বুধবার, ১২ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

দল সাকিবের, সহায়ক শ্রীরাম

ক্রীড়া প্রতিবেদক

দল সাকিবের, সহায়ক শ্রীরাম

টি-২০ ক্রিকেটে বাংলাদেশের সময়টা ভালো যাচ্ছে না। নেতৃত্ব ও কোচিংয়ে পরিবর্তন আনার পরও আশার আলো দেখা যাচ্ছে না। অধিনায়ক হিসেবে সাকিব আল হাসান এবং টেকনিক্যাল কনসালটেন্টের ‘মোড়কে’ প্রধান কোচ শ্রীধরন শ্রীরামকে দায়িত্ব দেওয়ার পরও ভাগ্য ফিরছে না দলের।

সম্প্রতি এশিয়া কাপের প্রথম দুই ম্যাচে হেরে বিদায়। সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে দুই ম্যাচের সিরিজে সাকিব ছিলেন না। তবে নুরুল হাসান সোহানের নেতৃত্বে সিরিজ জিতলেও বাংলাদেশের পারফরম্যান্সে আহামরি কিছু ছিল না। নিউজিল্যান্ডের মাটিতে চলমান ত্রিদেশীয় সিরিজের প্রথম দুই ম্যাচে হার। ভ্রমণ ক্লান্তির কারণে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে খেলতে পারেননি সাকিব। সোহানের দল হেরে যায়। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে অধিনায়ক ফিরলেও দলের ভাগ্য ফেরেনি।

ত্রিদেশীয় সিরিজে আজ আরেক ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। হারলে ফাইনালে খেলার আশা শেষ হয়ে যাবে। তবে জয়ের চেয়ে বড় বিষয় হচ্ছে, টি-২০ বিশ্বকাপের আগে টাইগারদের প্রস্তুতি কেমন হচ্ছে সে বিষয়টি!

যদিও সাম্প্রতিক এই হারগুলো নিয়ে খুব বেশি চিন্তিত নন টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম। তিনি মনে করেন প্রতিটি দলেরই উত্থান-পতন থাকে। এমন পরিস্থিতিতে খুব বেশি ভেবে লাভ নেই। বরং দলের সব কিছু ঠিক ঠাক চলছে কিনা সেদিকে লক্ষ্য রাখতে হবে। প্রসেস ঠিক ঠাক চললে দ্রুত জয়ে ফেরাও কঠিন বিষয় নয় বলে মনে করেন তিনি। সাকিবের সঙ্গে মিলেই তিনি সিদ্ধান্ত নিচ্ছেন। অধিনায়কের সঙ্গে অল্প সময়ে তার রসায়নও জমেছে।

দল নিয়ে সাকিবের কোনো পরিকল্পনায় শ্রীরাম হস্তক্ষেপ তো করবেনই না, বরং তার নেতৃত্ব দেওয়ার পথটা যেন আরও স্মুথ হয় সেদিকে খেয়াল রাখছেন। সাকিবের পরিকল্পনাও ভালো লাগছে তার। শ্রীরাম বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে ওঠা-নামা থাকবেই। এই ওঠা-নামার সময়টায় আমাদেরকে স্থির থাকতে হবে। দলে এই আবহ বজায় রাখতে দারুণ কাজ করছেন সাকিব। তিনি ছেলেদের বাইরে নিয়ে যাচ্ছেন, সব সময় কথা বলছেন। আমার মনে হয়, এই দলকে সামনে এগিয়ে নেওয়ার পরিষ্কার পরিকল্পনা আছে তার।’

‘আমাদের সবটুকু সমর্থন তার প্রতি আছে। আমরা চাই তিনি দলকে এগিয়ে নিক। এটা তার দল, আমরা তাকে সবদিক থেকে সহায়তা করব।’

বাংলাদেশ দলের সময়টা এতটাই বাজে যাচ্ছে যে, কোনো পরিকল্পনাই কাজে আসছে না। দলে বিভিন্ন পজিশনে বার বার পরিবর্তন আনা হচ্ছে। ওপেনিংয়ে পরিবর্তন করা হচ্ছে। প্রথম ম্যাচে মেহেদী হাসান মিরাজের সঙ্গে ওপেন করেছিলেন সাব্বির রহমান। দ্বিতীয় ম্যাচে তাকে বসিয়ে সুযোগ দেওয়া হয়েছিল নাজমুল হোসেন শান্তকে। ৩৩ রান করলেও টি-২০ ওপেনারকে যতটা আগ্রাসী থাকতে হয় তার ছিটেফোঁটাও দেখা যায়নি শান্তর ব্যাটিংয়ে। পাওয়ার প্লেতে ব্যাটিং করতে গেলে হাত চালিয়ে খেলতে হয়। সেখানে শান্ত কোনো রকমে বলে বলে রান করেছেন মাত্র। ২৯ বলের ইনিংসে চার মাত্র চারটি, কোনো ছক্কাও নেই।

পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে বাংলাদেশ তবু ১৪৬ রান করেছিল, দ্বিতীয় ম্যাচে ১৩৭ রানেই আটকে যেতে হয়। বোলাররা তাদের কাজটা ভালো করছেন। কিন্তু ব্যাটসম্যানরা নিজেদের খুঁজে পাচ্ছেন না। এ কারণে বাংলাদেশের স্কোরও বড় হচ্ছে না।

প্রথমে ব্যাট করলে বাংলাদেশ দল বড় স্কোর করতে ব্যর্থ হচ্ছে। এ কারণে বোলারদের কিছুই করার থাকছে না। আবার দ্বিতীয় ইনিংসে ব্যাট করলে রান তাড়া করতে পারছে না। ব্যাটিং ব্যর্থতাই প্রথম দুই ম্যাচে হারার প্রধান কারণ।

বিশ্বকাপের আগে বাংলাদেশের ব্যাটসম্যানদের ফর্মে ফেরা খুবই জরুরি। তাই এখন শ্রীরামের কাছে ম্যাচের ফলের চেয়েও বড় বিষয় হয়তো ছন্দে ফেরা। আরও দুটি ম্যাচ বাকি। এই দুই ম্যাচে ব্যাটাররা ছন্দে ফিরলে ত্রিদেশীয় সিরিজ থেকে এটাই হবে বড় প্রাপ্তি। চলতি মাসেই নিউজিল্যান্ডের পার্শ্ববর্তী দেশ অস্ট্রেলিয়া শুরু হচ্ছে বিশ্বকাপ। এই আসরের প্রস্তুতির অংশ হিসেবেই যে নিউজিল্যান্ডে গেছেন টাইগাররা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর