই ক্লাবকে ঋণে খেলোয়াড় দেয়। আসছে মৌসুমে শুরু থেকে তা দেখা যেতে পারে। দলবদলের তারিখ নির্ধারিত না হলেও অনেক ক্লাবই এখনই ঘর গুছিয়ে নিয়েছে। টানা চতুর্থবার লিগ জিততে বসুন্ধরা কিংস আগের চেয়ে শক্তিশালী দল গড়ছে। পিছিয়ে থাকছে না রানার্সআপ ঢাকা আবাহনীও। হারানো গৌরব ফিরে পেতে নাম করা খেলোয়াড়দের সংগ্রহ করছে। শেখ রাসেল ক্রীড়াচক্র শিরোপার জন্য ভালোভাবেই ঘর গোচাচ্ছে। শেখ জামাল ধানমন্ডি ক্লাবও একই পথে হাঁটছে।

ঢাকা মোহামেডান পেশাদার লিগে একবারও চ্যাম্পিয়ন হতে পারেনি। চার কিংবা পাঁচে থাকাটাই তাদের স্বস্তি। এবার শোনা যাচ্ছিল সাদা-কালোরা বিগ বাজেটে দল গড়বে। আওয়াজ দিলেও সে লক্ষণ দেখা যাচ্ছিল না। এখন আবার শোনা যাচ্ছে শক্তিশালী দলের তালিকায় তারাও থাকছে। সাইফ স্পোর্টিংয়ের রাফি, সাজ্জাদ ও শেখ রাসেলের মোল্লা মানিককে দলে ভিড়িয়েছে। শেখ জামালের গোলরক্ষক নাঈমেরও যোগ দেওয়ার কথা। এছাড়া নাকি সমঝোতার মাধ্যমে ঋণ হিসেবে কিংসের দুই ফুটবলার মাহবুবুর রহমান সুফিল ও মিঠুকে পাচ্ছে। যদিও এ ব্যাপারে বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান বলেছেন, আমরা কাউকে ঋণে দেওয়ার সিদ্ধান্ত নেইনি।

ফুটবলে ঋণ বা ধার মানে এক ক্লাব অন্যদের খেলোয়াড় দেবে। কিন্তু অর্থটা ক্লাবই পাবে। পরবর্তীতে পুরনো ক্লাবে ফিরে আসতে পারবেন। সোজা কথা যে খেলোয়াড়ের সেরা একাদশে সুযোগ পাওয়ার কথা নয় তাদেরই ক্লাব ছেড়ে বা ধার দেয়। মোহামেডান যদি উল্লেখিত খেলোয়াড়দের দলে ভিড়াতে পারে তাহলে ভালোভাবেই ঘর সাজাতে পারবে।

এদিকে কয়েকটি ক্লাবের দল গড়াই মুশকিল হয়ে পড়েছে। গেল মৌসুমের পারিশ্রমিকই মেটাতে পারেনি। কোনো কোনো ক্লাব দাবিও তুলেছে পুল প্রথা চালু না করলে তাদের টিকে থাকা মুশকিল হয়ে পড়বে। লিগ কমিটি আগেই বলেছে তাদের ভাবনায় পুল নেই। যে যার মতো দল গড়তে পারবে।

সর্বশেষ খবর