বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

বাংলাদেশের সিরিজ জয়

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের সিরিজ জয়

মেহেদী হাসান মিরাজ

নেই কোনো ৫০ রানের ব্যক্তিগত ইনিংস। নেই ধুন্ধুমার আক্রমণাত্মক ব্যাটিং। দেখা যায়নি কোনো বিধ্বংসী বোলিং। তার পরও নুরুল হাসান সোহানের নেতৃত্বে চলতি বছর প্রথম টি-২০ সিরিজ জিতেছে বাংলাদেশ। অলআউট ক্রিকেট খেলে আইসিসি সহযোগী দেশ সংযুক্ত আরব আমিরাতকে ৩২ রানে হারিয়ে ২-০ ব্যবধানে দুই ম্যাচের সিরিজ জিতেছে টাইগাররা। দুবাইয়ে স্বাগতিক দলের বিপক্ষে প্রথম ম্যাচ জিতেছিল ৭ রানে। আজ দেশে ফিরবেন টাইগাররা। ৩০ সেপ্টেম্বর তিন জাতির টুর্নামেন্ট খেলতে নিউজিল্যান্ড উড়ে যাবে বাংলাদেশ। সেখানে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান দলের সঙ্গে যোগ দেবেন। তিন জাতির টুর্নামেন্ট শেষে টি-২০ বিশ্বকাপ খেলতে ১৪ অক্টোবর টাইগাররা যাবে অস্ট্রেলিয়া। বিশ্বকাপে বাংলাদেশ খেলবে চূড়ান্ত পর্বে। চলতি বছর আফগানিস্তানের বিপক্ষে ১-১ ব্যবধানে ড্র করলেও ওয়েস্ট ইন্ডিজের কাছে ২-০ ও জিম্বাবুয়ের কাছে ২-১ ব্যবধানে সিরিজ হেরেছে।

প্রথম ম্যাচের পর দ্বিতীয়টিতেও টস হেরেছেন সোহান। দুবাইয়ের ঘাসাচ্ছাদিত উইকেটে স্বাগতিক অধিনায়ক রিজওয়ান সময় ক্ষেপণ করেননি বোলিং নিতে। দ্বিতীয় ম্যাচে সোহান বাহিনী খেলতে নামে দুটি পরিবর্তন নিয়ে। প্রথম ম্যাচের দুই বাঁ হাতি পেসার মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলামকে বিশ্রাম দিয়েছেন টিম ম্যানেজমেন্ট। তাদের পরিবর্তে খেলেছেন ডান হাতি দুই পেসার ইবাদত হোসেন ও তাসকিন আহমেদ। সিরিজ নিশ্চিতের ম্যাচে ওপেন করেন মেহেদি হাসান মিরাজ ও সাব্বির রহমান। ‘টেকনিক্যাল কনসালট্যান্ট’ শ্রীধর শ্রীরামের টেম্পারমেন্ট পরিবর্তনের পরিকল্পনায় টানা তৃতীয়বারের মতো ওপেন করেন দুই মেকশিফট ওপেনার মিরাজ ও সাব্বির। কিন্তু দুজনে এবারও বড় জুটি গড়তে ব্যর্থ। স্কোর বোর্ডে ৩.৪ ওভারে ২৭ রান যোগ করে বিচ্ছিন্ন হন দুই ওপেনার। প্রথম ম্যাচে ওপেনিং জুটিতে দুজনের স্কোর ছিল ১.৩ ওভারে ১১ রান। এশিয়া কাপে দুজনে ওপেনিং জুটিতে করেছিলেন ২.৫ ওভারে ১৯ রান। টানা তিন ম্যাচে ব্যর্থ হয়েছেন সাব্বির। রান করেছেন মিরাজ। ব্যক্তিগত ৪৬ রানে মিরাজ সাজঘরে ফেরেন বাজে আম্পায়ারিংয়ে। বাঁ হাতি পেসার সাবির আলির লেগ স্টাম্পে পিচ করা বলে আম্পায়ার আউট দেন। ৩৭ বলের ইনিংসে ছিল ৫টি চার। শেষ দিকে মিডল অর্ডার আফিফ, মোসাদ্দেক সৈকত ও লেট অর্ডারের সোহানের দৃঢ়তায় ২০ ওভারে ৫ উইকেটে ১৬৯ রান করে বাংলাদেশ। প্রথম ম্যাচে ৫ উইকেটে ১৫৮ রান করেছিল সোহান বাহিনী। প্রথম ম্যাচে টাইগারদের ভরসা ছিলেন আফিফ ও অধিনায়ক সোহান। ১১ ওভারে ৭৭ রানে ৫ উইকেটের পতনের পর দুজনে জুটি গড়েছিলেন। ৯ ওভারে ৮১ রান যোগ করেন আফিফ-সোহান জুটি। আফিফ ৫৫ বলে অপরাজিত ৭৭ ও সোহান ২৫ বলে অপরাজিত ৩৫ রানের ইনিংস খেলেন।

গত টি-২০ বিশ্বকাপের পর টাইগারদের পারফরম্যান্স তলানিতে এসে থেমেছে। গতকাল পর্যন্ত ১৫ ম্যাচে জয় পেয়েছে সাকল্যে ৪টি। হার ১০ ও একটি পরিত্যক্ত। হেড কোচ রাসেল ডমিঙ্গোকে সরিয়ে গ্রাফ ওপরে টেনে তুলতে বিসিবি দায়িত্ব দেয় টি-২০ ক্রিকেট স্পেশালিস্ট শ্রীরামকে। বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সহকারী কোচ ছিলেন তিনি। দায়িত্ব নিয়ে অনভিজ্ঞদের নিয়ে দল সাজান। অনভিজ্ঞদের নেওয়ার যুক্তি দাঁড় করান- ‘পারফরম্যান্স নয়, ইমপ্যাক্ট ক্রিকেটার’ চান। ১৭০ রানের টার্গেটে আমিরাতের সংগ্রহ ২০ ওভারে ৫ উইকেটে ১৩৭ রান। সর্বোচ্চ ৫১ রানের ইনিংস খেলেন অধিনায়ক রিজওয়ান। দারুণ বোলিংয়ে মোসাদ্দেক ২ ওভারে ৮ রানের খরচে নেন ২ উইকেট। ১টি করে উইকেট নেন নাসুম, তাসকিন ও ইবাদত।

 

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ :    ১৬৯/৫ (২০ ওভার)

আরব আমিরাত : ১৩৭/৫ (২০ ওভার)

ম্যাচসেরা :    মেহেদী হাসান মিরাজ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর