শনিবার, ১২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

যেন এ এক অন্য ইংল্যান্ড

‘এই ইংল্যান্ড অন্যরকম। যাদের সামনে এই সময়ে ক্রিকেটের সবচেয়ে ভয়ংকর দল ভারতকেও খুবই সাদামাটা দেখায়। ইংল্যান্ডের খেলা দেখে মনে হয়েছে।’

মেজবাহ-উল-হক

যেন এ এক অন্য ইংল্যান্ড

মনে কষ্টটা ছিলই ইংল্যান্ডের। আর ভেন্যুটা যখন অ্যাডিলেড ওভাল তখন তো কোনো কথা নেই। অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের সবশেষ আসরে (২০১৫-ওয়ানডে বিশ্বকাপ) বাংলাদেশের বিরুদ্ধে শেষ মুহূর্তে হেরে গ্রুপপর্ব থেকেই বিদায় ঘণ্টা বেজে গিয়েছিল ইংল্যান্ডের। সেই ক্ষোভের আগুনে পুড়ে গেল ভারত। বিবিসির নিউজে এমনই ইঙ্গিত দেওয়া হয়েছে!

তবে এবারও গ্রুপপর্ব থেকে বাদ পড়ার আশঙ্কা ছিল। কারণ, আয়ারল্যান্ডের বিরুদ্ধে বৃষ্টি আইনে হেরে গিয়েছিলেন বাটলাররা। এরপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হয়ে যায়। শেষ পর্যন্ত নেট রানরেটে এগিয়ে থাকার কারণে গ্রুপে রানার্সআপ হয়ে সেমিফাইনাল নিশ্চিত করে।

তবে এ আসরে কেবল আইরিশদের বিরুদ্ধেই ইংল্যান্ডকে অন্যরকম লেগেছে, এ ছাড়া অন্য সব ম্যাচেই জয় পেয়েছে অনায়াসে।

সেমিফাইনালে ইংল্যান্ডকে দেখা গেল ভয়ংকর এক চেহেরায়। ভারতের মতো ফেবারিট দলও তাদের বিরুদ্ধে রীতিমতো উড়ে গেছে। অ্যাডিলেডে ইংলিশ ক্রিকেটাররা এতটাই আগ্রাসী ছিলেন যে পুরো ম্যাচে একবারের জন্যও মনে হয়নি ম্যাচে ভারত জিততে পারে।

বোলিং, ব্যাটিং কিংবা ফিল্ডিং- তিন বিভাগেই জাদুকরী পারফরম্যান্স। অথচ এই ম্যাচে ইংলিশরা খেলতে নেমেছিল তাদের সেরা ব্যাটসম্যান ডেভিড মালান ও সেরা বোলার মার্ক উডকে সাইড বেঞ্চে রেখে। দুই ক্রিকেটারই ইনজুরি আক্রান্ত।

ইংল্যান্ড এখন ওয়ানডে বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল। ২০১৯ সালে ঘরের মাঠে তারা শিরোপা জিতেছে। সেই দলের অধিনায়ক ইয়ন মরগান টি-২০ বিশ্বকাপে জস বাটলারের দলকে ইংল্যান্ডের যেকোনো সময়ের চেয়ে ভয়ংকর দল হিসেবে আখ্যা দিয়েছেন। তিনি বলেন, ‘এই ইংল্যান্ড অন্যরকম। যাদের সামনে এই সময়ে ক্রিকেটের সবচেয়ে ভয়ংকর দল ভারতকেও খুবই সাদামাটা দেখায়। ইংল্যান্ডের খেলা দেখে মনে হয়েছে, একটি বক্সিং বাউট, তবে দুজন অংশ নিচ্ছে দুটি ভিন্ন ওজন শ্রেণিতে।’ আর এই দুজন যে অ্যালেক্স হেলস ও জস বাটলার তা বলার অপেক্ষা রাখে না।

কী নিখুঁত ব্যাটিং দুই ইংলিশ ব্যাটারের। তারা যেভাবে ব্যাটিং করেছেন, তা দেখে মনে হয়েছে রোহিতরা যদি ২০০ রানও করতেন তবুও অনায়াসেই জিতে যেত ইংল্যান্ড। ১৬৯ রানের টার্গেটে ব্যাট করে জিতেছে কোনো উইকেট না হারিয়ে।

অস্ট্রেলিয়া বিশ্বকাপে ইংল্যান্ডই একমাত্র দল, যাদের ১১ জনই ব্যাটসম্যান। স্বয়ং বাটলার এই দাবি করেছেন। আর সেখানে দুই ওপেনারই খেলা শেষ করে দেন। আর বোলিংয়ে তো বিশ্বমানের সব বোলার। কী পেস আক্রমণ, কী স্পিন! মার্ক উড না থাকলেও এখনো সেরা সেরা চার পেসার। আসরের শুরু থেকেই দারুণ বোলিং করছেন স্যাম কারেন। ক্রিস ওকস তো বরারবই দারুণ। উডের জায়গায় দলে সুযোগ পাওয়া ক্রিস জর্ডানও কম কীসে! আগের ম্যাচে স্লগ ওভারে রান একটু বেশি দিলেও ভারতের ব্যাটিং লাইনআপের সেরা দুই তারকা রোহিত শর্মা ও বিরাট কোহলি ছিল তারই শিকার। স্পিনার আদিল রশিদ যেন প্রতি ম্যাচেই নিজেকে ছাপিয়ে যাচ্ছেন।

মজার বিষয় হচ্ছে, ইংল্যান্ডের সেরা তারকা বেন স্টোকস কিন্তু এখনো আলোচনার বাইরে। এই আসরে তাকে স্বমহিমায় দেখা যায়নি।

অবশ্য একটুখানি ভুল বলা হলো! বলতে গেলে বেন স্টোকস পারফর্ম করার সেভাবে সুযোগই পাচ্ছেন না। এই অলরাউন্ডার হচ্ছেন ইংলিশদের বিপদের বন্ধু। যখনই দল বিপদে পড়ে তখনই দারুণ এক ভূমিকায় হাজির বেন স্টোকস। কিন্তু এ আসরে নিয়মিত ব্যাটসম্যান কিংবা বোলাররা এতই ভালো করছেন যে অলরাউন্ডারদের মেলে ধরার সুযোগ কোথায়!

তবে আলাদা করে বলতে হবে অ্যালেক্স হেলসের কথা। কেবল ভারতের বিরুদ্ধে একটি ইনিংস খেলেছে বলেই নয়। হেলস যখনই ইংল্যান্ডের জার্সিতে খেলতে নেমেছেন, অন্যরকম কিছু একটা ঘটিয়েছেন। তিনি এমন এক ক্রিকেটার, দলে নিয়মিত নন কিন্তু দলে সুযোগ না পাওয়ার জন্য তার পারফরম্যান্স দায়ী নয়। পারফরম্যান্সে তিনি বরাবরই সুপার ক্লাস! কিন্তু শৃঙ্খলাভঙ্গের কারণে বারবারই দল থেকে বাদ পড়েছেন।

উচ্ছৃঙ্খল আচরণের জন্য ২০১৯ সালের বিশ্বকাপজয়ী দলেও থাকতে পারেননি। সেই আফসোস যেন এখনো পোড়ায় হেলসকে। বিশ্বকাপের পরে বলেছিলেন, ‘ইংল্যান্ড বিশ্বকাপ জেতায় ভালো লাগছে। কিন্তু উৎসবে আমারও থাকার কথা ছিল!’

এরপর যেন অনেকটা বোধদয় হয় হেলসের। সব বাদ দিয়ে কেবল ক্রিকেট নিয়েই পড়ে থাকেন। ফ্রাঞ্চাইজি লিগগুলোতে রানের বন্যা বইয়ে দেন। কেবলমাত্র পারফরম্যান্স দেখে হেলসকে বিশ্বাস করতে পারছিল না ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। তাই বিশ্বকাপ দলেও ভাবনায় ছিলেন না হেলস। কিন্তু আসর শুরুর আগে জনি বেয়ারস্টোর ইনজুরির কারণে বাধ্য হয়ে ইংল্যান্ড দলে নেয় তাকে। আর হঠাৎ পাওয়া এই সুযোগকে দারুণ কাজে লাগাচ্ছেন ইংল্যান্ডের এই ‘ব্যাড বয়’।

এই আসরটা হেলসের জন্য শাপমোচনের আসরও। বিশ্বকাপ ট্রফি জিতেই ইংল্যান্ডের ‘ব্যাড বয়’ হয়ে যেতে চান ‘গুড বয়’!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর