শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

ফেদেরারনামা

ক্রীড়া ডেস্ক

ফেদেরারনামা

রজার ফেদেরারের জন্ম ১৯৮১ সালের ৮ আগস্ট সুইজারল্যান্ডের ব্যাসেল শহরে। বাবা সুইস-জার্মান। মা দক্ষিণ আফ্রিকান। ছেলেবেলা থেকেই এফসি ব্যাসেলের কড়া সমর্থক ছিলেন তিনি। ফুটবলের পাশাপাশি টেনিস, বাস্কেটবল এবং ব্যাডমিন্টন ভালোবাসতেন। ১৯৯২ ও ১৯৯৩ সালে সুইস ইনডোর টেনিস টুর্নামেন্টে বল বয় হিসেবে কাজ করার পর টেনিসের প্রতিই বেশি মনোযোগী হন ফেদেরার। ১৯৯৬ সালে প্রথম জুনিয়র টুর্নামেন্ট খেলেন। ১৯৯৮ সালে জয় করেন উইম্বলডনের বালক বিভাগের ট্রফি (একক ও দ্বৈত)। সে বছর ইউএস ওপেনেও বালক বিভাগে ফাইনাল খেলেন ফেদেরার। বিশ্ব তখন আন্দ্রে আগাসি আর পিট সাম্প্রাসদের নিয়ে ব্যস্ত। তবে রজার ফেদেরার খুব বেশি দিন সময় নেননি সাম্প্রাস-আগাসিদের পেছনে ফেলতে।

রজার ফেদেরার প্রথম গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে অংশ নেন ১৯৯৯ সালে। সেবার অস্ট্রেলিয়ান ওপেকে বাছাইপর্ব থেকেই বিদায় নেন। ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডনে খেলেন প্রথম রাউন্ডে। এর চার বছর পর ২০০৩ সালে উইম্বলডনের ফাইনালে অস্ট্রেলিয়ার মার্ক ফিলিপোসিসকে হারিয়ে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম ট্রফি জয় করেন ফেদেরার। এরপরের চার বছরে ১৬টি গ্র্যান্ড স্লাম ট্রফির ১১টিই জয় করেন এ সুইস তারকা। তার পিনপয়েন্ট ফোরহ্যান্ড, দূরন্ত গতির ব্যাকহ্যান্ড আর মৃদু হাসিতে মুগ্ধ হয়ে পড়েন টেনিস দর্শকরা। জনপ্রিয়তায় সবাইকে ছাড়িয়ে যান ফেদেরার। সর্বকালের অন্যতম সেরা তারকা হয়ে ওঠেন টেনিসে। গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে শেষ ট্রফি জয় করেন ২০১৮ সালের অস্ট্রেলিয়ান ওপেনে। শেষ গ্র্যান্ড স্লাম ফাইনাল খেলেছেন ২০১৯ সালে উইম্বলডনে।

রজার ফেদেরার টেনিস কোর্টকে বিদায়ের ঘোষণা দিয়েছেন। তার বিদায়ের ঘোষণায় রাফায়েল নাদাল বলেছেন, ‘টেনিস আর আগের মতো থাকবে না কখনোই।’ সেরেনা উইলিয়ামস অবশ্য স্বাগতই জানিয়েছেন ফেদেরারকে। সেরেনাও কিছুদিন আগে টেনিসকে বিদায় জানিয়েছেন। এ মাসের শেষদিকে অনুষ্ঠেয় লেভার কাপ খেলেই বিদায় নেবেন রজার ফেদেরার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর