বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

বিশ্বকাপে বিশ্বসেরাদের লড়াই

রাশেদুর রহমান

বিশ্বকাপে বিশ্বসেরাদের লড়াই

আর মাত্র তিন দিন। এরপরই শুরু হবে ফুটবলের মহাযুদ্ধ। বিশ্বের ২১১টি দল থেকে বাছাইপর্ব খেলে চূড়ান্তপর্বে এসেছে ৩২টি দল। এবার শিরোপার লড়াই। কে জিতবে? ব্রাজিলের হেক্সা হবে? নাকি লিওনেল মেসি আর্জেন্টিনাই জিতবে বিশ্বকাপের ট্রফি? পঞ্চমের নেশায় ছুটতে থাকা জার্মানির স্বপ্ন পূরণ হবে? নাকি এবার নতুন কোনো দল চ্যাম্পিয়ন হয়ে চমকে দিবে বিশ্ববাসীকে? ১৮ নভেম্বর সব প্রশ্নেরই উত্তর মিলবে। তার আগে বিশ্বসেরা ফুটবলাররা লড়াই করবেন একে অপরের বিপক্ষে। শ্রেষ্ঠত্ব অর্জনের লক্ষ্য নিয়ে নিজেদের সেরা পারফরম্যান্স তুলে ধরবেন।

বিশ্বকাপে বিশ্ব সেরা তারকাদের লড়াই করতে দেখবেন ফুটবলপ্রেমীরা। লিওনেল মেসি, নেইমার, ক্রিস্টিয়ানো রোনালদো, করিম বেনজেমা, লুইস সুয়ারেজ, হ্যারি কেইন, ম্যানুয়েল নিউয়ার, রবার্ট লেবানডস্কি, কিলিয়ান এমবাপ্পে এমনই আরও কত নাম! তবে এদের মধ্যেও শ্রেষ্ঠত্বের বিচারে লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, করিম বেনজেমা এবং লুকা মডরিচের রয়েছে বিশেষ স্থানে। তালিকায় রাখতে হবে রবার্ট লেবানডস্কিকেও। পোলিশ এই তারকা টানা দুবারে ফিফার সেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন (২০২০ ও ২০২১)। গত এক যুগেরও বেশি সময় মেসি ও রোনালদোর বাইরে ব্যালন ডি’অর আর ফিফার সেরা হয়েছেন কেবল লুকা মডরিচ, করিম বেনজেমা আর লেবানডস্কি। এই পাঁচ তারকার বাইরে আরও অনেকেই আছেন সেরাদের সারিতে। যেমন ব্রাজিলের নেইমার। তবে তারা কেউই জিততে পারেননি ব্যালন ডি’অর কিংবা ফিফার বর্ষসেরার পুরস্কার।

 

লিওনেল মেসি

দুর্দান্ত এক ফুটবলারের নাম। সর্বকালের সেরাদের মধ্যেও সেরা। আর্জেন্টাইন এই জাদুকরের পা থেকে ৩৫ বছর বয়সেও বের হচ্ছে ফুটবলের সর্বোচ্চ সৌন্দর্য। যা দেখে এবার ফুটবলবোদ্ধারা মেসির হাতে তুলে দিতে চাইছেন বিশ্বকাপের ট্রফি! বার্সেলোনা ছেড়ে পিএসজিতে পাড়ি জমানো লিওনেল মেসির সেরা বিশ্বকাপ হতে পারে এটা। শেষ বিশ্বকাপও। তিনি কিছুদিন আগে ঘোষণা দিয়েছেন, এটাই শেষ বিশ্বকাপ। এরপর আর হয়তো মেসিকে দেখা যাবে না বিশ্বকাপের মঞ্চে। ৭ বারের ব্যালন ডি’অরজয়ী মেসি কি এবার স্বপ্ন পূরণ করতে পারবেন বিশ্বকাপে!

 

ক্রিস্টিয়ানো রোনালদো

পর্তুগালের এই তারকাও আছেন সর্বকালের সেরাদের তালিকায়। পাওয়ার আর সৌন্দর্যের মিশ্রণে অদ্ভুত ফুটবল খেলেন তিনি। কাতার বিশ্বকাপে পর্তুগালের সফলতা আসতে পারে তারই হাত ধরে। বিশ্বকাপে পর্তুগাল কখনো শীর্ষ ফেবারিটদের তালিকায় থাকে না। তবে রোনালদোর মতো তারকার জন্যই পর্তুগালকে বাদ দেওয়া যায় না ফেবারিটের তালিকা থেকে। পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী এই তারকা কী প্রথমবারের মতো পর্তুগালকে বিশ্বকাপ জিতিয়ে দিতে পারবেন! এটাই তার শেষ সুযোগ। ৩৮ ছুঁই ছুঁই বয়সের রোনালদোর হয়ত এটাই শেষ বিশ্বকাপ!

 

লুকা মডরিচ

২০০৮ সালের পর ২০১৮ সালে মেসি ও রোনালদোহীন ব্যালন ডি’অর অনুষ্ঠান দেখল বিশ্ব। সে বছর বিশ্বকাপের দুর্দান্ত খেলেন মডরিচ। ক্রোয়েশিয়াকে নিয়ে যান ফাইনালে। রিয়াল মাদ্রিদের জার্সিতেও খেলেন দুর্দান্ত ফুটবল। সবমিলিয়ে মেসি ও রোনালদোর বাইরে ভিন্ন একজনকে সেরা হিসেবে বেছে নেয় ব্যালন ডি’অর কর্তৃপক্ষ। ২০১৮ বিশ্বকাপের ফাইনালিস্ট লুকা মডরিচের ক্রোয়েশিয়া এবারেও ফেবারিটদের তালিকায় অন্যতম। গ্রুপপর্বে ক্রোয়েশিয়া এফ গ্রুপে খেলবে বেলজিয়াম, কানাডা ও মরক্কোর সঙ্গে।

 

রবার্ট লেবানডস্কি

পোল্যান্ডের তারকা ফুটবলার। দেশটির ইতিহাসের সেরা। বায়ার্ন মিউনিখে দারুণ খেলেছেন প্রায় এক দশক। বর্তমানে খেলছেন বার্সেলোনায়। স্পেনে যাওয়ার পরও তার আক্রমণের ধার মোটেও কমেনি। এবারের বিশ্বকাপে তার ম্যাজিক দেখার অপেক্ষায় থাকবেন অনেক ফুটবলপ্রেমী। পোল্যান্ড এবার সি গ্রুপে খেলবে আর্জেন্টিনা, সৌদি আরব ও মেক্সিকোর সঙ্গে। বেশ কঠিন গ্রুপই তাদের জন্য। লেবানডস্কি বলেন, বিশ্বকাপে অতীতে আমরা আর্জেন্টিনাকে হারিয়েছি। এবারও চেষ্টা থাকবে জয়ের।

 

করিম বেনজেমা

জিনেদিন জিদানের পর প্রথম ফরাসি হিসেবে ব্যালন ডি’অর জয় করেছেন করিম বেনজেমা। রিয়াল মাদ্রিদ ও ফ্রান্সের জার্সিতে খেলছেন দুর্দান্ত। একের পর এক গোল করছেন, সতীর্থদের দিয়ে গোল করাচ্ছেন। গতবার ফ্রান্সের বিশ্বকাপজয়ী দলে ছিলেন না তিনি। তবে এবারেও ফ্রান্স বিশ্বকাপের শীর্ষ ফেবারিট। করিম বেনজেমাদের ফ্রান্স এবার গ্রুপ পর্বে (ডি) খেলবে অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনিসিয়ার সঙ্গে। এবার বিশ্বকাপ জিতলে সামনের ব্যালন ডি’অরটাও হাতে নিতে পারেন বেনজেমা! লা-লিগার পর এবার বিশ্বকাপও মাতাতে চান বেনজেমা।

সর্বশেষ খবর