শনিবার, ২৯ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

সাকিবরা এখন ব্রিসবেনে

ক্রীড়া প্রতিবেদক

সাকিবরা এখন ব্রিসবেনে

সিডনি থেকে ব্রিসবেন যাচ্ছেন সাকিবরা। সিডনিতে প্রথম খেলতে নেমেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাত্তাই পায়নি টাইগাররা। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে জিতলেও দ্বিতীয় ম্যাচে হেরে ব্যাকফুটে বাংলাদেশ। ব্রিসবেনে সাকিবদের সামনে চ্যালেঞ্জে জিম্বাবুয়ে।

মেলবোর্ন ও অ্যাডিলেডে খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। সিডনিতে খেলার অভিজ্ঞতা ছিল না টাইগারদের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে অভিষেক হয় ১৭৪ বছরের পুরনো সিডনি ক্রিকেট স্টেডিয়ামে। সেই দুঃস্বপ্ন নিয়েই সাকিববাহিনী এখন ব্রিসবেনে। কুইন্সল্যান্ডের রাজধানী ব্রিসেবেনের ১২৭ বছরের পুরনো গাব্বায় খেলতে নামবে আগামীকাল। এই প্রথম খেলবে। সুপার টুয়েলভে সাকিবদের প্রতিপক্ষ জিম্বাবুয়ে। আফ্রিকান দেশটির বিপক্ষে ১৯৯৭ সাল থেকে নিয়মিত আন্তর্জাতিক ক্রিকেট খেলছে বাংলাদেশ। পরস্পরের বিপক্ষে টি-২০ ম্যাচ খেলেছে ১৯টি। টেস্ট খেলেছে ১৮টি এবং ওয়ানডে ৮১টি। কিন্তু এই প্রথম বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে দুই দল। সিকান্দার রাজার অলরাউন্ডিং পারফরম্যান্সে দারুণ ক্রিকেট খেলছে জিম্বাবুয়ে। প্রোটিয়াসদের বিপক্ষে সর্বশেষ ম্যাচে ছন্নছাড়া ক্রিকেটে বড় ব্যবধানে হেরেছে টাইগাররা। জিম্বাবুয়ে দুর্দান্ত ক্রিকেট খেলে শেষ বলের নাটকীয়তায় ১ রানে হারিয়েছে পাকিস্তানকে।

আগামীকাল বাংলাদেশ সময় সকাল ৯টায় জিম্বাবুয়ের বিপক্ষে মুখোমুখি হবেন সাকিবরা। টাইগাররা এখন পর্যন্ত সুপার টুয়েলভে দুটি ম্যাচ খেলেছে। নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথম ম্যাচে ৮ উইকেটে ১৪৪ রান করে জয় পায় ৯ রানে। ২০০৭ সালের প্রথম টি-২০ বিশ্বকাপের পর এই প্রথম দ্বিতীয় পর্বে জয় পায়। সুপার টুয়েলভে প্রথম জয় পেতে বাংলাদেশকে অপেক্ষায় থাকতে হয়েছে ১৫ বছর। ডাচ বাহিনীর বিপক্ষে দুরন্ত ক্রিকেট খেললেও প্রোটিয়াসদের বিপক্ষে সুর, তাল, লয় হারিয়ে ফেলেন সাকিবরা। টেম্বা বাভুমার ২০৫ রানের জবাবে ১০১ রানে গুটিয়ে যায় টাইগাররা। জিম্বাবুয়ে ভাগ্যক্রমে প্রথম ম্যাচে প্রতিবেশী দক্ষিণ আফ্রিকার কাছ থেকে এক পয়েন্ট পায়। দ্বিতীয় ম্যাচে ১৩০ রান করেও বাবর আজমের পাকিস্তানকে হারায় ১ রানে।

ব্রিসবেনে বাংলাদেশ এই প্রথম খেলবে। তবে ২০১৫ সালের খেলার সুযোগ ছিল। গ্রুপ পর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি ভেসে যায় বৃষ্টিতে। তাই শত বছরের পুরনো স্টেডিয়ামটিতে আরও একবার নামতে টাইগারদের অপেক্ষায় থাকতে হচ্ছে সাত বছর। জিম্বাবুয়ের বিপক্ষে বিশ্বকাপে প্রথম জয় পেতে রান করতে হবে ব্যাটারদের। খেলতে হবে ব্যক্তিগত বড় স্কোর। যদিও এ সমস্যায় ভুগছে টাইগাররা। বড় রান করতে না পারা, কিংবা জিততে না পারার কারণ বিশ্বাসের অভাব মনে করেন টাইগার অধিনায়ক সাকিব, ‘বড় রান তাড়ায় জিততে না পারার একটা কারণ হতে পারে বিশ্বাস। আমরা আসলেই বিশ্বাস করছি কি না যে, বড় রান তাড়া করে জিততে পারব। আমরা কখনো বড় রান তাড়া করে আমাদের ঘরোয়া ক্রিকেটেও জিতি না। ওই একটা জায়গায় আমাদের সম্ভবত ঘাটতি থাকতে পারে। কারণ অন্য দলগুলো যখন খেলে, বেশির ভাগ দল টি-২০তে রান তাড়া করতে পছন্দ করে। ১৭০-১৮০-২০০ তাড়া করে বেশির ভাগ সময়ই। এই জায়গাগুলোয় আমরা খুব বেশি অভ্যস্ত বেন্ডেল মনে হয় না। এখানে একটা ঘাটতি থাকতেই পারে আমাদের।’ যদিও ২০০ রান তাড়া করে জয়ের রেকর্ড রয়েছে বাংলাদেশের। ২০১৭ সালের নিদাহাস ট্রফিতে স্বাগতিক শ্রীলঙ্কার ২১৪ রান তাড়া করে জিতেছিলেন সাকিবরা। জিম্বাবুয়ের ৫ উইকেটে ১৯৫ রান তাড়া করে বাংলাদেশ জিতেছিল ৫ উইকেটে। আগামীকালের ম্যাচটি নিয়ে নতুন পরিকল্পনা কষছেন টাইগার অধিনায়ক, ‘দুই দিন পর আমাদের আরেকটি গুরুত্বপূর্ণ ম্যাচ। ওই ম্যাচের দিকে পূর্ণ মনোযোগ দিতে হবে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ থেকে বেশ কিছু পরিকল্পনা করতে হবে। কিছু পরিকল্পনায় বদল আনতে হতে পারে। ভিন্ন কন্ডিশনে ভিন্ন প্রতিপক্ষের সঙ্গে মানিয়ে নেওয়ার পরিকল্পনা করতে হবে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর