শনিবার, ১৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

আক্ষেপ ঘুচবে কি দুই তারকার

ক্রীড়া প্রতিবেদক

আক্ষেপ ঘুচবে কি দুই তারকার

অপেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টা। এরপরই শুরু হবে ৩২ দলের ফুটবল মহাযজ্ঞ, ‘বিশ্বকাপ ফুটবল’। কাতার বিশ্বকাপ বেশ কিছু কারণে এবার আলোচনার কেন্দ্রে। সাজ সাজ রবে পেছনে ফেলেছে আগের ২১ আসরকে। আয়োজন, অবকাঠামো, সময়ের পরিবর্তন, নারী রেফারি, সাজসজ্জা ও ব্যাপ্তিতে সব আসরকে ছাপিয়ে গেছে। তবে স্টেডিয়ামগুলো বানানো নিয়ে রয়েছে ব্যাপক সমালোচনাও। অবশ্য সব সমালোচনাকে কফিনচাপা দিয়ে ফুটবলপ্রেমীরা অপেক্ষায় ফুটবল সৌকর্য্য দেখার। এই বিশ্বকাপ আবার দুই বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর মাথা উঁচু করে বিদায় নেওয়ার শেষ মঞ্চ। ফুটবলপ্রেমীরা ফুটবল মহাযজ্ঞে দুই তারকার ক্যারিশমা দেখবেন শেষবারের মতো।

আর্জেন্টিনার ফুটবল তারকা মেসির বয়স এখন ৩৫। পর্তুগালের রোনালদোর ৩৭। চার বছর পর মেসির বয়স হবে ৩৯ এবং রোনালদোর ৪১। পরের বিশ্বকাপে দুজনের খেলার সম্ভাবনা কম। এমন সমীকরণে এবারের আসরই শেষ মঞ্চ। দুজনের শেষ সুযোগ। দুজনের জন্য মহাগুরুত্বপূর্ণও। দুই বিশ্বসেরা ফুটবলারের শো-কেসে রয়েছে অনেক অর্জন। নেই শুধু বিশ্বকাপ। মেসির নেতৃত্বে যদিও ২০১৪ সালের বিশ্বকাপের ফাইনালে উঠেছিল দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কিন্তু জার্মানির কাছে হেরে রানার্সআপে সন্তুষ্ট ছিলেন মেসি। আর্জেটাইন তারকা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। বিশ্ব ক্লাব কাপ জিতেছেন। সাতবার বিশ্বসেরা ফুটবলারের খেতাব ‘ব্যালন ডি’অর’ জিতেছেন। জিতেছেন কোপা আমেরিকা। শুধু বিশ্বকাপ জেতার আফসোস মেটাতে পারেননি। এবার কি পারবেন আক্ষেপ ঘোচাতে? কয়েক বছর আগে এক সাক্ষাৎকারে মেসি বলেছিলেন, ‘একটি বিশ্বকাপের বদলে তিনি সব ব্যালন ডি’অর ট্রফি দিয়ে দিতে রাজি।’ এতেই বোঝা যায় বিশ্বকাপ জিততে কতটা মরিয়া মেসি।

রোনালদোও সব জিতেছেন। ক্লাব ফুটবলে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। বিশ্ব ক্লাব কাপ জিতেছেন। পর্তুগালকে জিতিয়েছেন ইউরো চ্যাম্পিয়নশিপ। নেশন্স কাপের ট্রফিও জিতেছেন। কিন্তু বিশ্বকাপ ট্রফি আকাশপানে তোলার সৌভাগ্য হয়নি ‘সি আর সেভেন’-এর। পর্তুগাল কখনোই ফাইনাল খেলেনি। ১৯৬৬ বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল ইউসেবিওর হাত ধরে। সেটাই দলটির এখন পর্যন্ত সর্বোচ্চ সাফল্য।

১৮ ডিসেম্বর বিশ্বকাপের ফাইনালে দেখা হতে পারে দুই বিশ্বসেরা ফুটবলারের। এজন্য দুজনকে জ্বলে উঠতে হবে। দুই ফুটবলারের ওপর শুধু দুই দেশের নয়, গোটা বিশ্বের ফুটবলপ্রেমীদেরই আলাদা নজর থাকবে। মেসির বিশ্বকাপ শুরু ২২ নভেম্বর সৌদি আরব ম্যাচ দিয়ে। আর্জেন্টিনার বাকী দুই ম্যাচ ২৭ নভেম্বর মেক্সিকো এবং ১ ডিসেম্বর পোল্যান্ডের বিপক্ষে। রোনালদোর বিশ্বকাপ শুরু হচ্ছে ২৪ নভেম্বর ঘানার বিপক্ষে। পর্তুগালের দ্বিতীয় ম্যাচ ২৯ নভেম্বর উরুগুয়ে এবং ২ ডিসেম্বর দক্ষিণ কোরিয়ার সঙ্গে ম্যাচ।

সর্বশেষ খবর