রবিবার, ২ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

কাবরেরার বিদায় ঘণ্টা

ক্রীড়া প্রতিবেদক

কাবরেরার বিদায় ঘণ্টা

এ যেন নিয়মে পরিণত হয়েছে। নারী ফুটবলে এক যুগ ধরে গোলাম রব্বানি ছোটন প্রশিক্ষকের দায়িত্ব পালন করছেন। সাফল্যও আসছে ভুরি ভুরি। অন্যদিকে পুরুষ জাতীয় দলে ভিন্ন দৃশ্য। দেড় যুগ ধরে কোনো শিরোপা নেই। আর কোচ আসছে আর যাচ্ছে। তাও আবার অধিকাংশ বিদেশি। বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিনই বলেছেন দেশি কোচদের ওপর তিনি আস্থা রাখতে পারছেন না। প্রশ্ন উঠেছে মোটা অল্পের বেতনে নিয়োগ দিয়েও বিদেশিরা তো কিছুই দিতে পারেননি। তারপরও বিদেশি কোচ আনা থামছে না কেন?

ব্যর্থতার বৃত্তে বন্দি জাতীয় দলের শুধু কোচই বদল হয়। নিয়োগ দেওয়ার সময় বাফুফে থেকেই বলা হয় এমন উচুঁমানের কোচ এর আগে বাংলাদেশে আসেনি। যখন দেখা যায় দল ব্যর্থ তখন কোচের বিদায়টা যেভাবে হয় তাতে মনে হয় কোনো অপরাধীকে বের করে দেওয়া হলো।

এবার হাভিয়ের কাবরেরার পালা। স্প্যানিশ এই নাগরিকের জাতীয় দল তো দূরের কথা। কখনো কোনো ক্লাব পর্যায়ে কোচ ছিলেন না। তারপর নিয়োগ দেওয়ার সময় বলা হলো, কাববেরার যে টেকনিক্যাল মেধা তাতে জাতীয় দল উপকৃত হবেই। এক বছরের জন্য নিয়োগ দেওয়া হলো। ইতিমধ্যে ১১ মাস পারও করে দিয়েছেন হ্যাভিয়ের। প্রাপ্তি বলতে শুধু কম্বোডিয়ার বিপক্ষে জয়। পাঁচটি হার। তবে নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচে জামালরা যেভাবে বিধ্বস্ত হয়েছেন তাতেই কাবরেরার বিদায় ঘণ্টা বেজে গেছে। বাকি এক মাসে বাংলাদেশের কোনো ম্যাচই নেই। চুক্তি নবায়নের কোনো সম্ভাবনা নেই। তাই কাবরেরার বিদায়টা সময় ব্যাপারই বলা যায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর