শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
বিশ্বকাপ আয়োজনে প্রস্তুত কাতার

দোহায় মেসির আর্জেন্টিনা

দোহায় মেসির আর্জেন্টিনা

কাতারের রাজধানী দোহায় আর্জেন্টাইন সমর্থকরা বেশ কয়েকদিন আগে থেকেই ভিড় জমাতে শুরু করেছেন। বিশ্বকাপ শুরুর আগেই তারা মাঠ গরম করে সবাইকে ভড়কে দিতে চান! হবে হয়তো। আর্জেন্টাইন সমর্থকদের দাপট বেশ চোখে পড়ার মতো। এর মধ্যে তারা ঘুরে এসেছেন সংযুক্ত আরব আমিরাত থেকেও। সেখানে গত বুধবার একটা প্রীতি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। সংযুক্ত আরব আমিরাতকে হারিয়েছে ৫-০ গোলে। মেসি ছাড়াও ম্যাচে গোল করেছেন ডি মারিয়া (২টি), আলভারেজ, জোয়াকিম কোরেয়ারা। এই জয়ে টানা ম্যাচ জয়ের রেকর্ড গড়ার পথে আরও এক ধাপ এগিয়ে গেল আর্জেন্টিনা। গত বছর কোপা আমেরিকা থেকে এখনো পর্যন্ত টানা ৩৬ ম্যাচ অপরাজিত আছেন মেসিরা। আর মাত্র দুটো ম্যাচ অপরাজিত থাকলেই ইতালির বিশ্ব রেকর্ড (৩৭ ম্যাচ অপরাজিত) নিজেদের দখলে নিবে আর্জেন্টিনা। বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে সৌদি আরব আর মেক্সিকোর বিপক্ষেই রেকর্ডটা নিজেদের করে নিতে পারে আলবেসিলেস্তরা।

সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে জয়ের সুখস্মৃতি নিয়ে কাতারের মাটিতে গতকাল ভোরে পা রেখেছেন লিওনেল মেসিরা। কাতার বিশ্ববিদ্যালয়ের এক নম্বর হোস্টেলে উঠেছেন তারা। এই বিশ্ববিদ্যালয়েরই তিন নম্বর ট্রেনিং সাইটে অনুশীলন করবেন মেসিরা। আর্জেন্টিনা দল কাতারে পা দিতেই এখানে আর্জেন্টাইন সমর্থকদের দাপট যেন আরও বেড়েছে। মেট্রোতে, ফ্যান জোনে, সমুদ্রের তীরে তারা লিওনেল মেসির ছবি আঁকা জার্সি গায়ে ঘুরে বেড়াচ্ছে। অনেকের জার্সিতে আছে ম্যারাডোনার ছবি।

আর্জেন্টিনার ম্যাচ মানেই দিয়েগো ম্যারাডোনাকে নিয়ে সমর্থকদের সুর করে কোরাস গাওয়া। ম্যা-রা-ডো-না কোরাসে স্টেডিয়ামে কাঁপিয়ে তোলে তারা। এবার দিয়েগো ম্যারাডোনাকে আর দেখা যাবে না মাঠে। তিনি পরপারে চলে গেছেন দুই বছর আগে (২০২০ সালের ২৫ নভেম্বর)। ম্যারাডোনা না থাকলেও তার সমর্থকরা আছেন। কাতার বিশ্বকাপে ম্যারাডোনার কথা ভুলতে দেবেন না তারা।

ব্রাজিলে ২০১৪ সালে কোপাকাবানা সৈকতে বড় আশা নিয়ে হাজির হয়েছিলেন আর্জেন্টাইন ভক্তরা। বিশ্বকাপের ট্রফি হাতে উদযাপন করতে চেয়েছিলেন তারা। কিন্তু হয়নি। জার্মান আধিপত্যের সামনে মেসিদের শৈল্পিক আর্জেন্টিনা টিকে থাকতে পারেনি। আট বছর আগের সেই আর্জেন্টিনা এখন আরও বেশি পরিণত। এই দলের কোপা আমেরিকা জয়ের গৌরব আছে। ফাইনালে টানা হারতে থাকা দলটার ভিতর এখন আছে জয়ের আত্মবিশ্বাস। এ কারণেই এবার আর্জেন্টিনাকে ফেবারিট মানছেন অনেকে। কাতার বিশ্বকাপে আর্জেন্টাইন সমর্থকরা মেসির শেষ বিশ্বকাপ দেখতে এসেছে। সঙ্গে দারুণ এক স্বপ্ন নিয়ে এসেছে তারা। এবার আর খালি হাতে ফিরতে রাজি নয় আলবেসিলেস্তরা। সবাই মিলে দোহাতে বিশ্বকাপ জয়ের উৎসব সেরে নিতে চায়।

কেবল আর্জেন্টিনাই নয়, বিশ্বকাপ জিতে দেশে ফিরতে চায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স। তারাও পা রেখেছে কাতারে। ফরাসিরা দোহার আল মেসিলা রিসোর্টে উঠেছেন। তাদের ট্রেনিং চলবে কাতারের বিখ্যাত ক্লাব আল সাদ এসসির স্টেডিয়ামে। চারবারের চ্যাম্পিয়ন জার্মানিরও গত রাতে কাতারে আসার কথা। এছাড়াও পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল এবং দুবারের চ্যাম্পিয়ন উরুগুয়ে কাতারে পা রাখবে কাল। স্পেন, বেলজিয়াম কাতারে আসবে আজ। ইংল্যান্ড, নেদারল্যান্ডসও কাতারে চলে এসেছে। অনুশীলনে নেমে পড়েছে বেশির ভাগ দল। কাতারের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিচ্ছে দলগুলো।

বিশ্বকাপের লড়াইয়ের জন্য সবকিছুই প্রস্তুত। এখন কেবল ২০ নভেম্বরের অপেক্ষা। আল বাইত স্টেডিয়ামে সেদিন কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপের লড়াই। ৩২ দলের ৬৪টি ম্যাচ হবে কাতারের আটটি স্টেডিয়ামে। ফাইনাল হবে লুইসাল স্টেডিয়ামে। ১৮ নভেম্বরের সেই ফাইনালের আগে সব দলই ট্রফিতে চোখ রাখতে পারে! অন্তত স্বপ্ন দেখতে দোষ কী!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর