শিরোনাম
বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

শান্ত কেন বিশ্বকাপ স্কোয়াডে ?

মেজবাহ্-উল-হক

শান্ত কেন বিশ্বকাপ স্কোয়াডে ?

মাহমুদুল্লাহ, শান্ত

মাহমুদুল্লাহকে বাদ দিয়ে শান্তকে নেওয়া মানে তো ‘নতুন বোতলে পুরনো মদ’। সংবাদ সম্মেলনে এ নিয়ে নির্বাচকরা যথোপযুক্ত কোনো ব্যাখ্যা দিতে না পেরে এটাই প্রমাণ করলেন, টি-২০তে পরিবর্তনের ডাক আসলে ‘বজ্র আঁটুনি ফসকা গেরো’!
স্কোয়াডে শান্তর অন্তর্ভুক্তি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম তোলপাড়। সবার একটাই প্রশ্ন ‘শান্ত কেন বিশ্বকাপ স্কোয়াডে?’

‘বদলে দেওয়া’ এবং ‘বদলে যাওয়ার’ প্রত্যয় নিয়ে বাংলাদেশের টি-২০ মিশন শুরু হয়েছে। পরিবর্তনের হাওয়ায় এসেছে নতুন কোচ শ্রীধরন শ্রীরাম (টেকনিক্যাল কনসালটেন্ট) এবং নতুন অধিনায়ক সাকিব আল হাসান।

যে বিশ্বকাপকে ঘিরে এত পরিবর্তন সেই আসরের জন্য ১৫ সদস্যের দলও ঘোষণা করা হলো। অনুমিতভাবেই এই দলে নেই মাহমুদুল্লাহ রিয়াদ, যার নেতৃত্বে গত টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের ভরাডুবি নিশ্চিত হয়েছিল। গত কয়েক দিন ধরে ক্রিকেট পাড়ায় যে আলোচনা তাতে রিয়াদের স্কোয়াডে না থাকাটা কোনো চমক নয়।

তবে পরিবর্তনের এই ডাক খানিকটা ম্লান হয়ে যায় টি-২০র মতো ফরম্যাটে নাজমুল হাসান শান্তর অন্তর্ভুক্তিতে। এমন কি ক্যারিশমা দেখালেন তিনি। বাজে পারফরম্যান্সের জন্য শান্ত গত জিম্বাবুয়ে সফরে দল থেকে বাদ পড়েন। সেই শান্তকে দলে ফেরানো হলো ‘ওপেনার’ হিসেবে। যদিও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের দাবি ‘ব্যাকআপ ওপেনার’।

টি-২০তে বাংলাদেশের ব্যাকআপ ওপেনার শান্তর আমলনামা দেখুন- ৯ ম্যাচে মাত্র ১৪৮ রান। গড় মাত্র ১৮ দশমিক ৫০। আর স্ট্রাইকরেট মাত্র ১০৪ দশমিক ২২। পাওয়ার প্লেতে ব্যাট করা একজন ব্যাটারের গড় এবং স্ট্রাইকরেট -এমন হতাশাজনক হওয়ার পরও কিভাবে সুযোগ পায় বিশ্বকাপের মতো দলে সেটাই বড় প্রশ্ন!

মাহমুদুল্লাহ রিয়াদের বাদ পড়া নিয়ে হা-হুতাশ করার কিছু নেই। সব শেষ বিশ্বকাপের পর থেকে এখন পর্যন্ত ১১ ম্যাচ খেলে মাত্র ১৬.৫৪ গড় ও ১০২.৮২ স্ট্রাইক রেটে ব্যাটিং করেছেন এ ব্যাটসম্যান। মাহমুদুল্লাহ টি-২০তে যে পজিশনে ব্যাট হাতে নামেন ওই সময় রান তুলতে হয় সাইক্লোন গতিতে। তাই তার স্ট্রাইকরেট ১৫০-এর উপরে হওয়া উচিত ছিল। কিন্তু আমাদের তারকা ব্যাটসম্যান আর পারছেন না। তাই বিশ্বকাপ দলে তার বাদ পড়াটা অনুমিতই ছিল।

নির্বাচক প্যানেল স্বাধীনভাবে দল ঘোষণা করবেন -সেটাই স্বাভাবিক। পারফরম্যান্স দেখে পছন্দের ক্রিকেটার নেবেন সেটাও না হয় স্বাভাবিক। তবে অবশ্যই কোনো ক্রিকেটারকে নেওয়ার পেছনে যৌক্তিক ব্যাখ্যা থাকতে হবে। দল থেকে বাদ পড়া শান্তকে বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে দেওয়ার পেছনে আদৌও কোনো ‘উপযুক্ত’  ব্যাখ্যা আছে? যদি এমন ‘নড়েবড়ে’ রেকর্ড নিয়ে শান্ত সুযোগ পান, তাহলে মাহমুদুল্লাহ রিয়াদের দোষটা কোথায়?

শান্তর বিশ্বকাপ দলে জায়গা পাওয়াটা রীতিমতো বিস্ময় সৃষ্টি করেছে।

ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন তারকা ওপেনার লিটন দাস। ফিরেই সহ অধিনায়কের দায়িত্ব পেয়েছেন নুরুল হাসান সোহান। এ ছাড়া মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলী চৌধুরী এবং পেসার হাসান মাহমুদ ফিরেছেন।

গত এশিয়া কাপের দল থেকে মাহমুদুল্লাহ ছাড়াও বাদ পড়েছেন দুই ওপেনার এনামুল হক ও পারভেজ হোসেন ইমন এবং অফ স্পিনার শেখ মেহেদী হাসান। আন্তর্জাতিক টি-২০কে গুডবাই জানানোর জন্য বিবেচনায় ছিলেন না মুশফিকুর রহিম।

পিঞ্চহিটারের চিন্তা মাথায় রেখে দলে রাখা হয়েছে সাব্বির রহমানকে। ওপেনিংয়ে লিটন দাসের সঙ্গী হিসেবে শোনা যাচ্ছিল সৌম্য সরকারের নাম। কিন্তু স্কোয়াডে জায়গা হয়নি। সৌম্য আছেন স্টান্ডবাই তালিকা। এই তালিকায় আছেন পেসার শরিফুল, শেখ মেহেদী হাসান ও রিশাদ হোসেন।

অস্ট্রেলিয়ার বাউন্সি কন্ডিশনের কথা মাথায় রেখে দলে রাখা হয়েছে পাঁচ পেসার। মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন ও হাসান মাহমুদ।

টি-২০ ক্রিকেটে সবচেয়ে বেশি দরকার অলরাউন্ডার। পেস কন্ডিশনের কথা চিন্তা করেই হয়তো পেস-অলরাউন্ডার ‘আন-ফিট’ সাইফুদ্দিনকে রাখা হয়েছে। এটা নিয়ে কোনো প্রশ্নও নেই। তবে শান্তর পরিবর্তে সৌম্য সরকার সুযোগ পেলে একদিকে যেমন ওপেনারের অভাবটা পূরণ হতো অন্যদিকে তার মিডিয়াম পেস বোলিং বেশ কাজে দিত বলে ক্রিকেট বিশ্লেষকদের দাবি।

মাহমুদুল্লাহকে বাদ দিয়ে শান্তকে নেওয়া মানে তো ‘নতুন বোতলে পুরনো মদ’। সংবাদ সম্মেলনে এ নিয়ে নির্বাচকরা যথাপোযুক্ত কোনো ব্যাখ্যা দিতে না পেরে এটাই প্রমাণ করলেন, টি-২০তে পরিবর্তনের ডাক আসলে ‘বজ্র আঁটুনি ফসকা গেরো’!

স্কোয়াডে শান্তর অন্তর্ভুক্তি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম তোলপাড়। সবার একটাই প্রশ্ন ‘শান্ত কেন বিশ্বকাপ স্কোয়াডে?’

টি-২০ বিশ্বকাপ দল

সাকিব আল হাসান (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, ইয়াসির আলী, নুরুল হাসান (সহ-অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, নাজমুল হোসেন শান্ত। 

স্ট্যান্ডবাই : শরিফুল ইসলাম, রিশাদ হোসেন, মেহেদী হাসান, সৌম্য সরকার।

সর্বশেষ খবর