মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

জামালদের নেপাল-পরীক্ষা

ক্রীড়া প্রতিবেদক

জামালদের নেপাল-পরীক্ষা

ফিফা আন্তর্জাতিক প্রীতিম্যাচে দিন কয়েক আগে (২২ সেপ্টেম্বর) কম্বোডিয়াকে তাদেরই মাটিতে হারিয়েছে বাংলাদেশ (১-০)। জয়ের এই সুখস্মৃতি এখনো জামালদের মধ্যে বিরাজমান। কাঠমান্ডুতে নেপালের মুখোমুখি হওয়ার আগে এই সুখস্মৃতিটাই আত্মবিশ্বাস জোগাচ্ছে লাল-সবুজের জার্সিধারীদের। আজ বিকাল ৫.৪৫ মিনিটে ফিফা আন্তর্জাতিক প্রীতিম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-নেপাল। এই ম্যাচেও জয়ের প্রত্যয় জামাল ভূঁইয়াদের।

কিছুদিন আগে কাঠমান্ডুতে নেপালকে হারিয়ে সাফ চ্যাম্পিয়নশিপ জিতে বাংলাদেশের মেয়েরা যেন ঘুম ভাঙালেন জামাল ভূঁইয়াদের। দীর্ঘদিন পর তারা জয়ের দেখা পেয়েছেন। গত বছরের নভেম্বরে মাহিন্দা রাজাপক্ষে ট্রফিতে মালদ্বীপকে ২-১ গোলে হারানোর পর সাত ম্যাচ খেলেও জয়ের দেখা মেলেনি বাংলাদেশের। এর মধ্যে মঙ্গোলিয়া আর ইন্দোনেশিয়ার সঙ্গে গোল শূন্য ড্র করলেও হেরেছে শ্রীলঙ্কা (২-১), মালদ্বীপ (২-০), বাহরাইন (২-০), তুর্কমেনিস্তান (২-১) এবং মালয়েশিয়ার (৪-১) কাছে। দীর্ঘদিন পর জয় তাই দারুণ আত্মবিশ্বাস এনে দিয়েছে জামাল ভূঁইয়াদের মধ্যে।

স্প্যানিশ কোচ হ্যাভিয়ের কাবরেরা ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে জোর গলায় বলেছেন, ম্যাচটা জিততেই মাঠে নামবেন জামাল ভূঁইয়ারা। তিনি বলেছেন, ‘এই দলটা পুরোপুরিই প্রস্তুত। খুবই আত্মবিশ্বাসী। তারা ম্যাচ খেলতে মুখিয়ে আছে। আর অবশ্যই সবার লক্ষ্য জয়।’ অধিনায়ক জামাল ভূঁইয়াও কোচের কথাই বললেন। তিনি বলেন, ‘আমরা দীর্ঘ এক মাস ধরে অনুশীলন করছি। আমি কোচের সঙ্গে একমত। আমরা সবাই দারুণ আত্মবিশ্বাসী। ম্যাচটা খেলার জন্য প্রস্তুত। জয় নিয়েই মাঠ ছাড়তে চাই।’

নেপালের বিপক্ষে বাংলাদেশ জাতীয় দল মোট ২৩টি ম্যাচ খেলেছে। এর মধ্যে বাংলাদেশ জয় পেয়েছে ১৩ ম্যাচে। নেপালের জয় ৭টি। গত বছর মালদ্বীপে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বে নেপালের সঙ্গে শেষ ম্যাচে ড্র করেই বিদায় নেয় বাংলাদেশ। সেই ম্যাচে জিতলেই ফাইনাল খেলার সুযোগ ছিল জামালদের। নেপালের বিপক্ষে বাংলাদেশের শেষ জয় ২০২০ সালে ফিফা প্রীতি ম্যাচে। সেবার ২-০ গোলে নেপালকে হারায় বাংলাদেশ। এরপর আরও চারবার মুখোমুখি হয়েছে দুই দল। এর মধ্যে তিনবারই ড্র হয়েছে ম্যাচ। একবার জয় পেয়েছে নেপাল। আজ জয়ের প্রত্যয় নিয়েই মাঠে নামছেন জামাল ভূঁইয়ারা। তবে সাম্প্রতি পরিসংখ্যানে এগিয়ে থাকছে নেপালই।

নেপাল বেশ শক্ত প্রতিপক্ষ বাংলাদেশের জন্য। কোচ কাবরেরা বিষয়টি ভাবনায় রেখেই পরিকল্পনা সাজাচ্ছেন। বিশেষ করে প্রতিপক্ষ দলের কোচ প্রদীপ বর্তমানে যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া ইউনিয়নের যুব দল নিয়ে কাজ করছেন। সেই অভিজ্ঞতা তিনি নেপালেও কাজে লাগাচ্ছেন। কোচ কাবরেরা বলেন, ‘আমি জানি সে (প্রদীপ) যুক্তরাষ্ট্রে কাজ করছে। তার অভিজ্ঞতাও আছে। তবে সবদিক চিন্তায় রেখেই আমি দল সাজাচ্ছি।’ নিজেদের শক্তিমত্তার ওপর আস্থা রাখছেন এই স্প্যানিশ কোচ। তার অধীনে বাংলাদেশ প্রথম জয় পেয়েছে কিছুদিন আগে। এবার দ্বিতীয় জয় দিয়ে মিশন শেষ করতে চান কাবরেরা। চুক্তির মেয়াদ বাড়ানো না হলে এটাই তার শেষ মিশন হতে যাচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর