মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
টার্গেট টি-২০ বিশ্বকাপ

শ্রীরামের অধীনে ক্যাম্প শুরু

ক্রীড়া প্রতিবেদক

সেন্টার উইকেটে লিটন-মিরাজ, মাহমুদুল্লাহ রিয়াদ-মোসাদ্দেক সৈকত, ইয়াসির-সাব্বিররা ‘রানিং বিটুইন উইকেট’ অনুশীলন করছিলেন। ফাঁকে ফাঁকে পাল্লা দিয়ে ছক্কা হাঁকাচ্ছিলেন। সাবেক অধিনায়ক মাহমুদুল্লাহও পিছিয়ে ছিলেন না। বলের মেরিট বুঝে মাঝে মধ্যে ‘ওভার দ্য টপ’ খেলছিলেন। ভিআইপিতে দাঁড়িয়ে দুই নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু, হাবিবুল বাশার এবং ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস সেটা দেখছিলেন। মাঠে দাঁড়িয়ে সাবেক অধিনায়কের ব্যাটিং পাখির চোখে দেখছিলেন ‘টেকনিক্যাল কনসালটেন্ট’ শ্রীধরন শ্রীরাম ও ‘টিম ডিরেক্টর’ খালেদ মাহমুদ সুজন। প্রতিপক্ষ বোলারদের উপর ‘পাওয়ার হিটিং’ করতে পারেন না, ম্যাচ ফিনিশ করতে পারছেন না- বেশ কিছুদিন ধরেই টিম ম্যানেজমেন্টের আলোচনার টেবিলে মাহমুদুল্লাহ। তার উপর ২০১৯ সালের বিশ্বকাপের পর থেকে সাকিবের সঙ্গে একটা শীতল লড়াই চলছে! তাই টি-২০ বিশ্বকাপে মাহমুদুল্লাহ’র খেলা দোলাচালে দুলছে। ক্রিকেটপ্রেমীদের অনেকেই ভাবছেন, টি-২০ বিশ্বকাপ খেলা হবে না মাহমুদুল্লাহর। টিম ডিরেক্টর মাহমুদ বিষয়টিকে গুরুত্বের সঙ্গেই ভাবছেন, ‘এখনই উত্তর দেওয়াটা দ্রুত হয়ে যাবে। রিয়াদ এখনো রিয়াদ ক্যাম্পে আছে। সাদা বলের ক্রিকেটে রিয়াদ আমাদের গুরুত্বপূর্ণ অংশ। চিন্তা করিনি তা নয়, বিষয়টি মাথায় আছে। এখনো সিদ্ধান্ত নেইনি। দল করার সময় সিদ্ধান্ত হবে রিয়াদ থাকবে কি থাকবে না। কিংবা রিয়াদকে আমাদের দলে প্রয়োজন আছে কি না। তবে এটুকু বলি- রিয়াদ এখনো আমাদের জন্য গুরুত্বপূর্ণ। রিয়াদ যে অটোমেটিক চয়েজ না- সেটাও বলা যাবে না। সবকিছু নিয়েই চিন্তা করতে হবে। দিনশেষে বাংলাদেশ দলের জন্য যা প্রয়োজন আমরা সেটাই করব।’

টি-২০ বিশ্বকাপ শুরু হতে এখনো মাসখানেক বাকি। অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় বসছে ২০ ওভারের বিশ্বকাপ। ১৬ অক্টোবর শুরু প্রথম রাউন্ড। ১২ দল নিয়ে চূড়ান্তপর্ব মাঠে গড়াবে ২২ অক্টোবর। সাকিব আল হাসানের নেতৃত্বে বাংলাদেশ খেলবে চূড়ান্তপর্বে। আসরে সাকিব বাহিনীর প্রথম ম্যাচ হোবার্টে ২৪ অক্টোবর, প্রতিপক্ষ বাছাইপর্ব থেকে আসার ‘এ’ গ্রুপের রানার্সআপ দল। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৮ দল খেলবে সরাসরি। বাকি ৪ দল আসবে বাছাইপর্ব টপকে। আসরের একমাস বাকি থাকলেও এরমধ্যে দল ঘোষণা করেছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ৫০ ওভারের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডও স্কোয়াড ঘোষণা করে। ১৬ সেপ্টেম্বরের মধ্যে সবগুলো দলকেই তাদের স্কোয়াড ঘোষণা করতে হবে। টি-২০ বিশ্বকাপ ও নিউজিল্যান্ডে তিন জতির টুর্নামেন্টের জন্য এখনো দল চূড়ান্ত করেনি বিসিবি। দল বাছাই করতে গতকাল থেকে ৩ দিনের ক্যাম্প শুরু হয়েছে। ‘টেকনিক্যাল কনসালটেন্ট’ শ্রীধরন শ্রীরাম ক্যাম্প পরিচালনা করছেন ৩০ জন ক্রিকেটার নিয়ে। গতকাল সকালে শুরু হয়েছে ক্যাম্প। আগামীকাল শেষ হবে। এই ক্যাম্প থেকে পাখির চোখে টি-২০ বিশ্বকাপের ক্রিকেটার বাছাই করবেন শ্রীধরন। তবে টাইগার অধিনায়কের মতামত স্কোয়াড নির্বাচনে থাকবে, এটা নিশ্চিত। গত নভেম্বরের টি-২০ বিশ্বকাপের পর টাইগার পারফরম্যান্সের গ্রাফ তলানিতে নেমেছে।

 ঘরের মাটিতে শুধুমাত্র আফগানিস্তানের সঙ্গে সিরিজি ড্র করেছিল। হেরেছিল পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজের কাছে। এরপর এশিয়া কাপেও হেরেছে। টানা হারের ধাক্কা নিয়েই সাকিব বাহিনী অংশ নেবে তিন জাতির টুর্নামেন্ট ও টি-২০ বিশ্বকাপে। সেমিফাইনাল, ফাইনাল না খেলতে পারলেও দুটি আসরে শ্রীরামের কোচিংয়ে ৯টি ম্যাচ খেলবেন সাকিবরা। ম্যাচের পারফরম্যান্সের গ্রাফ যেন উঁচু থেকে উঁচুতে উঠে, সেজন্যই পরিকল্পনা কষছেন টেকনিক্যাল কনসালটেন্ট।

সর্বশেষ খবর