শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

৬ মিনিটে সালাহর হ্যাটট্রিক

ক্রীড়া ডেস্ক

৬ মিনিটে সালাহর হ্যাটট্রিক

মোহাম্মদ সালাহ মানে গোল। মোহাম্মদ সালাহ মানে উৎসব। লিভারপুলের ফুটবলপ্রেমীরা গত কয়েক বছর ধরে এমনটাই দেখে আসছেন। চলতি বছরে অবশ্য মিসরীয়ান স্ট্রাইকারের ছন্দে কিছুটা ভাটা পড়েছে! গত কয়েকটি ম্যাচে কোচ ইয়ুর্গেন ক্লপের মূল একাদশে সুযোগ পাননি সালাহ। পরশু রাতে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে গ্লাসগো রেঞ্জার্সের বিপক্ষেও শুরুতে ছিলেন না। বসে ছিলেন সাইড বেঞ্চে।

 সেজন্যই হয়তো নিজেকে প্রমাণে মরিয়া ছিলেন। ৬৮ মিনিটে মাঠে নেমেই ইতিহাস লিখেন সালাহ। মাত্র ৬ মিনিট ১২ সেকেন্ডের মধ্যে হ্যাটট্রিক করে লিভারপুলের কোচ ক্লপকে মেসেজ দেন, তিনি শেষ হয়ে যাননি। তার রেকর্ড গড়া হ্যাটট্রিকে লিভারপুল ৭-১ গোলে বিধ্বস্ত করেছে রেঞ্জার্সকে। চ্যাম্পিয়ন্স লিগের অপরাপর ম্যাচগুলোর ফলাফল নেপোলি ৪-২ অ্যাজাক্স আমস্টার্ডাম, অ্যাথলেটিকো মাদ্রিদ-ক্লাব ব্রুজেস গোলশূন্য ড্র, এফসি পোর্তো ৩-০ বায়ার লেভারকুসেন, বার্সেলোনা-ইন্টার মিলান ড্র ৩-৩ গোলে, বায়ার্ন মিউনিখ ৪-২ ভিক্টোরিয়া প্লাজেন, মার্সেই ২-০ স্পোর্টিং লিসবন, টটেনহ্যাম হটস্পার ৩-২ এইনকে ফ্রাঙ্কফুর্ট।

 বড় ব্যবধানে জিতলেও নকআউট পর্ব নিশ্চিত হয়নি লিভারপুলের।

 ‘এ’ গ্রুপ থেকে নেপোলি, ‘বি’ গ্রুপ থেকে ক্লাব ব্রুজেস, ‘সি’ গ্রুপ থেকে বায়ার্ন মিউনিখ, এফ গ্রুপ থেকে রিয়াল মাদ্রিদ এবং ‘জি’ গ্রুপ থেকে ম্যাঞ্চেস্টার সিটি নক আউটপর্ব নিশ্চিত করেছে।    

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ছিল এতদিন ফ্রান্সের বাফেতিম্বির গোমেজের। ২০১১ সালে ডায়নাভো জাগরেবের বিপক্ষে লিঁও ক্লাবের হয়ে ৮ মিনিটে হ্যাটট্রিক করে চমকে দিয়েছিলেন সবাইকে। গতকাল ৩০ বছর বয়স্ক সালাহ চমকে দেন সবাইকে। ৬৮ মিনিটে সালাহকে মাঠে নামান ক্লপ। মাঠে নেমেই নিজেকে মেলে ধরেন মিসরীয়ান স্ট্রাইকার। মাঠে নামার ৭ মিনিট পর ৭৫ মিনিটে প্রথম গোল করে সালাহ। শূন্যে ভেসে আসা বল নিচে নামিয়ে দুরূহ কোণ ম্যাচে নিজের প্রথম গোল করেন সালাহ। ৮০ মিনিটে রেঞ্জার্সের রক্ষণভাগকে বোকা বানিয়ে দ্বিতীয় এবং ৮১ মিনিটে হ্যাটট্রিক করেন সালাহ। তিনি যখন মাঠে নামেন ম্যাচের ফল ছিল ৩-১। ৬ মিনিট পর ম্যাচের ফল দাঁড়ায় ৬-১। শেষ পর্যন্ত ৭-১ গোলে ম্যাচ জিতে মাঠ ছাড়ে লিভারপুল। দলের বাকি গোলগুলো করেন রবার্তো ফিরমিনো ২, নুনেস ও এলিয়ট ১টি করে। ১১ মিনিটে হ্যাটট্রিকের রেকর্ড রয়েছে ক্রিস্টিয়ানো রোনালদো, রবার্তো লেভানডোভস্কি ও রাহিম স্টার্লিংয়ের। চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে এখন পর্যন্ত ৫ গোল সবার উপরে আর্লিং হলান্ড, লেভানডোভস্কি ও সালাহ। অবিশ্বাস্য রেকর্ড গড়ার পথে আরেকটি কীর্তিও গড়েছেন সালাহ। লিভারপুলের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে তার গোল এখন ৩৮টি। কোনো একটি ইংলিশ ক্লাবের পক্ষে যা সর্বোচ্চ। হ্যাটট্রিক করে তিনি পেছনে ফেলেন চেলসির দিদিয়ের দ্রগবা ও ম্যানচেস্টার সিটির সার্জিও আগুয়েরোকে। দুজনে ক্লাবের হয়ে ৩৬টি করে গোল করেছেন।

চ্যাম্পিয়ন্স লিগের ফলগুলো

লিভারপুল ৭ : ১ গ্লাসগো রেঞ্জার্স

নেপোলি ৪ : ২ অ্যাজাক্স

অ্যাথলেটিকো মাদ্রিদ ০ : ০ ক্লাব ব্রুজেস

এফসি পোর্তো ৩ : ০ বায়ার লেভারকুজেন

বার্সেলোনা ৩ : ৩ ইন্টার মিলান

বায়ার্ন মিউনিখ ৪ : ২ ভিক্টোরিয়া প্লাজেন

মার্সেই ২ : ০ স্পোর্টিং লিসবন

টটেনহ্যাম হটস্পার ৩ : ২ এইনকে ফ্রাঙ্কফুর্ট

সর্বশেষ খবর