শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
নারী এশিয়া কাপ

ভারত-শ্রীলঙ্কা ফাইনাল

ক্রীড়া প্রতিবেদক

তৃতীবারের মতো নারী এশিয়া কাপের ফাইনাল খেলতে পাকিস্তানের দরকার ৬ বলে ৯ রান। নারী ক্রিকেটে কাজটি কঠিন। তারপরও দারুণ খেলতে থাকা নিদা দারের জন্য কঠিন কিছু ছিল না। কিন্তু আচিনি কুলাসুরিয়ার ওভারে ৭ রানের বেশি নিতে পারেননি। তার ওপর শেষ বলে জয়ের জন্য ৩ রান নিতে গিয়ে দ্বিতীয় রানে রানআউট হন নিদা। ফলে  টানটান উত্তেজনার সেমিফাইনাল ১ রানে হেরে যায় পাকিস্তান। সেই সঙ্গে ২০১৬ সালের পর ফাইনাল খেলার স্বপ্ন ভেস্তে যায় বিসমাহ মারুফদের। চাপের মুখে উত্তেজনায় ঠাসা দারুণ ক্রিকেট খেলে ২০০৮ সালের পর ফাইনালে জায়গা নিয়েছে শ্রীলঙ্কা। উল্লেখ্য, চলতি বছর পুরুষদের এশিয়া কাপের শিরোপা জিতেছে শ্রীলঙ্কা। আগামীকাল এশিয়ার সেরা দল হতে ফাইনালে ভারতের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। হারমানপ্রীত কাউরের ভারত টানা অষ্টমবারের ফাইনালে জায়গা করে নিয়েছে। আসরের প্রথম সেমিফাইনালে থাইল্যান্ডকে সহজেই ৭৪ রানে হারিয়েছে। আগামীকাল দুপুর দেড়টায় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ফাইনাল খেলবে ৬ বারের চ্যাম্পিয়ন ভারত ও প্রথমবার শিরোপা জয়ের স্বপ্ন দেখা শ্রীলঙ্কা। 

প্রথম সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ থাইল্যান্ড ছিল অপেক্ষাকৃত দুর্বল। লিগ পর্বের ম্যাচে ভারত ৯ উইকেটে হারিয়েছিল থাইল্যান্ডকে। গতকাল প্রথম ব্যাটিংয়ে ২০ ওভারে ৬ উইকেটে ১৪৮ রান করে ভারত। ম্যাচসেরা শেফালি ভার্মা ৪২ রান করেন ২৮ বলে ৫ চার ও এক ছক্কায়। অধিনায়ক হারমানপ্রীত ৩৬ রান করেন ৩০ বলে ৪ চারে। এছাড়া স্মৃতি মান্ধানা ১৩, জেমিমা রড্রিগেজ ২৭ রান করেন। থাই নারী দলের সরনারিন তিপোচ ২৪ রানের খরচে নেন ৩ উইকেট। ১৪৯ রানের টার্গেটে থাই নারী দল থেমে যায় ২০ ওভারে ৯ উইকেটে ৭৪ রান তুলে। দলটির পক্ষে সর্বোচ্চ যুগ্মভাবে ২১ রান করেন অধিনায়ক নারিয়েওমুই ছাইওয়াই ও নাচায়া বোচাথাম। দিপ্তী শর্মার স্পেল ছিল ৪-১-৭-৩।

দ্বিতীয় সেমিফাইনালে শ্রীলঙ্কা প্রথম ব্যাটিংয়ে ২০ ওভারে ৬ উইকেটে ১২২ রান করে। সর্বোচ্চ ৩৫ রান করেন হারির্শথা সামারাবিক্রমা। ৪১ বলের ইনিংসটিতে ছিল ১টি চার। ওপেনার আনুস্কা সাঞ্জাওয়ানী ২১ বলে ২৬ রান করেন। পাকিস্তানের নাসরা সান্ধু ৩ উইকেট নেন ১৭ রানের খরচে। ১২৩ রানের টার্গেটে লঙ্কান স্পিনারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে পাকিস্তান ২০ ওভারে ৬ উইকেটে ১২১ রান করে হেরে যায় ১ রানে।        

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর